বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বড় ধরনের ফাঁপরে গৌতম আদানি

সেবিকে তদন্তের নির্দেশ, বিশেষজ্ঞ কমিটি গঠন

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২৩, ১২:০১ এএম

হিন্ডেনবার্গ রিপোর্টের ভিত্তিতে ভারতীয় ধনকুবের গৌতম আদানির বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের তদন্ত চেয়ে আবেদনের শুনানির প্রসঙ্গে আজ সুপ্রিম কোর্ট তার রায় দিয়েছে। রিপোর্টের অভিযোগের ভিত্তিতে ৬ সদস্যের বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। একই সঙ্গে সেবি-কেও অনিয়মের তদন্ত চালিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আদালতে দায়ের করা আবেদনগুলিতে হিন্ডেনবার্গ রিপোর্টের ভিত্তিতে আদানি মামলার তদন্ত হওয়া উচিত বলে দাবি করা হয়েছিল।

এর আগে শুনানি শেষে আর্থিক খাতে অনিয়ম ঠেকাতে সরকারের কাছে জবাব চায় আদালত। কেন্দ্রীয় সরকারের তরফে আদালতকে জানানো হয় বিষয়টি তারা খতিয়ে দেখছে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এর পাশাপাশি সেবিকে তদন্ত চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন। শেয়ারবাজারে কারসাজির তদন্ত করবে সেবি এবং সুপ্রিম কোর্টে রিপোর্ট জমা দেবে। সেবি-র নিয়মের ১৯ নম্বর ধারার কোনওভাবে লঙ্ঘন করা হয়েছে কি না এবং শেয়ারের দামে কোনওভাবে কারচুপি হয়েছে কি না, সেই সমস্ত বিষয় সেবিকে তদন্ত করে দেখার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্ট যে বিশেষজ্ঞ কমিটি গঠন করছে, এই কমিটি দুই মাসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেবে। ভারতীয় বিনিয়োগকারীদের বাজারের অস্থিরতা ঠেকাতে কমিটি গঠন করা হয়েছে। সুপ্রিম কোর্টের গঠিত বিশেষজ্ঞ কমিটিতে ৬ সদস্য থাকবেন। এই কমিটির চেয়ারম্যান থাকবেন অবসরপ্রাপ্ত বিচারপতি এ এম সাপরে। এ ছাড়া ওপি ভাট, বিচারপতি জেপি দেওদত্ত, কেভি কামাত, নন্দন নিলেকেনি এবং সোমশেখর সুন্দরসানও এই কমিটিতে থাকবেন। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন