রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা মোকাবিলায় নতুন নিয়ম বিজ্ঞানসম্মত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২৩, ৭:৫৬ পিএম

আজ রোববার চীনের রাষ্ট্রীয় পরিষদের যৌথ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ ব্যবস্থার অনুষ্ঠিত এক প্রেস ব্রিফিংয়ে জাতীয় স্বাস্থ্য কমিশনের মুখপাত্র মি ফোং বলেন, আজ থেকে চীন নভেল করোনা ভাইরাসের সংক্রমণকে বি-শ্রেণীতে অবনমন করেছে। এখন মূল বিষয় হবে সংক্রমণের প্রতিরোধ থেকে সুস্বাস্থ্য নিশ্চিত এবং গুরুরত সংক্রমণ প্রতিরোধ করা। ঝুঁকিপূর্ণ এলাকা ও মানুষের প্রতিরোধ ও নিয়ন্ত্রণ থেকে স্বাস্থ্য সেবা ও পরিচালনায় গুরুত্ব দেয়া।

স্থানীয় পরিস্থিতির আলোকে টিকাদান জোরদার করা, ওষুধ ও চিকিৎসা সম্পদের মজুদ জোরালো করা, রোগ নির্ণয় এবং চিকিত্সার শ্রেণীবিভাগের কাজ ভালোভাবে করা, মহামারী পর্যবেক্ষণের ওপর গুরুত্বারোপ করা, গুরুত্বপূর্ণ সংস্থা ও স্থানগুলোতে মহামারী প্রতিরোধ করা,প্রাসঙ্গিক পরিকল্পনা প্রণয়ন করা, সংশ্লিষ্ট প্রশিক্ষণ ও নির্দেশিকা জোরদার করা, বিভিন্ন পদক্ষেপের বাস্তবায়ন এগিয়ে নেয়া এবং মসৃণ ও সুশৃঙ্খল রূপান্তর নিশ্চিত করা উচিত্।

তা ছাড়া,গ্রামাঞ্চলে মহামারী প্রতিরোধ ও নিয়ন্ত্রণ জোরদার করা এবং মহামারীর ছড়িয়ে পড়ার ঝুঁকি কমিয়ে আনা উচিত।

বি-শ্রেণীতে অবনমন মানে আরো বিজ্ঞানসম্মত, সঠিক ও কার্যকরভাবে মহামারী প্রতিরোধ ও নিয়ন্ত্রণের কাজ করা এবং আরো ভালোভাবে মহামারী প্রতিরোধ ও নিয়ন্ত্রণ এবং অর্থনীতি ও সমাজের উন্নয়নের সমন্বয় করা। বিভিন্ন স্থানে মহামারী প্রতিরোধ ও নিয়ন্ত্রণ এবং চিকিত্সার জন্য বি-শ্রেণীতে অবনমন এবং প্রতিরোধ ও নিয়ন্ত্রণের সংশ্লিষ্ট সামঞ্জস্যপূর্ণ নীতিমালার চাহিদা অনুযায়ী রাষ্ট্রীয় পরিষদের যৌথ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ ব্যবস্থা এবং সংশ্লিষ্ট বিভাগগুলো দশম সংস্করণের প্রতিরোধ ও নিয়ন্ত্রণ পরিকল্পনা এবং দশম সংস্করণের চিকিত্সা পরিকল্পনা ইতোমধ্যে প্রকাশ করেছে। সূত্র: সিআরআই।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন