শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নেপালের বিমান দুর্ঘটনার নেপথ্যে গাফিলতির ইঙ্গিত, প্রকাশ্যে এল ভয়াবহ ভিডিও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২৩, ৭:৪১ পিএম

৭২ জন যাত্রীকে নিয়ে মাঝ আকাশে ভেঙে পড়েছে নেপালের বিমান। ঘটনার মাত্রা দেখে স্থানীয় প্রশাসনের অনুমান, দুর্ঘটনাগ্রস্ত বিমান থেকে বেঁচে ফেরার আশা নেই কারোওর। ভারত-সহ একাধিক দেশের নাগরিক ছিলেন ওই বিমানে। ভয়াবহ এই দুর্ঘটনার কারণ জানিয়েছে নেপালের অসামরিক বিমান পরিবহন দপ্তরের কর্মকর্তারা। প্রাথমিকভাবে অনুমান করা হয়েছিল খারাপ আবহাওয়ার কারণেই দুর্ঘটনা ঘটেছে। কিন্তু সেই তত্ত্ব খারিজ করে দিয়েছে নেপালের প্রশাসন। অন্যদিকে, বিমানটি ভেঙে পড়ার একটি ভয়াবহ ভিডিও ছড়িয়ে পড়েছে নেটদুনিয়ায়।

রোববার সকালে পোখরা থেকে কাটমান্ডু যাচ্ছিল ইয়েতি এয়ারলাইন্সের বিমানটি। পোখরা পুরনো বিমানবন্দর ও নতুন আন্তর্জাতিক বিমানবন্দরের মাঝে পাহাড়ি নদীর তীরে ভেঙে পড়ে বিমানটি। জায়গাটি কাস্কি জেলার কাছাকাছি। উড়ানে পাইলট-সহ মোট চারজন কর্মী ছিলেন। সব মিলিয়ে ৭২ জনকে নিয়ে বিমানটি ভেঙে পড়ে। কাঠমাণ্ডুর ভারতীয় দূতাবাসের তরফে জানানো হয়, ওই বিমানে ৫ জন ভারতীয় যাত্রীর মৃত্যু হয়েছে।

কী করে ঘটল এই ভয়াবহ দুর্ঘটনা? নেপাল প্রশাসনের তরফে জানানো হয়েছে, রোববার পোখরার আবহাওয়া একেবারে পরিষ্কার ছিল। তাই দুর্ঘটনার কারণ হিসাবে বিমানের যান্ত্রিক ত্রুটির কথাই উঠে আসছে। প্রাথমিক অনুমানের ভিত্তিতে বলা হচ্ছে, ভেঙে পড়ার ঠিক আগের মুহূর্তে বিমানে আগুন ধরে যায়। সেই ঘটনা থেকেই বোঝা যায়, আবহাওয়ার কারণে সমস্যার মধ্যে পড়েনি বিমানটি। কোনও যান্ত্রিক ত্রুটির ফলেই ভেঙে পড়েছে। তবে এই দুর্ঘটনার নেপথ্য কারণ জানা যাবে বিমানের ব্ল্যাকবক্স উদ্ধারের পর।

অন্যদিকে, বিমানটি ভেঙে পড়ার একটি ভিডিও ভাইরাল হয়ে গিয়েছে। তবে এই ভিডিওটি সত্যিই দুর্ঘটনাগ্রস্ত বিমানের শেষ ঝলক কিনা, তা নিশ্চিত নয়। রোববারেই ঘটনাস্থলে যাচ্ছেন নেপালের প্রধানমন্ত্রী পুষ্পকমল দহাল। বিমান সংস্থার মুখপাত্র সুদর্শন বারতৌলা সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছেন, ‘কেন বিমানটি ভেঙে পড়ল, জানি না। কেউ জীবিত রয়েছেন কি না, তা-ও বলতে পারছি না। ভেঙে পড়া মাত্রই বিমানটিতে আগুন ধরে যায়। উদ্ধারকার্য শুরু হয়েছে। আগুন নেভানোরও কাজ চলছে।’

ভিডিও লিংক: https://twitter.com/aerowanderer/status/1614511252017131522?ref_src=twsrc%5Etfw%7Ctwcamp%5Etweetembed%7Ctwterm%5E1614511252017131522%7Ctwgr%5Efedb2dd1d3f077cea0e31af83bcdf015ead7e4c2%7Ctwcon%5Es1_&ref_url=https%3A%2F%2Fwww.sangbadpratidin.in%2Fworld%2Ftechnical-glitch-caused-nepal-plane-crash-says-civil-aviation-authority%2F

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন