রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দেড় বছর জ্বলছে ৭ হাজার বাতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

আমেরিকার একটি উচ্চ বিদ্যালয়ে গত দেড় বছর ধরে একটানা ২৪ ঘন্টা ধরে ৭ হাজারটি আলো জ্বলছে এবং কেউ সেগুলো বন্ধ করতে সক্ষম নয়। জানা গেছে, ২০২১ সালের আগস্টে মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস রাজ্যের মিনচোগ আঞ্চলিক উচ্চ বিদ্যালয়ের রোশান স্মার্ট লাইট সিস্টেমে একটি প্রযুক্তিগত ব্যর্থতা দেখা দেয় এবং এর সফ্টওয়্যারটি অকার্যকর হয়ে পড়ে, তখন থেকে সেখানে ইনস্টল করা লাইটগুলো দিনরাত অবিরত জ্বলছে।
এক দশক আগে, অর্থ এবং বিদ্যুৎ সাশ্রয়ের জন্য স্কুলে একটি স্মার্ট লাইট সিস্টেম ইনস্টল করা হয় এবং সেই সময় কারো ধারণা ছিল না যে, বিস্তীর্ণ বিদ্যালয়ে ৭ হাজারটি বাতি স্থাপন করা একটি সফ্টওয়্যারের কারণে সঞ্চয়ের পরিবর্তে ব্যর্থতা, ঋণগ্রহীতাদের অর্থের ক্ষতির কারণ হবে।
এখন ম্যানেজমেন্টের কোন ক্লু নেই কিভাবে লাইট বন্ধ করতে হয়। যে কোম্পানীটি এ কাজ করেছে সে কোম্পানির একাধিক বিক্রয়ের কারণে বেশ কয়েকবার ব্যবস্থাপনা পরিবর্তন করেছে।
স্কুল ম্যানেজমেন্ট কোম্পানির সাথে যোগাযোগ করেছে, কিন্তু কোম্পানির বর্তমান ম্যানেজমেন্ট বলছে যে, তাদের ইনস্টল করা সফ্টওয়্যার অ্যাক্সেস নেই এবং একমাত্র সমাধান হল হার্ডওয়্যার পরিবর্তন করা। যার জন্য চীনে করোনাভাইরাসের খারাপ পরিস্থিতির কারণে প্রয়োজনীয় যন্ত্রপাতি ও সরঞ্জাম আমদানি বিলম্বিত হচ্ছে। আলো সংশোধনের কাজ, যা ২০২২ সালের প্রথম দিকে হওয়ার কথা ছিল, এখন আগামী মাসের মধ্যে হবে বলে আশা করা হচ্ছে। সূত্র : জং নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন