শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জোশীমঠের পথে কাশ্মীর!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

জোশীমঠের পর এবার জম্মু-কাশ্মীর। ফের পাহাড়ি এলাকায় ফাটল দেখা দেওয়ায় আতঙ্ক সৃষ্টি হয়েছে বাসিন্দাদের মধ্যে। জানা গেছে, জম্মু ও কাশ্মীরের দোদা জেলার একটি গ্রামে ২০টিরও বেশি বাড়ি এবং একটি মসজিদে ফাটল দেখা দিয়েছে। এরপর থেকেই জোশীমঠের মতো ভাঙনের ভয় পাচ্ছেন স্থানীয় বাসিন্দারা।
ফাটল ধরার খবর পেয়েই সেখানে আসেন প্রশাসনের উচ্চপদস্থ কর্তারা। আসে স্থানীয় থানার পুলিশও। গোটা এলাকা খতিয়ে দেখেন তারা। পরে প্রশাসনের তরফে বলা হয়, ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে নিরাপদ স্থানে সরানো হচ্ছে। ইতোমধ্যে বিশেষজ্ঞদের খবর পাঠানো হয়েছে। তারা এসে এভাবে ফাটল ধরার কারণ খতিয়ে দেখবেন। এরপর সেই রিপোর্ট অনুযায়ী প্রশাসন পরবর্তী ব্যবস্থা নেবে।
জানা গেছে, ওই নয়া বস্তি গ্রামে প্রায় ৫০টি বাড়ি রয়েছে। এ ঘটনায় স্বাভাবিকভাবেই আতঙ্কে ভুগছেন সবাই। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, সেখানে বর্তমানে রাস্তা নির্মাণের কাজ চলছে। এ কারণেও পাহাড়ি এলাকায় এভাবে ফাটল ধরছে। অন্যদিকে জোশীমঠে ভয়াবহ ফাটল ধরার পর ভাঙাভাঙির কাজ নিয়ে হইচই চলছে। এর মধ্যেই সেখানে ফাটল ধরা যে হোটেল এবং বাড়িগুলো অত্যন্ত বিপজ্জনক অবস্থায় রয়েছে, তাদের মালিকদের প্রাথমিকভাবে দেড় লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে বলে জানানো হয়েছে। কিন্তু ক্ষতিপূরণে ক্ষোভ মিটছে না। সূত্র : দ্য ওয়াল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন