শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মন্দিরে দলিতদের পা পড়ল ৮০ বছর পর!

পুলিশ-প্রশাসনের উদ্যোগে ভাঙল ‘নিয়ম’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

মন্দিরের চৌকাঠ পেরোনোর অনুমতি ছিল না দলিতদের। তামিলনাড়–র সেই মন্দিরের ৮০ বছরের অলিখিত নিয়ম ভাঙল গত সোমবার। দলে দলে সমাজের তফসিলি জাতি ও উপজাতির মানুষ ঢুকল তামিলনাড়–র ওই মন্দিরে। জেলা পুলিশ ও প্রশাসনের উদ্যোগে প্রথমবার তিরুভান্নামালাইয়ের মন্দিরে পুজো দিলেন শতাধিক দলিত।

দু’শো বছরের পুরনো এ মন্দিরে ঢোকার অনুমতি ছিল একমাত্র হিন্দু উচ্চবর্ণের মানুষদেরই। বছর পেরিয়েছে, কিন্তু নিয়মের কোনো বদল হয়নি। মন্দিরের বাইরে থেকেই ফিরে যেতে হয়েছে দলিতদের। শুধু তাই নয় মন্দির চত্বরেই তাদের প্রবেশ নিষেধ ছিল। সমাজের তফসিলি জাতি ও উপজাতি স¤প্রদায়ের দাবি ছিল, মন্দিরে ঢোকার অুমতি দেওয়া হোক তাদের।
তাদের দাবি ছিল, দু’শো বছরের পুরনো এ মন্দিরে একসময়ে ঢুকতে পারতেন তাদের পূর্বপুরুষরা। কিন্তু আট দশক আগে আচমকাই মন্দিরে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে সমাজের উচ্চবর্ণের মানুষেরা। কিন্তু কেন এ নিষেধাজ্ঞা? সেই প্রশ্ন তুলে বহুদিন ধরে সরব হয়েছেন তফসিলি জাতি ও উপজাতি স¤প্রদায়ের মানুষেরা।
এ নিয়ে উচ্চবর্ণ ও নিম্নবর্ণের স¤প্রদায়ের প্রতিনিধিদের মধ্যে বার কয়েক আলোচনাও হয়। কিন্তু সমস্যার কোনো সমাধান হয়নি। তারপরই এগিয়ে আসে জেলা প্রশাসন। তাদের মধ্যস্থতাতেই শুরু হয় আলোচনা। শেষে জেলা প্রশাসনের নির্দেশেই মন্দিরে ঢোকার অনুমতি পান দলিতরা।
সোমবার কড়া নিরাপত্তার বেড়াজালে ঘিরে ফেলা হয়েছিল মন্দির চত্বর। পুলিশে পুলিশে সয়লাব ছিল এলাকা। সেই আবহেই শতাধিক দলিত পুজা দেন। প্রশাসন সূত্রে খবর, কোনওরকম অপ্রীতিকর ঘটনা ঘটেনি। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন