বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মেলায় ১০ দিনে নতুন এসেছে ১ হাজার ২১৬ বই

রাহাদ উদ্দিন | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

অমর একুশে বইমেলা ১১তম দিন পার করলো গতকাল শনিবার। ১ ফেব্রুয়ারি থেকে মেলা শুরু হলেও মূলত ২ ফেব্রুয়ারি থেকে মেলায় আসতে থাকে নতুন বই। সে হিসেবে গত ১০ দিনে মেলার তথ্যকেন্দ্রে জমা পড়েছে এক হাজার ২১৬টি নতুন বই। মেলার আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগ এ তথ্য নিশ্চিত করেছে। তালিকা অনুযায়ী, এক হাজার ২১৬টি বইয়ের মধ্যে সর্বোচ্চ বই এসেছে কবিতার। যার সংখ্যা ৩৫২ টি। এরপর রয়েছে উপন্যাস। যার সংখ্যা ২১১টি। এরপর যথাক্রমে রয়েছে গল্পগ্রন্থ ১৩২ ও প্রবন্ধের বই ৬৪টি।

উদ্বোধনের পর ২ ফেব্রুয়ারি দ্বিতীয় দিনে মেলায় নতুন বই এসেছে ২১ টি। এর মধ্যে গল্প ২, উপন্যাস ১, প্রবন্ধ ৩, কবিতা ২, গবেষণা ৩, জীবনী ২, নাটক ১, বিজ্ঞান ৪, রাজনীতি ১, অনুবাদ ১, ও অন্যান্য গ্রন্থ রয়েছে ১ টি। তৃতীয় দিনে মেলায় নতুন বই আসে ৯৬ টি। এর মধ্যে রয়েছে গল্প ৮, উপন্যাস ১৬, প্রবন্ধ ২, কবিতা ২৯, জীবনী ৬, বিজ্ঞান ২, রাজনীতি ১, অনুবাদ ১, অভিধান ১, ছড়া ২, শিশুসাহিত্য ৪, রচনাবলি ১, মুক্তিযুদ্ধ ৪, ভ্রমণ ৩, ইতিহাস ৩, চি. স্বাস্থ্য ১, বঙ্গবন্ধু ১ ও অন্যান্য বিষয়ের উপর লিখিত ১০ টি বই।

এভাবেই ধারাবাহিকভাবে মেলায় আগত নতুন বইয়ের মধ্যে শীর্ষে থাকছে যথাক্রমে কবিতা, উপন্যাস, গল্প, প্রবন্ধ ইত্যাদি। চতুর্থ দিনে মেলায় নতুন বই আসে ১১৩টি। এর মধ্যে কবিতার বই রয়েছে ১৮টি, উপন্যাস ২৪, গল্প ৪ ও প্রবন্ধ রয়েছে ৬টি। এছাড়া শিশুসাহিত্য রয়েছে ১০টি। ৫ম দিনে মেলায় নতুন বই আসে ৭৩টি। এর মধ্যে কবিতার বই রয়েছে ১২টি, উপন্যাস ১৪, গল্প ৪ ও প্রবন্ধ রয়েছে ১২টি। এছাড়া শিশুসাহিত্য ২, জীবনী ৪ ও ভ্রমণ কাহিনী রয়েছে ৪টি।

মেলার ৬ষ্ঠ দিবসে নতুন বই আসে ১২১টি। এর মধ্যে কবিতার বই রয়েছে ৩২টি, উপন্যাস ২৪, গল্প ১৬ ও প্রবন্ধ রয়েছে ৫টি। এছাড়া জীবনী গ্রন্থ রয়েছে ৮টি, ইতিহাস গ্রন্থ রয়েছে ৫টি। ৭ম দিনে নতুন বই আসে ১০৪টি। এর মধ্যে কবিতার বই রয়েছে ৩১টি, উপন্যাস ১৬, গল্প ১৩ ও প্রবন্ধ রয়েছে ২টি। এছাড়া জীবনী গ্রন্থ ৫, বিজ্ঞান বিষয়ক ৩ ও মুক্তিযুদ্ধের উপর লিখিত বই রয়েছে ৩টি।

মেলার ৮ম দিনে নতুন বই আসে ১১৪টি। এর মধ্যে কবিতার বই রয়েছে ৪৪টি, উপন্যাস ১৩, গল্প ১৩, প্রবন্ধ ৬, জীবনী গ্রন্থ ৭, বিজ্ঞান ১ ও মুক্তিযুদ্ধ বিষয়ক বই রয়েছে ৩টি। ৯ম দিনে নতুন বইয়ের সংখ্যা ১২৩টি। এর মধ্যে কবিতার বই রয়েছে ৪৮টি, উপন্যাস ২৫, গল্প ২১, প্রবন্ধ ৬, জীবনী গ্রন্থ ৩, বিজ্ঞান ১ ও মুক্তিযুদ্ধ বিষয়ক বই রয়েছে ২ট।

মেলায় সর্বোচ্চ নতুন বই আসে ১০ম দিনে। এদিন মেলায় নতুন বই আসে ২৬০টি। এর মধ্যে কবিতার বই রয়েছে ৭৯টি, উপন্যাস ৪৬, গল্প ৩০, প্রবন্ধ ১৩, জীবনী গ্রন্থ ৬, শিশুসাহিত্য ১৮ ও মুক্তিযুদ্ধ বিষয়ক বই রয়েছে ৩টি।গতকাল মেলার ১১তম দিনে নতুন বই এসেছে ১৯১টি। এর মধ্যে কবিতার বই রয়েছে ৫১টি, উপন্যাস ৩২, গল্প ২১ ও প্রবন্ধ রয়েছে ৯টি।

গতকাল মেলা শুরু হয় সকাল ১১টায়, চলে রাত ৯টা পর্যন্ত। সকাল ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত শিশুপ্রহর ঘোষণা করা হয়। সকাল ১০টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তেন শিশু-কিশোর সংগীত প্রতিযোগিতার প্রাথমিক বাছাই পর্ব অনুষ্ঠিত হয়। এতে প্রায় ২০০ শতাধিক প্রতিযোগী অংশগ্রহণ করে।বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় স্মরণ : আশরাফ সিদ্দিকী এবং স্মরণ সাঈদ আহমদ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন ইয়াসমিন আরা সাথী এবং মাহফুজা হিলালী। আলোচনায় অংশগ্রহণ করেন উদয়শংকর বিশ্বাস, শামস্ আল দীন, রীপা রায় এবং আব্দুল হালিম প্রামাণিক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুরশীদা বেগম। আজ লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন মুর্শিদা বিনতে রহমান, রমজান মাহমুদ, ইশরাত তানিয়া এবং কবির কল্লোল।

আজকের সময়সূচি: আজ রবিবার অমর একুশে বইমেলার ১২তম দিন। মেলা শুরু হবে বিকেল ৩টায়, চলবে রাত ৯টা পর্যন্ত। বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে স্মরণ : হাসান হাফিজুর রহমান এবং স্মরণ : হাবীবুল্লাহ সিরাজী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন মিনার মনসুর এবং শেখ মোঃ কাবেদুল ইসলাম। আলোচনায় অংশগ্রহণ করবেন শোয়াইব জিবরান, শাহাদাৎ হোসেন নিপু, রুবেল আনছার এবং ওবায়েদ আকাশ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন এ.এইচ.এম. লোকমান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন