বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ন্যাটো তার ন্যায্যতা প্রমাণের জন্য রাশিয়াকে হুমকি হিসাবে দেখাতে চায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২৩, ৭:২৯ পিএম

চীনের গ্লোবাল টাইমস পত্রিকা বুধবার এক সম্পাদকীয়তে বলেছে, ন্যাটো তার অস্তিত্বের ন্যায্যতা প্রমাণের জন্য রাশিয়াকে হুমকি হিসাবে তুলে ধরার চেষ্টা করছে। কারণ সংস্থাটি দিন দিন তাদের গুরুত্ব হারিয়ে ফেলছে।

‘রাশিয়ার মতো তথাকথিত হুমকি মোকাবেলা করার প্রয়োজন ব্যতীত, ন্যাটোর আসলে কোনও ভূমিকা থাকে না। তাই, ন্যাটো প্রধানকে কীভাবে জোটের জীবন দীর্ঘায়িত করা যায় তা বিবেচনা করতে হচ্ছে। ন্যাটো রাশিয়া সহ বিভিন্ন লক্ষ্যবস্তু স্থাপনের মাধ্যমে তাদের অস্তিত্বকে ন্যায্যতা দেয়ার উপায় খুঁজে বের করে,’ সম্পাদকীয়তে লেখা হয়েছে। ‘কিন্তু বাস্তবে পশ্চিমের পক্ষে রাশিয়ার সাথে সম্পর্ক সম্পূর্ণভাবে ছিন্ন করা অসম্ভব। রাশিয়া বহুমুখী বিশ্বের একটি গুরুত্বপূর্ণ মেরু যা পশ্চিমা বিশ্ব এড়াতে বা উপেক্ষা করতে পারে না,’ পত্রিকাটি উল্লেখ করেছে।

‘যদি পশ্চিম ও রাশিয়ার মধ্যে সংঘর্ষ এবং সংঘাতের মতো সম্পর্কের অস্বাভাবিক অবস্থা চলতে থাকে, তবে রাশিয়ার সাথে ঘনিষ্ঠভাবে যুক্ত ইউরোপ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে। আসলে, এ বিষয়ে ইউরোপীয় দেশগুলোও বিচলিত। ইউক্রেনে যদি বড় আকারের সামরিক সংঘাতের অবসান হয় এবং বিক্ষিপ্ত সংঘর্ষ থেকে যায়, তাহলেও কিছু ইউরোপীয় দেশ রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা শিথিল করতে পারে এবং তাদের দ্বিপাক্ষিক সম্পর্ক গড়ে তুলতে পারে, কারণ তারা জানে যে, রাশিয়াকে নিয়ন্ত্রণে রাখা তাদের স্বার্থকে দুর্বল করতে পারে, এমনকি রাশিয়ার চেয়েও বেশি,’ সম্পাদকীয়তে যোগ করা হয়েছে।

‘রাশিয়া-ইউক্রেন সংঘাত পশ্চিম এবং রাশিয়ার মধ্যে সংঘর্ষ নয়, বরং ওয়াশিংটনের নেতৃত্বাধীন ন্যাটো এবং মস্কোর মধ্যে সংঘাত,’ পত্রিকাটি জোর দিয়ে বলেছে। সূত্র: তাস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন