রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পঞ্চম সপ্তাহেও সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল ইসরায়েল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:৫১ পিএম

পঞ্চম সপ্তাহেও ইসরায়েলে সরকারবিরোধী বিক্ষোভ করছে হাজার হাজার মানুষ। বেনিয়ামিন নেতানিয়াহু সরকারের বিচার বিভাগীয় সংস্কার পরিকল্পনার বিরুদ্ধেই এই বিক্ষোভ।
আল জাজিরার প্রতিবেদনে জানা যায়, শনিবার (৪ ফেব্রুয়ারি) কেন্দ্রীয় শহর তেল আবিবে বড় ধরনের বিক্ষোভ হয়। এ সময় ইসরায়েলের পতাকা বহন করে এবং নেতানিয়াহু সরকারের বিচারমন্ত্রীর বিরুদ্ধে স্লোগান দেয় তারা। স্থানীয় গণমাধ্যমের খবরে জানা যায়, বিক্ষোভ ছড়িয়ে পড়েছে অন্তত ২০টি শহরে।
গত বছরের নভেম্বরে ইসরায়েলে নির্বাচন অনুষ্ঠিত হয়। ডিসেম্বরে সরকার গঠনের পর বিচার বিভাগ সংস্কারের ঘোষণা দেন নেতানিয়াহু। তবে এই নির্বাচনের ফল প্রত্যাখ্যান করেছেন বিরোধী বামপন্থীরা। নির্বাচনের পর থেকেই তাঁরা বিক্ষোভ করছেন। পরে বামপন্থীদের বিক্ষোভে যোগ দেন আইনজীবী, ব্যবসায়ীসহ হাজার হাজার সাধারণ মানুষ।
বিক্ষোভকারীদের অভিযোগ, বিচার বিভাগ সংস্কারের মধ্য দিয়ে সরকার বা নেসেট (দেশটির পার্লামেন্ট) সুপ্রিম কোর্টের ক্ষমতাকে কুক্ষিগত করবে। ফলে বিচারকদের স্বাধীনতা থাকবে না। এ ছাড়া সংখ্যালঘুদের অধিকার ক্ষুণ্ন হবে এবং দুর্নীতি বাড়তে থাকবে। সব মিলিয়ে গণতান্ত্রিক ব্যবস্থাই হুমকিতে পড়বে।
ক্ষমতা চিরস্থায়ী করতেই নেতানিয়াহু এমন অপকৌশল হাতে নিয়েছেন বলে অভিযোগ বিক্ষোভকারীদের। তিনি পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তাঁরা।
গত বছরের ২৯ ডিসেম্বর প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন বেনিয়ামিন নেতানিয়াহু। তাঁর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে বিচার চলছে। বিক্ষোভকারীদের ধারণা, নিজেকে আইনি শাস্তির হাত থেকে বাঁচাতেই তিনি বিচার বিভাগের সংস্কার করতে চাইছেন। তবে নেতানিয়াহু এমন অভিযোগ অস্বীকার করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন