শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বাল্টিক সাগরে পারমাণবিক অস্ত্রে সজ্জিত রুশ জাহাজ মোতায়েন

৩০ বছরের মধ্যে এই প্রথম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:১২ এএম

ইউক্রেনীয়দের জীবন উৎসর্গ করে সংঘাতকে দীর্ঘায়িত করছেন জেলেনস্কি : মার্কিন রিপোর্টার
সত্য রিপোর্ট করার জন্য বিদেশি মিডিয়ার প্রতি আহবান ল্যাভরভের
বাখুমতের কাছে সমস্ত উচ্চ ভ‚মির নিয়ন্ত্রণ নিয়েছে রুশ সেনা
ন্যাটো সমর্থন বাড়ানোর পর ইউক্রেনে নতুন করে ক্ষেপণাস্ত্র হামলা রাশিয়ার
ইউক্রেনের সংঘাতের রাজনৈতিক সমাধানে সাহায্য করতে প্রস্তুত চীন
ইনকিলাব ডেস্ক
রাশিয়া তিন দশকের মধ্যে প্রথমবারের মতো বাল্টিক সাগরে কৌশলগত পারমাণবিক অস্ত্র-সজ্জিত জাহাজ মোতায়েন শুরু করেছে। নরওয়ের এক গোয়েন্দা প্রতিবেদনে এ দাবি করা হয়েছে। ১৩ ফেব্রæয়ারি নরওয়েজিয়ান ইন্টেলিজেন্স সার্ভিসের দ্বারা প্রকাশিত বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে যে, জাহাজগুলি রাশিয়ার নর্দার্ন ফ্লিটের অন্তর্গত বলে ইউক্রেনের নিউ ভয়েস রিপোর্ট করেছে।

সোভিয়েত আমলে নৌবহরের যুদ্ধজাহাজ নিয়মিতভাবে পারমাণবিক অস্ত্র নিয়ে সমুদ্রে যেত, কিন্তু এই প্রথম রাশিয়ান ফেডারেশন সেগুলো মোতায়েন করেছে, প্রতিবেদনে বলা হয়েছে। ‘পারমাণবিক অস্ত্রের মূল অংশটি নর্দার্ন ফ্লিটের সাবমেরিন এবং বড় জাহাজগুলোতে রয়েছে,’ এতে বলা হয়েছে, ‘কৌশলগত পারমাণবিক অস্ত্রগুলি বিভিন্ন অপারেশনাল পরিস্থিতিতে একটি বিশেষভাবে গুরুতর হুমকি যেখানে ন্যাটো দেশগুলি জড়িত হতে পারে।’ ইন্টেল রিপোর্টে যোগ করা হয়েছে যে, রাশিয়ার কাছে সাবমেরিন সক্ষমতা, অ্যান্টি স্যাটেলাইট অস্ত্র এবং সাইবার ক্ষমতা রয়েছে যা নরওয়েকে হুমকি দিতে পারে। ২৪ ফেব্রæয়ারি ইউক্রেনে রাশিয়ার চলমান যুদ্ধের এক বছর পূর্তির আগে এ প্রতিবেদনটি প্রকাশ্যে আসে। নরওয়েজিয়ান গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছে যে, জাহাজ মোতায়েনের ফলে রাশিয়া নরওয়ে এবং ন্যাটোর জন্য হুমকি হয়ে উঠবে।

‘রাশিয়া এবং পশ্চিমের মধ্যে চলমান উত্তেজনার অর্থ হল রাশিয়া ন্যাটো এবং সেইজন্য নরওয়ের জন্য সবচেয়ে বড় পারমাণবিক হুমকি হয়ে দাঁড়াবে,’ এটি বলেছে, ‘এটা উড়িয়ে দেয়া যায় না যে একটি স্থানীয় যুদ্ধ রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, ন্যাটো এবং নরওয়ের সরাসরি সামরিক অংশগ্রহণের সাথে একটি বিস্তৃত সংঘাতে পরিণত হতে পারে।’

বুধবার ইউক্রেন তার মিত্রদের সামরিক সহায়তার গতি বাড়ানোর আহŸান জানিয়েছে কারণ ন্যাটো প্রতিরক্ষা মন্ত্রীরা দ্বিতীয় দিনের জন্য বৈঠকে বসতে যাচ্ছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ‘সবকিছুতে গতি দরকার - সিদ্ধান্ত গ্রহণ করা, সিদ্ধান্ত নেয়া, শিপিং সরবরাহ, প্রশিক্ষণ। গতি মানুষের জীবন বাঁচায়।’ সাম্প্রতিক সপ্তাহগুলোতে রাশিয়া দক্ষিণ ও পূর্ব ইউক্রেনের বিস্তীর্ণ এলাকা জুড়ে হামলা জোরদার করেছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় টেলিগ্রামে বলেছে যে, তার সৈন্যরা পূর্ব ফ্রন্টে ইউক্রেনের প্রতিরক্ষার দুটি সুরক্ষিত লাইন ভেঙ্গেছে। রাশিয়া ইউক্রেনের যুদ্ধকে ‘বিশেষ সামরিক অভিযান’ বলে অভিহিত করেছে এবং ন্যাটোকে হস্তক্ষেপের অভিযোগ করেছে।

ইউক্রেনীয়দের জীবন উৎসর্গ করে সংঘাতকে দীর্ঘায়িত করছেন জেলেনস্কি : ইউক্রেন এখন একটি কঠিন পরিস্থিতির মধ্যে রয়েছে এবং সশস্ত্র সংঘাতের দৈর্ঘ্য শুধুমাত্র ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি কতজন নাগরিকের জীবন ত্যাগ করতে ইচ্ছুক তার উপর নির্ভর করে, মার্কিন রিপোর্টার সেমুর হার্শ ডেমোক্রেসিনাউ ডট ওআরজি ওয়েবসাইটের জন্য দেয়া একটি সাক্ষাতকারে বলেছেন।

‘আমি যুদ্ধ সম্পর্কে যে তথ্যগুলো পেয়েছি, বিশেষ করে শুরু এবং পতন, তা বেশ ভয়ঙ্কর ছিল। আমি মনে করি শেষটা এখন সময়ের প্রশ্ন। জেলেনস্কি তার নিজের দেশের আরও কত মানুষকে হত্যা করতে চায় সেটাই প্রশ্ন,’ প্রতিবেদক বলেন। তিনি আরও বলে যে, সংঘাত অব্যাহত রয়েছে, কারণ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ‘ইউক্রেনে জয়ী হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন’, যোগ করেছেন যে, মূলধারার মিডিয়া এই অবস্থানকে সমর্থন করে। ‘আমি ইউক্রেনের প্রতি তাদের সম্প‚র্ণ প্রতিশ্রæতি বুঝতে পারছি না,’ তিনি যোগ করেছেন।

ফেব্রæয়ারী ৮-এ, মার্কিন সাংবাদিক সেমুর হার্শ, যিনি অনুসন্ধানী সাংবাদিকতায় বিশেষজ্ঞ, তার নিবন্ধে একটি সূত্রের উদ্ধৃতি দিয়ে বলেছিলেন যে, রাশিয়ার নর্ড স্ট্রিম পাইপলাইনগুলোতে ২০২২ সালের জুনে সামরিক মহড়ার ছদ্মবেশে মার্কিন নৌবাহিনীর ডুবুরিদের দ্বারা লাগানো বিস্ফোরক যন্ত্র ব্যবহার নাশকতা করা হয়েছিল। নরওয়েজিয়ান বিশেষজ্ঞরাও এতে সমর্থন দিয়েছেন। হার্শের মতে, হোয়াইট হাউসের নিরাপত্তা বিশেষজ্ঞদের সাথে নয় মাস আলোচনার পর, অপারেশনটি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ব্যক্তিগতভাবে অনুমোদন করেছিলেন। হোয়াইট হাউস ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন তাস-এর জন্য দেয়া একটি মন্তব্যে বলেছেন যে, হার্শের দাবি ‘সম্পূর্ণ মিথ্যা এবং সম্পূর্ণ কল্পকাহিনী’।

সত্য রিপোর্ট করার জন্য বিদেশী মিডিয়ার প্রতি আহŸান ল্যাভরভের : রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বুধবার রাশিয়ায় স্বীকৃত বিদেশী মিডিয়া ব্যুরোর প্রধানদের সাথে একটি কার্যকরী বৈঠকে, ইউক্রেনে যা ঘটছে সে সম্পর্কে রাশিয়ান পক্ষ যে তথ্য সরবরাহ করে তার পটভ‚মিতে সত্য প্রতিবেদন করার জন্য তাদের আহŸান জানিয়েছে। তিনি উল্লেখ করেছেন যে, পাঠকদের কাছে সরাসরি ও সত্য তথ্য থাকা গুরুত্বপূর্ণ।

‘আমি নিশ্চিত যে প্রকৃত সাংবাদিকরা, প্রকৃত ক‚টনীতিকদের মতোই, তাদের খ্যাতিকে মূল্য দেয় এবং বর্তমান ঘটনাগুলিকে নিরপেক্ষভাবে এবং ব্যাপকভাবে কভার করার চেষ্টা করে, যখন এটি আপনার এবং আমাদের শ্রোতাদের কাছে উপস্থাপিত সিদ্ধান্তের ক্ষেত্রে আসে,’ তিনি বলেন। ল্যাভরভ জোর দিয়ে বলেছিলেন যে, রাশিয়ান পক্ষ ইউক্রেনে এবং এর আশেপাশে কী ঘটছে সে সম্পর্কে অনেক তথ্য সরবরাহ করেছে এবং সেগুলির সমস্তই ‘নির্দিষ্ট প্রমাণ দ্বারা সমর্থিত’। ‘(এ ধরনের তথ্য) সর্বদা শেষ প্রাপকদের কাছে পৌঁছানো উচিত, যারা আক্ষরিক অর্থে জল্পনা-কল্পনা, কারসাজি এবং বড় মিথ্যার ঝড়ের মধ্যে রয়েছে যা প্রকাশ্যে বাস্তবতাকে বিকৃত করে, তাই আপনার এবং আমাদের ক‚টনীতিকদের জন্য সত্য জানানো এখন বিশেষ গুরুত্বপূর্ণ,’ ল্যাভরভ বলেছেন।

বাখুমতের কাছে সমস্ত উচ্চ ভ‚মির নিয়ন্ত্রণ নিয়েছে রুশ সেনা : আর্টিওমভস্ক (ইউক্রেনের বাখমুত নামে পরিচিত) এর নিকটবর্তী গুরুত্বপূর্ণ উচ্চভ‚মি অঞ্চলগুলো এখন রাশিয়ান বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে, সেখানে ইউক্রেনীয় সৈন্যদের শক্তিবৃদ্ধির জন্য অস্ত্র ও রসদ পাঠানোর ক্ষমতা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। গতকাল ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের (ডিপিআর) ভারপ্রাপ্ত প্রধানের উপদেষ্টা ইগর কিমাকভস্কি এ তথ্য জানিয়েছেন।

‘অবশ্যই, আর্টিওমভস্কের কাছে আমাদের সর্বশেষ অগ্রগতি করা হয়েছে। আমাদের ছেলেরা ইতিমধ্যেই প্রধান উচ্চ ভ‚মিতে আধিপত্য বিস্তার করেছে,’ কিমাকভস্কি সলোভিয়েভ লাইভ টিভি শোতে বলেছেন। তিনি বলেন, ইউক্রেনের বাহিনীর কাছে একটি সংকীর্ণ করিডোর রয়েছে যা গোলাবারুদ সরবরাহকে জটিল করে তোলে। কিমাকভস্কির মতে, আর্টিওমভস্কের কাছে মার্কিন মিত্রদের বিপুল সংখ্যক বিদেশী ভাড়াটে সেনা দেখা যায়। ‘এখানে মেরু, ফরাসি ভাষাভাষী মানুষ, ইংরেজি ভাষাভাষী এবং সব ধরনের মানুষ আছে,’ তিনি যোগ করেন।

মঙ্গলবার, ডিপিআরের ভারপ্রাপ্ত নেতা ডেনিস পুশিলিন বলেছেন যে, আর্টিওমভস্কের উপকণ্ঠে সম্প্রতি ইউক্রেনীয় সেনাদের দখলে থাকা এলাকার আশেপাশে যুদ্ধ চলছে। তিনি বলেছিলেন যে, রাশিয়ান বাহিনী ইউক্রেনের ইউনিটগুলিকে পুনরায় সরবরাহ করতে ব্যবহৃত চারটি রাস্তার মধ্যে তিনটি বিচ্ছিন্ন করে দিয়েছে।
ন্যাটো সমর্থন বাড়ানোর পর ইউক্রেনে নতুন করে ক্ষেপণাস্ত্র হামলা রাশিয়ার : পশ্চিমা মিত্ররা একটি পরিকল্পিত পাল্টা আক্রমণকে সমর্থন করার জন্য ইউক্রেনের সশস্ত্র বাহিনীকে সামরিক সহায়তা বাড়ানোর প্রতিশ্রæতি দেয়ার পরে রাশিয়া বৃহস্পতিবার ইউক্রেন জুড়ে নতুন করে ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে।

ইউক্রেনের কর্মকর্তারা এ দাবি করে বলেছেন যে, দক্ষিণে তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কৃষ্ণ সাগরে একটি জাহাজ থেকে ছোড়া আটটি কালিব্র ক্ষেপণাস্ত্রকে ভ‚পাতিত করেছে, তবে অন্যান্য ক্ষেপণাস্ত্রগুলো উত্তর ও পশ্চিম ইউক্রেনের পাশাপাশি ডিনিপ্রোপেট্রোভস্ক এবং কিরোভোগ্রাদের কেন্দ্রীয় অঞ্চলগুলোতে আঘাত করেছে। একটি ক্ষেপণাস্ত্র পশ্চিমাঞ্চলীয় শহর লভিভের একটি শিল্পস্থলে আঘাত হানে, যার ফলে সেখানে আগুন ধরে যায়া, কর্তৃপক্ষ জানিয়েছে।

রাশিয়া সাম্প্রতিক সপ্তাহগুলিতে দক্ষিণ এবং পূর্ব ইউক্রেন জুড়ে স্থল আক্রমণ জোরদার করেছে এবং ২৪ ফেব্রæয়ারী আক্রমণের প্রথম বার্ষিকী ঘনিয়ে আসার সাথে সাথে একটি বড় নতুন আক্রমণ ব্যাপকভাবে প্রত্যাশিত। ইউক্রেনের উপ-প্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার বুধবার বলেছেন, ‘শত্রæদের আক্রমণ পূর্ব দিকে অব্যাহত রয়েছে, (সাথে) চব্বিশ ঘণ্টা হামলা।’ ‘পরিস্থিতি উত্তেজনাপূর্ণ। কিন্তু আমাদের যোদ্ধারা শত্রæকে তাদের লক্ষ্য অর্জন করতে দিচ্ছে না এবং খুব গুরুতর ক্ষতির সম্মুখীন হচ্ছে,’ তিনি টেলিগ্রাম মেসেজিং অ্যাপে লিখেছেন। বুধবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছিল যে, লুহানস্ক অঞ্চলে রাশিয়ান অভিযানের মুখে ইউক্রেনীয় বাহিনী পিছু হটেছে। ‘আক্রমণের সময় ... ইউক্রেনীয় সৈন্যরা এলোমেলোভাবে পূর্বের দখলকৃত লাইন থেকে ৩ কিমি (২ মাইল) দূরত্বে পিছু হটেছিল,’ মন্ত্রণালয় টেলিগ্রামে বলেছে।

এদিকে, ন্যাটো দেশগুলো আর্টিলারি যুদ্ধাস্ত্রের উৎপাদন বাড়াচ্ছে কারণ ইউক্রেন সরবরাহের থেকে দ্রæত তাদের দেয়া গোলা খরচ করছে। ব্রাসেলসে জোটের প্রতিরক্ষা মন্ত্রীদের দুই দিনের বৈঠকের পর ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ সাংবাদিকদের বলেন, ‘বিষয়গুলি ঘটছে, কিন্তু ... আমাদের আরও পদক্ষেপ নিতে হবে, কারণ ইউক্রেনকে আরও দ্রæত গোলাবারুদ সরবরাহ করা একটি বড় প্রয়োজন। ইউক্রেন বিলিয়ন ডলার সামরিক সাহায্য পেয়েছে, যেখানে সংঘাত শুরু হওয়ার পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র ২ হাজার ৭৪০ কোটি ডলারের বেশি নিরাপত্তা সহায়তা দিয়েছে। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতির প্রধান জোসেপ বোরেল দেশগুলোকে ট্যাঙ্ক পাঠানোর ক্ষেত্রে জার্মানির সঙ্গে যোগ দেয়ার আহŸান জানিয়েছেন।

ইউক্রেনের সংঘাতের রাজনৈতিক সমাধানে সাহায্য করতে প্রস্তুত চীন : চীন ইউক্রেনের সংকটের রাজনৈতিক সমাধানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে কাজ করতে প্রস্তুত, বুধবার প্যারিসে চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির পররাষ্ট্র বিষয়ক কমিশনের পরিচালক ওয়াং ই ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখ্যোঁর সাথে কথোপকথনে বলেছেন।

‘চীন ফ্রান্স সহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে সহযোগিতা করতে প্রস্তুত (সংঘাতের জন্য) একটি রাজনৈতিক সমাধানের পথ উন্নীত করতে এবং তাড়াতাড়ি একটি যুদ্ধবিরতিতে পৌঁছানোর জন্য,’ ওয়াং ইকে উদ্ধৃত করে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে। তিনি আরও বলেন, সংকট সমাধানের প্রচেষ্টায় একটি স্বাধীন প্রধান দেশ হিসেবে ফ্রান্সের ভ‚মিকাকে চীন গুরুত্ব দেয়। ওয়াং ই বলেছেন যে, চীন ইউক্রেনের ইস্যুতে একটি বস্তুনিষ্ঠ এবং নিরপেক্ষ মনোভাব গ্রহণ করেছে এবং শান্তি আলোচনার প্রচারে সর্বদা প্রতিশ্রæতিবদ্ধ। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এর আগে জানিয়েছে যে, ওয়াং ই ১৪-২২ ফেব্রæয়ারি ফ্রান্স, ইতালি, হাঙ্গেরি এবং রাশিয়া সফর করবেন। ১৭-১৯ ফেব্রæয়ারী পর্যন্ত মিউনিখ নিরাপত্তা সম্মেলনেও তার অংশ নেয়ার কথা রয়েছে। সূত্র : তাস, রয়টার্স, দ্য ইন্ডিপেন্ডেন্ট, এপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Ahm Golam Kibria Khan ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৩১ এএম says : 0
আমেরিকা যা করে তার পাচাটা তাবেদার দেশগুলোও তাই করে
Total Reply(0)
Azam Ahmed ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৩০ এএম says : 0
‌খেলা হ‌বে
Total Reply(0)
Md Ali Azgor ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৩১ এএম says : 0
Congratulations Russia Moscow
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন