শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নেভাদার জয়ে হিলারির পথ মসৃণ কঠিন হলো স্যান্ডার্সের পথচলা

প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : নেভাদার জয় ডেমোক্রেট দলীয় মনোনয়ন প্রত্যাশী সাবেক ফার্স্ট লেডি হিলারি ক্লিনটনের জন্য সুখবরই বয়ে এনেছে। অন্যদিকে, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্সের পথকে করে তুলেছে কঠিন। মাত্র ৪ দিন আগে নেভাদার রাজনৈতিক বিশেষজ্ঞ জন রলস্টোন ভবিষ্যতবাণী করেছিলেন, হিলারির জন্য এখানে হতাশাজনক কিছু অপেক্ষা করছে। কিন্তু নেভাদায় জয়ী হয়ে হিলারি এখন বেশ আত্মপ্রত্যয়ী। খুবই অল্প, মাত্র ৪ শতাংশ ব্যাবধানে জয়ী হলেও এটাই হতে পারে হিলারির টার্নিং পয়েন্ট।
সম্প্রতি নিউহ্যাম্পশায়ারে সিনেটর বার্নি স্যান্ডার্সের বিজয় তার নির্বাচনী প্রচারণার সফলতাকে তুলে ধরলেও রাজনৈতিক বিশ্লেষকরা বলছিলেন, তিনি যদি শেতাঙ্গ ভোটারদের মধ্যে তার সমর্থন বাড়াতে না পারেন, তবে ফের সামনে এগুনো দুরূহ হয়ে পড়বে। রাজনৈতিক বোদ্ধারা বলেছেন, স্যান্ডার্সকে হিলারির সাথে নির্বাচনী দৌড়ে টিকে থাকতে হলে ৩৫টি ডেলিগেট ভোটের অন্তত ১৯টিতে জয়ী হতে হবে। এছাড়াও ল্যাটিনদের ভোটও তার জন্য জরুরি ছিলো, তার জনপ্রিয়তাও ছিলো ল্যাটিনদের মধ্যে। কিন্তু নেভাদায় দেখা গেলো উল্টোচিত্র। নেভাদায় ল্যাটিনরা ব্যাপকভাকে হিলারিকে ভোট দিয়েছে। যে কোন প্রর্থী নিজের ভোট ব্যাংক হারালে তা ভবিষ্যতের জন্য দুঃস্বপ্নের ব্যাপারই বটে। অন্যদিকে, প্রতিদ্বন্দ্বী প্রার্থীর ক্ষেত্রে সেসব ভোট প্রাপ্তি অবশ্যই আশার আলো জাগায়।
২০০৮ সালের তুলনায় এবার ভোটারদের উপস্থিতি কম, যা স্যান্ডার্সের আশার ঠিক উল্টো। তারপরও সাধারণ নির্বাচনে হিলারির সমর্থকদের জন্য তা খুব একটা আশাব্যঞ্জক বলে অনেকেই মনে করেন না। হিলারিকে এই সাফল্য ধরে রাখতে অবশ্যই কৃষ্ণাঙ্গ ভোটারদের সমর্থন ধরে রাখতে হবে। তাদের মধ্যে হিলারির সেই জনপ্রিয়তা আছেও। হিলারি এ সপ্তাহের গোড়ার দিকে কৃষ্ণাঙ্গ সংখ্যাগরিষ্ঠ সাউথ ক্যারোলিনার প্রতিনিধি জিম ক্লেবার্নের সমর্থন পান। আগামী ২৭ ফেব্রুয়ারি এখানকার নির্বচনের দিকে তাকিয়ে আছেন স্যান্ডার্সও। তবে হিলারির অবস্থান এখানে যথেষ্ঠ মজবুত। আরেকটি জয় হিলারি ক্লিনটনকে মনোনয়ন প্রাপ্তির পথে অনেকটাই এগিয়ে নেবে। সাউথ ক্যরোলিনাই হতে পারে হিলারির সেই পথের প্রত্যাশিত প্রবেশদ্বার।
এদিকে স্যান্ডার্স আগামী ১১ মার্চ মিশিগানের বিতর্কে হিলারির চরিত্রের ওপর আক্রমণ শানাবেন। সর্বশেষ মুখোমুখি বিতর্কে স্যান্ডার্স অতোটা আক্রমণাত্মক ছিলেন না। তবে মিশিগানে শেষ প্রচেষ্টা হিসেবে তিনি আরও আক্রমণাত্মক হবেন। কোয়ার্টজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন