সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার আদানি গোষ্ঠীর বিরুদ্ধে কারচুপির অভিযোগ আনল উইকিপিডিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২৩, ২:০৬ পিএম

আদানি গোষ্ঠীর বিরুদ্ধে এক দশকের বেশি সময় ধরে তথ্যে কারচুপির অভিযোগ আনল জনপ্রিয় অনলাইন তথ্যভাণ্ডার উইকিপিডিয়া। তাদের দাবি, গোষ্ঠীর কর্মী-সহ বেশ কিছু ব্যক্তি গৌতম আদানি, তার পরিবারের ব্যক্তি ও সংস্থাকে নিয়ে ওয়েবসাইটটিতে দেয়া তথ্য বদলে দিয়েছেন। এ রকম ৪০ জনের উপরে নিষেধাজ্ঞাও চাপানো হয়েছে।

প্রসঙ্গত, উইকিপিডিয়ায় যে কেউ যে কোনও বিষয়ে তথ্যে বদল করতে পারেন। টাকা দিয়ে সেই সুযোগই নেয়া হয়েছে বলে অভিযোগ। তবে এ নিয়ে মন্তব্য করেনি আদানি গোষ্ঠী। উইকিপিডিয়ার দাবি, ২০০৭ সালে নিয়মমাফিক আদানি গোষ্ঠী এবং তার কর্তাদের নিয়ে লেখালিখি শুরু হয়েছিল তাদের সাইটে। কিন্তু ২০১২ সালে তিন জন ব্যক্তি ধরা পড়েন, যারা ভুয়া নামে আদানি, তার স্ত্রী প্রীতি, ছেলে করণ, ভাতিজা প্রণব ও বিভিন্ন সংস্থার তথ্য পাল্টেছেন। মুছেছেন সমাজকল্যাণ, স্বার্থের সংঘাত, কর নিয়ে সতর্কতা।

এমনকি এক জন নতুন করে আদানি গোষ্ঠীর সম্পর্কে লিখেছেন। কোনও ক্ষেত্রে এক ব্যক্তিই একাধিক নিবন্ধে সায় দিয়েছেন। কেউ উইকিপিডিয়াকে এড়ানোর উপায় বার করেছেন। বিশেষজ্ঞদের মতে, ইতিমধ্যেই শেয়ারদরে কারচুপি নিয়ে হিন্ডেনবার্গের রিপোর্ট ঘিরে চাপে রয়েছে আদানিরা। এই অভিযোগ তাদের আরও অস্বস্তিতে ফেলবে।

এ দিকে আদানিদের সংস্থাগুলোর বিরুদ্ধে তদন্ত কী অবস্থায় রয়েছে, তা কেন্দ্রের কাছে জানতে চেয়েছে বিরোধীরা। মঙ্গলবার প্রধানমন্ত্রীকে এ নিয়ে ‘নীরবতা’ ভাঙতে অনুরোধ জানিয়েছেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ। তার অভিযোগ, রাশিয়ায় তেল সংস্থার অংশীদারি কিনতে বাড়তি টাকা দিয়েছে ভারতের রাষ্ট্রায়ত্ত সংস্থা। সেই বিদেশি সংস্থা রাজনৈতিক ভাবে যুক্ত এক বেসরকারি ভারতীয় সংস্থার সম্পদে টাকা ঢেলেছে। এ ভাবেই ‘দেশের টাকা চুরির’ চক্র কাজ করেছে। সূত্র: টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন