শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ডোপ পরীক্ষা ফেল করে নির্বাসিত ভারতীয় অ্যাথলিট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২৩, ৮:০০ পিএম

ডোপ করার অভিযোগে নির্বাসিত হলেন স্প্রিন্টার দ্যুতি চাঁদ। নাডার তরফ থেকে সাময়িকভাবে তাকে নির্বাসনে পাঠানো হয়েছে। জানা গিয়েছে, গত বছর ন্যাশনাল গেমসের সময় দ্যুতির নমুনায় নিষিদ্ধ ড্রাগের অস্তিত্ব ধরা পড়ে। ডিসেম্বর মাসে সেই রিপোর্ট পাওয়ার পরেই দ্যুতিকে সাসপেনশনের নোটিস ধরিয়েছে নাডা। প্রসঙ্গত, গত কয়েকদিনে একাধিক ভারতীয় খেলোয়াড় ডোপ টেস্টের দায়ে নির্বাসিত হয়েছেন। সেই তালিকায় রয়েছেন দীপা কর্মকারের মতো তারকারাও।

নাডার তরফে জানানো হয়েছে, সার্স এস৪ অ্যান্ডারিন-সহ একাধিক রকমের নিষিদ্ধ ড্রাগ পাওয়া গিয়েছে দ্যুতির নমুনায়। মূলত শরীরে পুরুষালি প্রভাব বাড়াতেই এই ধরণের ড্রাগ নেয়া হয়। জানা গিয়েছে, ২০২২ সালের সেপ্টেম্বর মাসে ন্যাশনাল গেমসের ১০০ ও ২০০ মিটার দৌড়ে অংশ নিয়েছিলেন দ্যুতি। সেই সময়েই র‍্যান্ডম ডোপ টেস্টে তার রিপোর্ট পজিটিভ আসে। যদিও সেই প্রতিযোগিতায় একেবারেই দাগ কাটতে পারেননি এশিয়ান গেমসে একাধিক পদকজয়ী।

তবে দ্যুতির সামনে এখনও নিজেকে নির্দোষ প্রমাণ করার সুযোগ রয়েছে। তার প্রথম স্যাম্পলে ডোপের প্রমাণ রয়েছে। এরপর দ্বিতীয়বার তার নমুনা পরীক্ষার আবেদন জানাতে পারেন তারকা অ্যাথলিট। সেখানে নির্দোষ প্রমাণিত হলে তার সাসপেনশন তুলে নেয়া হবে। তবে যতদিন পর্যন্ত প্রমাণ না হচ্ছে, ততদিন কোনও প্রতিযোগিতায় নামতে পারবেন না দ্যুতি।

প্রসঙ্গত, ডিসেম্বর মাসেই সাসপেন্ড করা হয় তারকা ভারতীয় জিমন্যাস্ট দীপা কর্মকারকে। আন্তর্জাতিক জিমন্যাস্টিক্স ফেডারেশন (এফআইজি) সাসপেন্ড করে দীপাকে। গত বছরের মার্চ মাসে এমন খবর সামনে এসেছিল। তার সঙ্গে নির্বাসিত হয়েছিলেন আরও ১২ অ্যাথলিট। কিন্তু ঠিক কী কারণে শাস্তি পেয়েছেন দীপা, তা স্পষ্ট ছিল না। পরে জানা যায়, বিশ্ব ডোপ বিরোধী এজেন্সির (ডব্লিউএডিএ) নিয়ম ভেঙেছেন তিনি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন