শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কিয়েভকে ব্যবসায়ীর ব্যক্তিগত সম্পদ হস্তান্তর ‘সরাসরি চুরি’: রুশ দূতাবাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১:১৬ পিএম

রাশিয়ান ব্যবসায়ী কনস্ট্যান্টিন মালোফেয়েভ


ইউক্রেনে রাশিয়ান ব্যবসায়ী কনস্ট্যান্টিন মালোফেয়েভের সম্পত্তি হস্তান্তর দেখায় যে, যুক্তরাষ্ট্রে বিদেশী ব্যবসায়ীদের তহবিল যে কোনও সময় বাজেয়াপ্ত করা যেতে পারে, মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত রাশিয়ান দূতাবাস এ কথা বলেছে।

‘আমরা কিয়েভ সরকারের কাছে রাশিয়ান ব্যবসায়ী কনস্ট্যান্টিন মালোফেয়েভের বাজেয়াপ্ত সম্পত্তি হস্তান্তরের বিষয়ে অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ডের নোটিশ পেয়েছি। এর মাধ্যমে একটি গুরুতর নজির স্থাপন করা হয়েছে,’ রাশিয়ান কূটনৈতিক মিশন উল্লেখ করেছে, ‘বিভিন্ন আইনি কৌশল এবং কারসাজি ব্যবহার করে, মার্কিন কর্তৃপক্ষ সুবিধাবাদী স্বার্থের জন্য ব্যক্তিগত সম্পত্তি সরাসরি চুরির আশ্রয় নেয়।’

কূটনৈতিক মিশন জানিয়েছে, ‘এ ধরনের কর্মকাণ্ড মার্কিন যুক্তরাষ্ট্রে বিনিয়োগের পরিবেশকে ক্ষুণ্ন করছে। বিদেশী ব্যবসায়ীদের কাছে একটি সংকেত পাঠানো হয়েছে যে, তাদের সম্পদ স্থানীয় আইন দ্বারা সুরক্ষিত নয় এবং মিথ্যা অজুহাতে যে কোনও সময় বাজেয়াপ্ত এবং হস্তান্তর করা যেতে পারে।’

মার্কিন প্রশাসনের দ্বারা অনুসৃত নীতি ‘ব্যক্তিগত সম্পত্তির অলঙ্ঘনীয়তা সম্পর্কিত আমেরিকান সমাজের মূল নীতিকে অবমূল্যায়ন করে’। উপরন্তু, এটি বিচার বিভাগের পক্ষপাতিত্বকে স্পষ্টভাবে প্রদর্শন করে। আমেরিকান ‘থেমিস (বিচারের দেবি)’ সম্পূর্ণরূপে হোয়াইট হাউসের রাজনৈতিক ইচ্ছার দ্বারা পরিচালিত হয়েছিল, দূতাবাস যোগ করেছে।

মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড এর আগে রুশ ব্যবসায়ী কনস্ট্যান্টিন মালোফেয়েভের ৫৪ লাখ ডলার মূল্যের বাজেয়াপ্ত সম্পত্তি ইউক্রেনে হস্তান্তরের বিষয়ে বিবৃতি দিয়েছিলেন। সূত্র: তাস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন