মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অযোগ্যতার আবেদনের জবাব জমা দিয়েছেন ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

পাকিস্তান তাহরিকে ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান বুধবার মনোনয়নপত্রে তার কথিত কন্যা টাইরিয়ান জেড হোয়াইটের বিবরণ প্রকাশ না করার জন্য সাবেক প্রধানমন্ত্রীর বিরুদ্ধে দায়ের করা অযোগ্যতার আবেদনে তার জবাব জমা দিয়েছেন।
সালমান আকরাম রাজার মাধ্যমে জমা দেয়া তার জবাবে পিটিআই প্রধান আপত্তি জানিয়েছেন যে, সাংবিধানিক এখতিয়ার প্রয়োগকালে ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি) তার জারি করা কোনো হলফনামা পরীক্ষা করতে পারে না, কারণ তিনি ইতোমধ্যে জাতীয় পরিষদের সদস্য হিসাবে পদত্যাগ করেছেন।
রিট পিটিশনের ওপর প্রাথমিক আপত্তি দাখিল করে ইমরান দাবি করেছেন যে, আইএইচসি এ বিষয়ে এগিয়ে যেতে পারে না, কারণ তিনি ইতোমধ্যে জাতীয় পরিষদের সদস্য হওয়া বন্ধ করে দিয়েছেন।
‘এ ধরনের পরীক্ষার জন্য একটি উপযুক্ত ফোরামের সামনে বিচার চলাকালে সাক্ষীদের প্রধান প্রমাণ, পরীক্ষা এবং জেরা করা প্রয়োজন। এ বিষয়ে পাকিস্তানের সুপ্রিম কোর্টের রায়ে উল্লেখ করা হয়েছে আল্লাহ দিনো খান ভাইয়ো বনাম পাকিস্তান নির্বাচন কমিশন ও অন্যান্য (পিএলডি ২০২০ এসসি৫৯১), ‘ইমরান তার উত্তরে বলেছেন যেখানে তিনি তার অযোগ্যতার বিরুদ্ধে আবেদনের ওপর প্রাথমিক আপত্তি তুলেছেন।
উত্তরে আরো বলা হয়েছে, আবদুল ওয়াহাব বেলুচ মামলায় একই সমস্যাটি উত্থাপিত হয়েছিল যেখানে বর্তমান প্রধান বিচারপতি আমের ফারুকসহ চারজন আইএইচসি বিচারক বিষয়টির শুনানি প্রত্যাখ্যান করেছিলেন।
উত্তর যোগ করা হয়েছে, ‘এটি প্রতিষ্ঠিত আইন যে, একজন বিচারক যিনি একবার ব্যক্তিগত কারণে একটি বিষয় নিয়ে এগিয়ে যাওয়াকে অনুচিত বলে মনে করেছেন, তিনি তখন সেই বিষয়টিকে আপ্যায়ন করতে পারবেন না। পিটিশনকারী এ মাননীয় আদালতের দৃষ্টিতে পূর্বের প্রত্যাহারটি এনেছেন। ইমরান খান দাখিল করেছেন যে, ফলাফল নীতি দ্বারা নির্ধারিত যে ন্যায়বিচার এবং যথাযথ প্রক্রিয়া শুধুমাত্র বাহিত হতে হবে না, বরং বাহিত হয়েছে দেখতে হবে অনুসরণ করা আবশ্যক’।
তার প্রতিক্রিয়ায় সাবেক প্রধানমন্ত্রী আরো বলেছেন যে, দাখিল করা আবেদনটি ‘রক্ষণাবেক্ষণযোগ্য নয় এবং অবিলম্বে খারিজ হতে দায়বদ্ধ’ যোগ করে যে, এখানে উত্থাপিত প্রাথমিক আপত্তিগুলো দয়া করে শুরুতেই সিদ্ধান্ত নেওয়া যেতে পারে। আজ (বৃহস্পতিবার) মামলার শুনানি আবার শুরু করবে আইএইচসি।
২০১৮ সালে তৎকালীন প্রধানমন্ত্রী ইমরানের বিরুদ্ধে তার মনোনয়নপত্রে টাইরিয়ান হোয়াইটকে তার মেয়ে হিসাবে ঘোষণা না করার জন্য একটি মামলা দায়ের করা হয়েছিল। আবেদনকারী বলেছিলেন যে, পিটিআই চেয়ারম্যানকে তার মনোনয়নপত্রে ভুল তথ্য দেওয়ার জন্য সংবিধান অনুযায়ী অযোগ্য ঘোষণা করা উচিত। তিনি যোগ করেছেন যে, তিনি আর সত্যবাদী ও বিশ্বস্ত নন। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন