শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জেরুসালেমে ফের গুলিবর্ষণ, দুই ইসরাইলি আহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২৩, ৮:৪৫ পিএম

পূর্ব জেরুসালেমের একটি সিনাগগে ফিলিস্তিনি বন্দুকধারীর গুলিতে সাত জন নিহত হবার একদিন পরই শনিবার জেরুসালেমের পুরোনো শহর এলাকার বাইরে আরেকটি গুলিবর্ষণের ঘটনা ঘটেছে। ইসরাইলি পুলিশ বলছে, ১৩ বছর বয়স্ক এক ফিলিস্তিনি কিশোরের ছোঁড়া গুলিতে দুই ব্যক্তি গুরুতর আহত হয়।

আহত দু’জন পিতা ও পুত্র বলে জানা গেছে, এবং তাদের দেহের ওপরের অংশে গুলি লেগেছে বলে আল-জাজিরার খবরে বলা হয়। পুলিশ বলেছে, আক্রমণকারী কিশোরকে ‘নিষ্ক্রিয় করা হয়েছে’ তবে এর বেশি কিছু বলা হয়নি। রয়টার্স বার্তা সংস্থা বলছে, ঘটনাস্থলে থাকা একজন পথচারী ওই ফিলিস্তিনি কিশোরকে গুলি করে আহত করে। এ ছাড়া গতরাতের সিনাগগে গুলিবর্ষণের ঘটনার সাথে সংশ্লিষ্টতার সন্দেহে ৪২ ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে বলে শনিবার ইসরাইলি পুলিশ জানায়।

গত প্রায় এক মাস ধরেই ফিলিস্তিনি-ইসরাইলি সংঘাত তীব্রতর হচ্ছিল - যাতে এ বছর কমপক্ষে ৩০ জন ফিলিস্তিনি নিহত হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে। শুক্রবার ইহুদি সিনাগগে গুলিবর্ষণের ঘটনার একদিন আগেই অধিকৃত পশ্চিম তীরের জেনিনে একটি ইসরাইলি অভিযানে ৯ জন ফিলিস্তিনি নিহত হবার ঘটনায় উত্তেজনা আরো বেড়ে যায়। এর পর গাজা থেকে রকেট নিক্ষেপ এবং ইসরাইলের পাল্টা বিমান হামলার পর আগামী দিনগুলোতে আরো রক্তপাতের আশংকা বেড়ে গেছে।

পূর্ব জেরুসালেমের নেভে ইয়াকভ এলাকার সিনাগগে গুলিবর্ষণের ঘটনাটি ছিল গত কয়েক বছরের মধ্যে এ ধরনের সবচেয়ে গুরুতর আক্রমণগুলোর অন্যতম। আক্রমণকারী ফিলিস্তিনির নাম খায়রি আলকাম, তার বয়স ২১ এবং তিনি পূর্ব জেরুসালেমেরই বাসিন্দা বলে পুলিশ ও স্থানীয় সংবাদ মাধ্যম জানাচ্ছে। এ ঘটনাগুলোর পর ইসরাইলে সর্বোচ্চ স্তরের জাতীয় নিরাপত্তা সতর্কতা জারি করা হয়েছে।

সম্প্রতি কট্টর ইহুদি জাতীয়তাবাদীদের সাথে মিলে সরকার গঠনকারী ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু শনিবারই তার মন্ত্রীসভার এক বৈঠক ডেকেছেন। এর আগে জেরুসালেমে ঘটনাস্থল পরিদর্শনের সময় উগ্র-দক্ষিণপন্থী জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন-গাভির বলেন, ‘সরকারকে এ ঘটনার প্রত্যুত্তর দিতে হবে এবং ঈশ্বর চাইলে এটাই ঘটবে।’ সূত্র: বিবিসি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন