শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাশ্মীরে ভয়াবহ তুষারধসে দুই বিদেশি পর্যটকের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:২২ পিএম

অধিকৃত কাশ্মীরে ভয়াবহ তুষারধসে মৃত্যু হল দুই বিদেশি পর্যটকের। বুধবার গুলমার্গের আফারওয়াত পিকের একটি স্কিয়িং রিসর্টে আচমকাই তুষারধস নামে। বেশ কয়েকজন স্কিয়ার আটকে পড়েন বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই বারামুলা পুলিশ উদ্ধারকাজ শুরু করেছে। জানা গিয়েছে, ১৯ জন বিদেশি পর্যটককে সুরক্ষিত জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। বরফের স্তূপের মধ্যে আরও অনেকেই আটকে রয়েছেন বলে অনুমান উদ্ধারকারীদের। প্রসঙ্গত, জানুয়ারি মাসেই একাধিকবার তুষারধস নেমেছে কাশ্মীরে।

গুলমার্গের আফারওয়াত শৃঙ্গের বিখ্যাত স্কি রিসর্টে বুধবার তুষারধস নামে। বরফের মধ্য আটকে পড়েন বিদেশি পর্যটকরা। স্থানীয় বেশ কয়েকজন স্কিয়ারও ধসের ফলে আটকে পড়েন। খবর পেয়েই উদ্ধারকাজ শুরু করে স্থানীয় বারামুলা পুলিশ। প্রায় ঘণ্টাখানেক পরে দুই বিদেশি পর্যটকের দেহ খুঁজে পায় উদ্ধারকারী দল। জানা গিয়েছে, তারা দু’জনেই পোল্যান্ডের নাগরিক। এছাড়াও ১৯ বিদেশি পর্যটককে নিরাপদে উদ্ধার করা গিয়েছে।

তবে উদ্ধারকারী দলের অনুমান, এখনও বেশ কয়েকজন বরফের তলায় চাপা পড়ে রয়েছেন। প্রাথমিকভাবে তাদের সংখ্যা অনুমান করা যাচ্ছে না। তাদের জীবিত অবস্থায় উদ্ধার করা যাবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে। ইতিমধ্যেই ভাইরাল হয়ে গিয়েছে তুষারধসের ভিডিও। এক পর্যটকের তোলা ভিডিওতে ধরা পড়েছে তুষারধসের ভয়াবহ দৃশ্য।

বেশ কয়েকদিন ধরেই প্রবল ঠাণ্ডায় কাঁপছে কাশ্মীরের বিস্তীর্ণ অঞ্চল। জানা গিয়েছে, নিয়মিত তুষারধস নামছে একাধিক পার্বত্য অঞ্চলে। গত ২৯ জানুয়ারি দু’জনের মৃত্যু হয়। তার কয়েকদিন আগেও দুই শ্রমিকের মৃত্যু হয় তুষারধসে। কাশ্মীরের প্রচলিত ধারণা অনুযায়ী, এখন ওই অঞ্চলে ‘চিল্লাই কালান’ চলছে। ডিসেম্বরের ২১ তারিখ থেকে জানুয়ারির ৩০ তারিখ পর্যন্ত এই চিল্লাই কালান চলে। মূলত এই সময়েই কাশ্মীরে সবচেয়ে বেশি ঠান্ডা পড়ে। সেই সঙ্গে তুষারপাতের সম্ভাবনাও অনেক বেশি থাকে। ফলে তুষারধসে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে, আশঙ্কা উদ্ধারকারীদের। সূত্র: এনডিটিভি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন