বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অন্তর্বাসের বিজ্ঞাপনে মহিলাদের মডেলিংয়ে নিষেধাজ্ঞা, খোলামেলা নাইটড্রেসে যুবকরাই!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২৩, ৭:৪৯ পিএম

চীনে অন্তর্বাসের অনলাইন বিজ্ঞাপনে মহিলাদের মডেলিংয়ে নিষেধাজ্ঞা। খোলামেলা পোশাক কিংবা নাইটড্রেসে ক্যামেরার সামনে আসতে পারবেন না মহিলা মডেলরা। তাই বলে কি অন্তর্বাসের বিজ্ঞাপনই দেখানো হবে না! তা তো নয়। তাই এর অভিনব বিকল্প উপায়ও বের করেছে ফ্যাশন কোম্পানি। মহিলাদের এই পোশাক পরে মডেলিং করছেন যুবকরাই!

শি জিনপিংয়ের দেশে মহিলাদের অনলাইনে অন্তর্বাস পরে মডেলিংয়ের উপর নিষেধাজ্ঞা বহুদিনের। অনলাইনের মাধ্যমে যাতে দেশে অশালীন কোনও বিষয় ছড়িয়ে না পড়ে, সে কারণেই আইন এনে এ মডেলিংয়ের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। এ আইনের ফলে প্রাথমিক ভাবে সমস্যায় পড়ে যায় অন্তর্বাস প্রস্তুতকারক সংস্থাগুলি। অনলাইন বিজ্ঞাপনের জন্য অগত্যা পুরুষ মডেলদেরই দ্বারস্থ হয় তারা। পুরুষরা অবশ্য অর্থের বিনিময়ে বিজ্ঞাপনে রাজি হয়ে যান। চীনা লাইভস্ট্রিম ফ্যাশন কোম্পানির জন্য টাইট ফিটিং অন্তর্বাস থেকে লেস-ট্রিমড নাইটগাউন পরেও মডেলিং করতে দেখা যায় যুবকদের। আর তেমনই একাধিক ভিডিও বর্তমানে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

সম্প্রতি যে ভিডিওটি নিয়ে চর্চা শুরু হয়েছে, সেখানে দেখা যাচ্ছে লাইভস্ট্রিম ব্যবসার কর্ণধার জু নিজের পুরুষ মডেলের সঙ্গে পরিচয় করিয়ে দেন। জানান, ওই মডেল যে পোশাকটি পরে আছেন, সেটি মহিলাদের জন্য দারুণ আরামদায়ক। যদিও ভিডিও দেখে অনেকেই বিরক্তি প্রকাশ করেছেন। তাদের দাবি, এমন সিদ্ধান্ত লিঙ্গবৈষম্যকে প্রকট করে। যা মেনে নেওয়া যায় না। অনেকে আবার বলছেন, এভাবেই মহিলাদের কাজ ছিনিয়ে নিচ্ছেন পুরুষরা।

যদিও কোম্পানিগুলির যুক্তি, এক্ষেত্রে তাদের হাত-পা বাঁধা। যেহেতু নিয়ম অনুযায়ী মহিলা মডেলরা এই বিজ্ঞাপন করতে পারবেন না, সেই কারণেই পুরুষদের দিয়ে তা করানো হয়। সূত্র: রয়টার্স।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন