মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিচারপতি নিয়োগ নিয়ে যুক্তরাষ্ট্রে ডেমোক্রেট রিপাবলিকান সংঘাত আরও তীব্র হচ্ছে

প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিচারপতি নিয়োগ নিয়ে যুক্তরাষ্ট্রে ডেমোক্রেট ও রিপাবলিকানদের মধ্যে সংঘাত আরও তীব্র হচ্ছে। যুক্তরাষ্ট্রে সিনেটে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানরা বলেছে, বিচারপতি স্কলিয়ার আকস্মিক মৃত্যুর পর নতুন বিচারপতি নিয়োগের ব্যাপারে তারা সিনেটে কোনো শুনানিতে যাবেন না, কোনো ভোটাভুটিতে যাবেন না, এমনকি প্রেসিডেন্ট ওবামার সাথেও কোনো সৌজন্য সাক্ষাৎ করবেন না। কেন্টাকির সিনেটর মিচ ম্যাককনেল বলেছেন, ওবামা যদি মধ্যপন্থী কাউকে মনোনয়ন দিয়ে নীতিগত ভারসাম্য রক্ষার চেষ্টা করেন, তাহলেও তারা তা মেনে নেবেন না। বেশিরভাগ নেতাই চাইছেন নির্বাচনের বছরে বিচারপতি হিসেবে কারো নাম প্রস্তাবের ব্যাপারটি প্রেসিডেন্ট ওবামাকে পুনর্বিবেচনা করতে হবে।
মার্কিন সুপ্রিমকোর্টে এখন পর্যন্ত যে ৮ জন বিচারপতি রয়েছেন, তাদের মধ্যে ৪ জন রক্ষণশীল ও ৪ জন উদারনৈতিক হিসেবে পরিচিত। তবে বারাক ওবামার হাতে এখনো উদারনৈতিক ও মধ্যপন্থী বিচারপতিকে মনোনয়ন দেয়ার সুযোগ রয়েছে। এ ব্যাপারে ডেমোক্রেটদলীয় প্রেসিডেন্ট মনোনয়ন প্রত্যাশীরা ওবামার পক্ষে রয়েছেন। ওবামা অভিযোগ করেছেন, হুমকি দিয়ে এ প্রক্রিয়া আটকে দিতে চাইছে রিপাবলিকানরা।
গত শনিবার সুপ্রিমকোর্টের রক্ষণশীল হিসেবে পরিচিত বিচারপতি স্কালিয়ার আকস্মিক মৃত্যুর পর দেশটির প্রধান দুই রাজনৈতিক শিবিরে বিতর্ক সৃষ্টি হয়। প্রেসিডেন্ট ওবামা শিগগিরই শূন্যপদ পূরণের উদ্যোগ নিতে চান। কিন্তু তার উত্তরসূরি দায়িত্ব না নেয়া পর্যন্ত নতুন বিচারপতি নিয়োগের তীব্র বিরোধিতা করা হবে বলে জানিয়েছে রিপাবলিকানরা। তাদের এ হুমকি অগ্রাহ্য করে ওবামা বিচারপতি নিয়োগ নিয়ে তার প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে প্রাথমিক আলোচনা করেন।
প্রশাসনিক কর্মকর্তারা প্রক্রিয়াটি নিয়ে সিনেট কার্যালয়ের সঙ্গে আলোচনা শুরু করেছে বলে গত সোমবার মার্কিন প্রেসিডেন্টের দাফতরিক বাসভবন হোয়াইট হাউজের মুখপাত্র এরিক শুলজ সাংবাদিকদের জানান। এতে করে প্রেসিডেন্ট নির্বাচনের এ বছরে রিপাবলিকান ও ডেমোক্রেটদের সংঘাত আরও তীব্র আকার ধারণ করবে বলেই ধারণা করা হচ্ছে। মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট রিপাবলিকানদের দখলে। রিপাবলিকান সিনেটরদের মতে, বিচারপতির পদে প্রেসিডেন্ট ওবামার কাউকে মনোনয়ন দেয়া উচিত হবে না। বরং তার উচিত বিষয়টি নতুন প্রেসিডেন্টের সিদ্ধান্তের ওপর ছেড়ে দেয়া। অন্যদিকে, ডেমোক্রেটদের যুক্তি, সুপ্রিমকোর্টের বিচারপতির শূন্য পদে কাউকে মনোনয়ন দেয়া প্রেসিডেন্টের দায়িত্ব এবং অধিকার। বিচারপতি স্কালিয়ার হঠাৎ মৃত্যুতে সুপ্রিমকোর্ট উদারনৈতিক এবং রক্ষণশীল এ দু’ভাগে বিভক্ত হয়ে পড়েছে। নিউইয়র্ক টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন