শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অধিকৃত কাশ্মীরে ৩৭০ ধারা ফিরিয়ে দিতে হবে

লাহোরে ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ভারতে সাথে আলোচনা নিয়ে আবার সরব হলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী, পিটিআই চেয়ারম্যান ইমরান খান। অধিকৃত কাশ্মীরে ৩৭০ ধারা ফিরিয়ে দেয়ার দাবি জানিয়ে তিনি বলেছেন, ফিরিয়ে না দিলে আলোচনা সম্ভব নয়।

নতুন করে ভারত-পাক সম্পর্কের ক্ষেত্রে বাধা হচ্ছে অধিকৃত কাশ্মীর থেকে ৩৭০ ধারা অবলুপ্তি। কাশ্মীরবাসীকে বিশেষ মর্যাদা ফিরিয়ে দিলেই ভারতের সঙ্গে আলোচনা সম্ভব। ফের একবার এমনটাই জানালেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। লাহোরে বিদেশি সংবাদমাধ্যমের সঙ্গে সাক্ষাৎকারে অবিলম্বে কাশ্মীরের মানুষকে বিশেষ মর্যাদা ফিরিয়ে দেওয়ার জন্য ভারতের প্রতি আবেদন জানান তিনি। ৩৭০ ধারা না ফেরালে আলোচনা সম্ভব নয় বলেও দাবি করেন। ভারতের সঙ্গে পুনরায় সম্পর্ক স্থাপনের ইঙ্গিত দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। সেই সময় কাশ্মীর থেকে ৩৭০ ধারা রদ নিয়ে ইমরানের এ মন্তব্য যথেষ্ট ইঙ্গিতপূর্ণ বলে মনে করছে কূটনৈতিক মহল।

প্রসঙ্গত, ২০১৯ সালে নয়াদিল্লি উপত্যকা থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার সিদ্ধান্ত জানায়। সেই সময় পাকিস্তানের প্রধানমন্ত্রী ছিলেন ইমরান খান। সেসময় কাশ্মীরবাসীকে বিশেষ মর্যাদা ফিরিয়ে দেওয়ার দাবি তোলেন। ৩৭০ ধারা প্রত্যাহারের প্রতিবাদ করে ভারতের সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করে তৎকালীন পাক সরকার।

বিদেশি সাংবাদিকদের সঙ্গে কথা প্রসঙ্গে আইনের শাসন নিয়ে বর্তমান শাহবাজ শরিফ সরকারের কড়া সমালোচনা করতে ছাড়েননি পাকিস্তান তাহরিকে ইনসাফ পার্টির প্রধান। তার মতে, বর্তমানে পাকিস্তানে আইনের শাসন নেই। আর এ আইনের শাসন ফিরিয়ে আনতে না পারলে উন্নতি সম্ভব নয় বলেও মনে করছেন তিনি। এ ব্যাপারে ভারতের প্রশংসা করেন। ভারতে আইনের শাসন আছে বলেই, দেশটি এগিয়ে চলছে বলে দাবি করেন ইমরান খান

পাকিস্তান সরকারের বিরুদ্ধে সংবিধান লঙঘনেরও অভিযোগ করেন সাবেক পাক প্রধানমন্ত্রী। বর্তমানে পাকিস্তান-পাঞ্জাব এবং পাখতুনখোয়া প্রদেশে সরকারের পতনের পর ৯০ দিনের মধ্যে নির্বাচন করার নির্দেশ দিয়েছিল পাকিস্তান সুপ্রিম কোর্ট। কিন্তু এখনও পর্যন্ত নির্বাচনের দিন ঘোষণা না করায় সরকারের নিন্দা করেন। আগামী কয়েকদিনের মধ্যে নির্বাচনের দাবিতে আন্দোলন নামবেন বলেও ইঙ্গিত দেন ইমরান। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন