সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯, ১৪ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বকে শ্রেয়তর স্থান বানাতে চান বিল গেট্সকন্যা

মেডিসিন বিশেষজ্ঞ হচ্ছেন জেনিফার গেট্স

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

জেনিফার গেটস, মাইক্রোসফ্ট প্রতিষ্ঠাতা এবং জনহিতৈষী বিখ্যাত বিল গেট্স এবং মেলিন্ডা গেটসের বড় সন্তান। তিনি তার বাবার অঢেল সম্পদের একটি ক্ষুদ্রাংশ লাভ করবেন, যা ফোর্বসের অনুমান অনুযায়ী, কমপক্ষে ১০ হাজার ৩শ’ কোটি মার্কিন ডলার। তারপরেও, অন্যান্য বিখ্যাত ব্যক্তিত্বদের সন্তানদের মতো শুধুমাত্র অঢেল বিত্তবৈভব উপভোগ না করে এবং খ্যাতি অর্জনের পথে না হেঁটে ২৬ বছর বয়সী জেনিফার বর্তমানে মাউন্ট সিনাইয়ের আইকান স্কুল অফ মেডিসিনে পড়ালেখায় মনোনিবেশ করেছেন। তার স্বপ্ন হল, নিজের অবস্থানকে কাজে লাগিয়ে পৃথিবীকে একটি শ্রেয়তর স্থানে পরিণত করতে কাজ করা। জেনিফারের লিঙ্কডইন অনুসারে, তিনি এ বছর চিকিৎসাবিষয়ক পড়াশোনা শেষ করবেন বলে আশা করা হচ্ছে। সাইডলাইন্স ম্যাগাজিনের একটি সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমি বিশেষ অগ্রাধিকারের একটি বিশাল পরিস্থিতিতে জন্মগ্রহণ করেছি এবং আমি মনে করি, সেসব সুযোগ ব্যবহার করা এবং তাদের কাছ থেকে শেখার মতো এমন বিষয় খুঁজে বের করতে আমি উৎসাহী এবং বিশ্বকে খানিকটা শ্রেয়তর স্থান হিসেবে তৈরি করার আশা করি’।

এর আগে, জেনিফার ২০১৮ সালে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে স্নাতক হয়েছেন। তিনি মানব জীববিজ্ঞানে একটি ডিগ্রি অর্জন করেছেন এবং আইকান মেডিকেল স্কুলে যাওয়ার আগে তার অশ্বারোহন খেলার প্রতি ভালেবাসার জন্য এটি আরো ভালো করে শেখার জন্য এক বছরের ছুটি নিয়েছিলেন। জোনিফার সাইডলাইন্সকে বলেন যে, তার শৈশবকালীন শিশু বিশেষজ্ঞ তাকে মেডিসিন বা পথ্যের বিষয়ে জানার জন্য অনুপ্রাণিত করেছিলেন। তিনি ২০২১ সালের ফেব্রæয়ারিতে একটি ইনস্টাগ্রাম পোস্টে জানান যে, তার বাবা-মাও মেডিসিনের প্রতি তার আগ্রহকে বাড়িয়ে দিয়েছিলেন। বিল গেট্স বরাবরবই তার সন্তানদের জীবনে তাদের নিজস্ব পথ তৈরি করার জন্য দৃঢ়প্রতিজ্ঞ। ২০১১ সালে তিনি ডেইলি মেইলকে বলেছিলেন যে, তার সন্তানরা প্রত্যেকে তার সম্পদের একটি ক্ষুদ্রাংশ পাবে। তিনি বলেন, ‘এর অর্থ হল, তাদের নিজেদের পথ খুঁজে বের করে নিতে হবে।

তবে, ১৪ বছর বয়স পর্যন্ত জেনিফারকে কোনও ফোন রাখার অনুমতি দেওয়া হয়নি। তাদের বাবা বিল গেট্স জানিয়েছিলেন যে, বাচ্চাদের জন্য কম্পিউটার ব্যবহার করার ক্ষেত্রেও তিনি কঠোরতা অবলম্বন করতেন। তার দুটি ছোট ভাইবোন রয়েছে, ররি এবং ফোবি। তারা সবাই সিয়াটেলের প্রাইভেট লেকসাইড হাইস্কুলে পড়েছে। নিজের মতো করে জীবনযাপনকারী জেনিফার গেট্স ২০২১ সালের অক্টোবরে প্রখ্যাত মিসরীয় অশ্বারোহী নয়েল নাসারকে বিয়ে করেন। এর আগে, ২০১৯ সালে তারা অশ^ারোহনের জন্য গেøাবাল চ্যাম্পিয়ন্স লীগে প্রতিদ্ব›িদ্বতা করে নবম স্থান অধিকার করেন। গেটস অন্যদের সাহায্য করার জন্য তার এ বিশেষ অগ্রাধিকারগুলোকে ব্যবহার করতে আগ্রহী। সূত্র : বিজনেস ইন্সাইডার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন