শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গ্রেফতারি পরোয়ানা বাতিলের আবেদন অ্যাসাঞ্জের

প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : উইকিলিক্স ওয়েবসাইটের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের আইনজীবীরা ধর্ষণ মামলায় তার বিরুদ্ধে জারি করা গ্রেফতারি পরোয়ানা বাতিলের জন্য সুইডিশ আদালতে আনুষ্ঠানিক আবেদন জানিয়েছেন। ওই মামলায় সুইডেনে সমর্পণ এড়াতে ২০১২ সালের জুনে লন্ডনে ইকুয়েডরের দূতাবাসে আশ্রয় নেন অ্যাসাঞ্জ। যুক্তরাজ্যের আদালতেও সুইডেনে হস্তান্তরের বিরুদ্ধে আবেদন করে ব্যর্থ হয়েছেন অ্যাসাঞ্জ। কিন্তু তার আইনজীবী থমাস ওলসন গত সোমবার এক বিবৃতিতে বলেছেন, আমরা দেখতে পাচ্ছি, বেশকিছু নতুন পরিস্থিতির উদ্ভব হয়েছে। এর অর্থ আগের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার যথেষ্ঠ কারণ আছে। জাতিসংঘের একটি ওয়ার্কিং গ্রুপ এ মাসের শুরুর দিকে ইকুয়েডর দূতাবাসে অ্যাসাঞ্জের অবস্থানকে বেআইনিভাবে আটক রাখা বলে মত দেয়ার পর তার আইনজীবীরা গ্রেফতারি পরোয়ানা বাতিল আবেদনের এ পদক্ষেপ নিলেন।
দূতাবাস থেকে বেরোলেই গ্রেফতার হওয়ার ভয় থাকায় অ্যাসাঞ্জ ২০১৪ সালে দূতাবাসে তাকে ইচ্ছাকৃতভাবে আটক রাখার অভিযোগ জানিয়েছিলেন জাতিসংঘকে। জাতিসংঘ প্যানেল শেষ পর্যন্ত অ্যাসাঞ্জের পক্ষে মত দেয়। সুইডেনে অ্যাসাঞ্জের বিরুদ্ধে ধর্ষণ মামলাটি হয় ২০১০ সালে। অ্যাসাঞ্জ এ অভিযোগ অস্বীকার করে আসলেও বিষয়টি নিয়ে তাকে জিজ্ঞাসাবাদ করতে চায় সুইডিশ কর্তৃপক্ষ। অ্যাসাঞ্জের আশঙ্কা, সুইডেনে গেলে দেশটির সরকার তাকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেবে।
যুক্তরাষ্ট্রের লাখ লাখ গোপন নথি ফাঁস করে বিশ্বজুড়ে হৈচৈ ফেলে দিয়েছিল অ্যাঞ্জের উইকিলিকস ওয়েবসাইট। এতে যুক্তরাষ্ট্রের বিরাগভাজন হন অ্যাসাঞ্জ। গোপন তথ্য ফাঁসের অভিযোগে অ্যাসাঞ্জের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে ফৌজদারি মামলা হয়েছে।
ইকুয়েডর দূতাবাস অ্যাসাঞ্জকে আশ্রয় দিলেও গ্রেফতারের ভয়ে সেখান থেকে বের হতে পারছেন না তিনি। অ্যাসাঞ্জের দাবি, তার মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। কারণ, তিনি দক্ষিণ আমেরিকার দেশেগুলোতে যেতে পারছেন না। যদিও যুক্তরাজ্য এবং সুইডেন উভয়ই অ্যাসাঞ্জের মানবাধিকার হরণের অভিযোগ অস্বীকার করেছে। এদিকে, ধর্ষণ মামলায় সুইডেনের রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাসাঞ্জকে পুনরায় জিজ্ঞাসাবাদের আবেদন করবেন বলে জানিয়েছেন। এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন