রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার লাতিন আমেরিকার আকাশে চীনের আবহাওয়া বেলুন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১:৩৫ পিএম

আগেই মার্কিন যুক্তরাষ্ট্রের আকাশে দেখা গিয়েছিল চীনের আবহাওয়া পর্যবেক্ষক বেলুন। বেশ কয়েকদিন টালবাহানার পর অবশেষে গুলি করে নামানো হয় বেলুনটিকে। এবার লাতিন আমেরিকার আকাশেও দেখা দিল রহস্যময় বেলুন। কলম্বিয়ার বিমানবাহিনীর তরফে জানানো হয়েছে, বেলুনটিকে ১৭ হাজার ফুট উচ্চতায় উড়তে দেখা গিয়েছে। তবে কয়েকদিন পর দেশের আকাশসীমা থেকে বেরিয়ে গিয়েছে ওই বেলুন। এতে নিরাপত্তাজনিত কোনও সমস্যা হয়নি বলেই দাবি করেছে কলম্বিয়া। লাতিন আমেরিকার অন্য কোনও দেশ থেকে অবশ্য এই বেলুন দেখতে পাওয়া যায়নি।

কলম্বিয়ার বিমানবাহিনীর তরফে জানানো হয়, শুক্রবার থেকে দেশের আকাশসীমায় একটি বেলুন দেখতে পাওয়া গিয়েছে। মার্কিন প্রতিরক্ষা দপ্তরের তরফে যেরকম বর্ণনা দেয়া হয়েছে, ঠিক সেরকম বেলুনই দেখা গিয়েছে কলম্বিয়ার আকাশে। ১৭ হাজার ফুট উচ্চতায় থাকা বেলুনটি ৪৬ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে নড়াচড়া করছে। তবে এখনও পর্যন্ত কোনও সন্দেহজনক গতিবিধি লক্ষ্য করা যায়নি। দেশের আকাশসীমা থেকে বেরিয়ে যাওয়া পর্যন্ত বেলুনের উপর নজর রাখা হয়েছিল। প্রসঙ্গত, কলম্বিয়ার ঘোষণার পরেই পেন্টাগনের তরফেও এই বেলুনের বিষয়টি প্রকাশ্যে আনা হয়।

তবে চীনা বেলুনই কলম্বিয়ার আকাশে দেখা গিয়েছিল কিনা, তা নিয়ে প্রশ্ন রয়েছে। একই সঙ্গে প্রশ্ন উঠেছে, দেশ থেকে বেরিয়ে যাওয়ার পরে কেন এই বিষয়টি প্রকাশ করেছে কলম্বিয়া প্রশাসন? যদিও সেদেশের বিমানবাহিনীর তরফে জানানো হয়েছে, একাধিক দেশের সঙ্গে যৌথভাবে এই বেলুনের বিষয়টি নিয়ে তদন্ত চলছে। যেহেতু বেলুনের কারণে কোনও সমস্যা দেখা দেয়নি, তাই এ ঘটনাকে বেশি গুরুত্ব দিতে নারাজ কলম্বিয়া। অন্যদিকে, চীনা বেলুন প্রসঙ্গে অহেতুক শক্তি প্রয়োগ করছে আমেরিকা, এমনটাই দাবি করেছে লাতিন আমেরিকার দেশ ভেনেজুয়েলা। সেদেশের মতে, এই বিষয়টি আরও গুরুত্ব সহকারে সমাধান করার দরকার ছিল। শক্তি প্রয়োগ করে বেলুন ধ্বংসের মাধ্যমে কোনও সমাধান হতে পারে না।

প্রসঙ্গত, আমেরিকায় বেলুনের নজরদারি চালানোর অভিযোগ ওঠে চীনের বিরুদ্ধে। রোববারেই চীনের বেলুনকে গুলি করে নামায় মার্কিন যুক্তরাষ্ট্র। তারপরেই বেইজিংয়ের তরফে বিবৃতি জারি করে এমন আচরণের কড়া নিন্দা করা হয়। চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ‘বেসামরিক এয়ারক্রাফটকে গুলি করে নামানো নিসন্দেহে বাড়াবাড়ি। আন্তর্জাতিক নিয়ম লঙ্ঘন করেছে আমেরিকা।’ বেইজিংয়ের দাবি, বাতাসের কারণে দিক পরিবর্তন করে অন্যত্র চলে গিয়েছে বেলুনটি। এ ঘটনায় মার্কিন পররাষ্ট্রসচিব অ্যান্থনি ব্লিঙ্কেন চীন সফর বাতিল করেছেন। সূত্র: টাইমস নাউ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন