শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

লাইফস্টাইল

রাতে আলো জ্বালিয়ে ঘুমানো ভালো না ক্ষতি?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:১৮ পিএম

পৃথিবীর বেশিরভাগ মানুষ রাতে আলো নিভিয়ে ঘুমান। তবে কিছু মানুষ আলো ছাড়া ঘুমাতেই পারেন না। কেউবা শোবার ঘরের আলো মৃদু করে দেন। ডিম লাইট জ্বালিয়ে রাখেন। আলো জ্বালায়ে ঘুমানো স্বাস্থ্যের জন্য ভালো না ক্ষতির-তা অনেকেই জানেন না।

ঘুমানোর সময় আলো জ্বালিয়ে রাখলে আমাদের শরীরের জন্য ক্ষতিকর হতে পারে? এই আলো শুধু ঘরের আলোর সঙ্গে সম্পর্কিত নয়, বরং টিভি বা ল্যাপটপের আলোও আমাদের স্বাস্থ্যের উপর বিরূপ প্রভাব ফেলে।

শিকাগোর নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, আমাদের শরীরে এই ধরনের আলোর নিচে ঘুমালে গ্লুকোজের মাত্রা বৃদ্ধি পায়। বিপাক ক্রিয়ায় বিঘ্ন ঘটতে পারে। এমনকি হার্টের অসুখ, ডায়াবেটিসের ঝুঁকিও বাড়িয়ে তুলতে পারে।

২০২২ সালের একটি সমীক্ষা করা হয়, সেখানে আলো জ্বালিয়ে ঘুমিয়েছেন কিছু সংখ্যক মানুষ আবার কিছু সংখ্যক মানুষ অন্ধকার করে ঘুমিয়েছেন। যারা আলো জ্বালিয়ে ঘুমিয়েছেন তাদের বিপাক এবং হার্টের উপর প্রভাব পড়েছে বেশি।

রাতে আলো জ্বেলে ঘুমালে কী কী ক্ষতি হয়

জানুন রাতে আলো জ্বালিয়ে ঘুমালে শরীরে কী কী প্রভাব পড়ে।

স্থূলতার শিকার

নারীদের ওপর একটি গবেষণা করে দেখা গিয়েছে যে যারা টিভি বা লাইট জ্বালিয়ে ঘুমায় তাদের স্থূলতার ঝুঁকি বেশি থাকে।

ডিপ্রেশন হতে পারে

রাতে লাইট জ্বালিয়ে ঘুমালে ডিপ্রেশনের ঝুঁকি বাড়তে পারে। শুধু তাই নয়, ইলেকট্রনিক ডিভাইস থেকে নির্গত নীল আলো আপনার মেজাজের উপর খারাপ প্রভাব ফেলে। আলো ঘুমের অভাবের সঙ্গে সম্পর্কিত, যা মেজাজের পরিবর্তন এবং বিরক্তির কারণ হতে পারে।

রক্তের শর্করার মাত্রা বেড়ে যেতে পারে

রাতে শোবার সময় আলোতে দীর্ঘায়িত এক্সপোজার থাকলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। ইনসুলিন প্রতিরোধ ও ডায়াবিটিসের ঝুঁকি বাড়িয়ে দেয়।

হৃদরোগের ঝুঁকি বেড়ে যাবে

আলো বডি ক্লক কাজ করতে বাধা দেয়, যা বায়োমেকানিকাল পরিবর্তন ঘটায়। যার কারণে দীর্ঘমেয়াদে উচ্চ রক্তচাপ, হৃদরোগের ঝুঁকি থাকে। আপনি যদি আলো ছাড়া ঘুমাতে না পারেন তবে সাধারণ আলোর পরিবর্তে একটি লাল বাল্ব জ্বালিয়ে রাখতে পারেন। আসলে লাল বাল্বগুলো মেলাটোনিন উত্পাদনে অন্যান্য রঙিন বাল্বের মতো ক্ষতিকারক প্রভাব ফেলে না।

তাই রাতে আলো জ্বালিয়ে না ঘুমানোই ভালো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Sakib ২ ফেব্রুয়ারি, ২০২৩, ১:১৪ পিএম says : 0
Tnx For Information
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন