মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার সউদীতে যোগ ব্যায়াম শেখানোর উদ্যোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২৩, ৮:৩৬ পিএম

মধ্যপ্রাচ্যের দেশ সউদী আরবের বিশ্ববিদ্যালয়গুলোতে যোগ ব্যায়াম (ইয়োগা) শেখানো ও যোগ ব্যায়ামকে পরিচিত করার উদ্যোগ নিচ্ছে সউদী ইয়োগা কমিটি।
মানসিক ও শারীরিক স্বাস্থ্যের ওপর যোগ ব্যায়ামের গুরুত্ব বিবেচনা করে এমন উদ্যোগ নেওয়া হচ্ছে বলে শনিবার (৪ মার্চ) এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম আরব নিউজ।
সউদী ইয়োগা কমিটির চেয়ারম্যান নউফ আল-মারওয়াই জানিয়েছেন, যোগ ব্যায়াম ছড়িয়ে দিতে কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তি করবেন তারা।
‘ডেভেলপমেন্ট এন্ড প্রমোশন অব নিউজ স্পোর্টস গেমস ইন ইউনিভার্সিটিস’ নামের একটি অনুষ্ঠান যোগ ব্যায়াম কমিটির চেয়ারম্যান জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ে যোগ ব্যায়ামের জনপ্রিয়তা বাড়াতে পরিশ্রম করছেন তারা। এ বিষয়টি আরও সহজ করার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে চুক্তি করবেন তারা।
যোগ ব্যায়াম বিশ্বের অন্যতম পুরোনো শারীরিক কসরতগুলোর একটি। এই ব্যায়ামের বিকাশ ঘটেছিল ভারত উপমহাদেশে। সাধারণ ভারতীয়দের মধ্যে যোগ ব্যায়াম জনপ্রিয় করতে কাজ করছে ভারত সরকার।
সউদী ইয়োগা কমিটির চেয়ারম্যান আরও জানিয়েছেন, যোগ ব্যায়ামকে বিশ্ববিদ্যালয়গুলোতে পরিচিত করা ছাড়াও পুরো সউদী আরবে এটি ছড়িয়ে দিতে চান তারা। এজন্য যোগ ব্যায়ামে সেরাদের নিয়ে বিভিন্ন প্রতিযোগিতা ও অনুষ্ঠান আয়োজনের কথাও বলেছেন তিনি। সূত্র: আরব নিউজ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন