বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যেকোনো জায়গাতেই মিলবে ইন্টারনেট সংযোগ, নতুন পরিষেবা আনছে স্টারলিংক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:২৯ পিএম

ধনকুবের ইলন মাস্কের প্রতিষ্ঠান স্টারলিংক একটি নতুন স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা পরীক্ষা করছে। বলা হচ্ছে যে, এর মাধ্যমে ‘বিশ্বের প্রায় যেকোনো জায়গা থেকে ইন্টারনেট সংযোগ ব্যবহার করা যাবে’। স্পেসএক্স-মালিকানাধীন সংস্থা এটিকে ‘গ্লোবাল রোমিং পরিষেবা’ হিসাবে অভিহিত করে বলেছে যে, এর সংযোগ নিতে প্রয়োজনীয় যন্ত্রসহ প্রথমে লাগবে ৫৯৯ ডলার (বাংলাদেশী মুদ্রায় প্রায় ৬৪ হাজার টাকা) এবং প্রতিমাসে খরচ হবে ২০০ ডলার (বাংলাদেশী মুদ্রায় প্রায় ২১ হাজার ৩০০ টাকা)।

তবে নতুন এ পরিষেবার ক্ষেত্রে যা ‘বিশ্বব্যাপী সংযোগ প্রদানের জন্য স্টারলিংকের আন্তঃ-স্যাটেলাইট লিঙ্ক (স্পেস লেজার) ব্যবহার করে, কিছু সমস্যাও রয়েছে। ব্যবহারকারীদের উদ্দেশ্যে তার বার্তায়, স্টারলিংক বলেছে যে, আপনি ‘স্টারলিংক-এর সাধারণ উচ্চ গতির একাটানা পরিষেবার সাথে সংক্ষিপ্ত সময়ের জন্য দুর্বল সংযোগ, সংযোগহীন অবস্থারও মুখোমুখি হতে পারেন’, তবে এটি ‘সময়ের সাথে নাটকীয়ভাবে উন্নতি করবে’।

এটাও অবিলম্বে স্পষ্ট নয় যে, কীভাবে স্টারলিংক প্রায় যেকোনো জায়গা থেকে ইন্টারনেট সরবরাহ করার প্রতিশ্রুতি অনুসরণ করবে। স্টারলিংক এখনও ভারত, পাকিস্তান এবং কম্বোডিয়া সহ বিভিন্ন দেশে নিয়ন্ত্রক অনুমোদনের জন্য অপেক্ষা করছে এবং অন্যগুলিতে সম্পূর্ণরূপে অনুপলব্ধ। তা সত্ত্বেও, পিসি ম্যাগাজিন রিপোর্ট করেছে যে, স্টারলিংক কোম্পানির কভারেজ এলাকার বাইরেও কিছু ব্যবহারকারীকে গ্লোবাল রোমিং পরিষেবা অফার করছে, যেমন গ্রিনল্যান্ড।

যদিও স্টারলিংক ইতিমধ্যেই তাদের রিসিভার ডিস দিয়ে ব্যবহারকারীদের ভ্রমণের মধ্যেই ইন্টারনেট ব্যবহারের সুযোগ দেয়া (ডাকনাম ‘ডিসি’), গ্লোবাল রোমিং পরিষেবাটি মনে হচ্ছে আরও বেশি সুযোগ-সুবিধা নিয়ে আসতে পারে। বর্তমান স্টারলিংকের ১৩৫ ডলারের (প্রায় সাড়ে ১৪ হাজার টাকা) আরভি প্ল্যানের মাধ্যমে ব্যবহারকারীরা তাদের গাড়িতে স্টারলিংকের যন্ত্র লাগিয়ে ভ্রমণের সময়ও ইন্টারনেট ব্যবহার করতে পারেন। কিন্তু এটি শুধুমাত্র বিশ্বের কিছু অংশে উপলব্ধ এবং সল্প গতির কারণে আবাসিক গ্রাহকরা এতে খুব একটা আগ্রহ দেখান না।

আবার, আবাসিক গ্রাহকদের জন্য মাসিক ১১০ ডলারের (১১ হাজার ৬৭০ টাকা) যে প্যাকেজ আছে, সেটি অন্য জায়গাতেও ব্যবহারের জন্য তাদেরকে প্রতি মাসে অতিরিক্ত ২৫ ডলার (২ হাজার ৬৫২ টাকা) দিতে হবে। এবং সে ক্ষেত্রে তাদেরকে ‘ডিশি’ সঙ্গে নিয়ে ভ্রমণ করতে হবে এবং নিজস্ব মহাদেশের মধ্যেই থাকতে হবে। সমুদ্রে ইন্টারনেট অ্যাক্সেস করতে চান এমন ব্যবহারকারীদের জন্য প্রতি মাসে হাস্যকরভাবে ব্যয়বহুল মাসিক ৫ হাজার ডলার (৫ লাখ ৩০ হাজার টাকারও বেশি) মূল্যের সামুদ্রিক পরিকল্পনা রয়েছে।

স্টারলিংক মনে হচ্ছে গ্লোবাল রোমিং প্ল্যানটিকে বিশ্ব ভ্রমণের সময় কোম্পানির স্যাটেলাইট ইন্টারনেট ব্যবহার করার জন্য আরও সহজ করে তুলতে চাচ্ছে। আরভি প্ল্যানের মতোই, ব্যবহারকারীরা যে কোনও সময় গ্লোবাল রোমিং পরিষেবায় বিরতি দিতে পারেন। আমরা এখনও জানি না যে, প্ল্যানে নিবন্ধন করা ব্যবহারকারীদের স্টারলিংক ইন্টারনেট অ্যাক্সেসে অগ্রাধিকার দেবে কি না। তারা উল্লেখ করেছে যে, যুক্তরাষ্ট্রের বাইরের ব্যবহারকারীদেরকে ‘স্টারলিংক কিট’ নিজেদেরকেই আমদানিকারক হিসাবে সংগ্রহ করতে হবে। এর মানে গ্রাহকদেরকেই নিশ্চিত করতে হবে যে, এটি স্থানীয় আইন ও প্রবিধান মেনে চলছে, সেইসাথে শুল্ক ও আমদানি কর প্রদান করা হয়েছে। সূত্র: দ্য ভার্জ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন