রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ওয়েবমেট্রিক্সে শীর্ষ মেডিকেলের তালিকায় তিন ইরানি বিশ্ববিদ্যালয়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:৪১ পিএম

ওয়েবমেট্রিক্স র‍্যাঙ্কিং অব ওয়ার্ল্ড ইউনিভার্সিটি ২০২৩-এ সারা বিশ্বের শীর্ষ মেডিকেল প্রতিষ্ঠানের মধ্যে তিনটি ইরানি মেডিকেল বিজ্ঞান বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

‘র‌্যাঙ্কিং ওয়েব অব ইউনিভার্সিটি’ নামেও পরিচিত বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলির ওয়েবমেট্রিক্স র‌্যাঙ্কিং হচ্ছে বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলির জন্য একটি যৌগিক সূচকের উপর ভিত্তি করে চালু করা একটি র‌্যাঙ্কিং সিস্টেম। এতে ওয়েব সামগ্রীর ভলিউম (ওয়েব পৃষ্ঠা এবং ফাইলের সংখ্যা) এবং দৃশ্যমানতা ও উভয়কেই বিবেচনা করা হয়। ২০০৪ সালে এটি চালু করা হয়েছে। প্রতি জানুয়ারি এবং জুলাই মাসে র‌্যাঙ্কিং হালনাগাদ করা হয়।

২০২১ সালে এটি বিশ্বব্যাপী ৩১ হাজারেরও বেশি বিশ্ববিদ্যালয়ের জন্য ওয়েব সূচক সরবরাহ করে।

তেহরান ইউনিভার্সিটি অব মেডিক্যাল সায়েন্স এই র‌্যাঙ্কিং-এ অন্তর্ভুক্ত ইরানী বিশ্ববিদ্যালয়ের তালিকার শীর্ষে রয়েছে। এরপরে রয়েছে শহীদ বেহেশতি ইউনিভার্সিটি অব মেডিক্যাল সায়েন্স এবং তাব্রিজ ইউনিভার্সিটি অব মেডিক্যাল সায়েন্স। আইএসএনএ এই খবর জানিয়েছে।

২০২২ এবং ২০২৩ সালের জানুয়ারি থেকে জুলাইয়ের মধ্যে ওয়েবমেট্রিক্স র‌্যাঙ্কিং সিস্টেমে ইরানের চিকিৎসা বিজ্ঞান বিশ্ববিদ্যালয়গুলির র‌্যাঙ্কিংয়ে দেখা গেছে, তেহরান ইউনিভার্সিটি অব মেডিকেল সায়েন্স গত বছরের তুলনায় ১৭ ধাপ উন্নতি করে প্রথম স্থানে রয়েছে।

শহীদ বেহেশতি ইউনিভার্সিটি অব মেডিকেল সায়েন্সেস ২৬ ধাপ অগ্রগতি নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে এবং তাবরিজ ইউনিভার্সিটি অব মেডিকেল সায়েন্স ১৬ ধাপ অগ্রগতি নিয়ে তৃতীয় স্থানে রয়েছে।

সূত্র: তেহরান টাইমস

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন