মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তবু রিপাবলিকান দলের মনোনয়ন লাভে ট্রাম্পের সম্ভাবনাই বেশি

প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের মনোনয়ন দৌড়ে রিপাবলিকানদের এ পর্যন্ত ৪টি স্টেটে ভোট হয়েছে। এই ভোটে সাফল্য পাওয়ার প্রেক্ষিতে রিপাবলিকান দলের প্রার্থিতা বাছাইয়ের লড়াইয়ে আরও এগিয়ে গেলেন ডোনাল্ড ট্রাম্প। ফলে দলের চূড়ান্ত মনোনয়ন পাওয়া তার জন্য অনেকখানি সহজ হয়ে গেল। আগামী দুই থেকে আড়াই সপ্তাহের মধ্যে আরো অন্তত ৩০টি অঙ্গরাজ্যে ভোট হবে। এর মধ্যে ১৫টি স্টেটে বড় ধরনের প্রতিদ্বন্দ্বিতা হবে, যার ১৪টিতেই ট্রাম্পের জয়ী হবার সম্ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে।
নেভাডা অঙ্গরাজ্যে প্রাইমারিতে সহজেই বিজয়ী হয়েছেন আলোচিত এই রিপাবলিকান নেতা। অন্যদিকে ট্রেড ক্রুজ আর মার্কো রুবিও লড়ছেন দ্বিতীয় স্থানের জন্য। নেভাডায় জয়ী হওয়ার পরপর তিনটি রাজ্যে জয় ছিনিয়ে নিলেন ট্রাম্প। আগামী ১ মার্চ সুপার টিউজডেতে যখন দেশের ১২টি রাজ্যে প্রাইমারি নির্বাচন অনুষ্ঠিত হবে, তাতে এই দুই রাজ্যের ফলাফল প্রভাব ফেলবে। সাউথ ক্যারোলিনা (এসসি) অঙ্গরাজ্যের ককাসে জয়ী হয়েছেন ট্রাম্প। আর নেভাডায় জয়ী হয়েছেন হিলারি ক্লিনটন। এসসির লড়াইয়ে হেরে যাওয়ার পর রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ও ফ্লোরিডার সাবেক গভর্নর জেব বুশ নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন। নেভাডায় শক্ত প্রতিদ্বন্দ্বিতার পর হিলারির কাছে হেরে যান বার্নি স্যান্ডার্স। ওই দুই অঙ্গরাজ্যে জয়ের মধ্য দিয়ে চলতি বছরের ৮ নভেম্বর অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় প্রার্থী হওয়ার সম্ভাবনা বেড়ে গেল ট্রাম্প।
বিশ্লেষকরা বলছেন, রিপাবলিকান দলে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে ডোনাল্ড ট্রাম্প এবং টেড ক্রুজের মধ্যে। টেড ক্রুজ ও ডোনাল্ড ট্রাম্প উভয়ের রিপাবলিকান পার্টির কাছে গ্রহণযোগ্যতা কম। উভয় প্রার্থীর আফ্রিকান-আমেরিকান, এশিয়ান-আমেরিকান ও ম্যাক্সিন-আমেরিকানদের কাছে গ্রহণযোগ্যতা নেই। শুধু রক্ষণশীল সাদা খ্রিস্টানদের ভোটে প্রেসিডেন্ট নির্বাচনে জিতে আসা সম্ভব নয়। পার্টির কাছে তাদের দুজনেরই জনপ্রিয়তা শূন্যের কোটায়। ফ্লোরিডার সিনেটর মার্কো রুবিও মধ্যপন্থি লোক। তৃতীয়স্থান অধিকার করে দলের সুনজরে এসেছেন এবং তিনি রিপাবলিকান দলের চাঁদা দাতাদেরও দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হবেন। প্রতিটি অঙ্গরাজ্যে প্রাইমারিতে রিপাবলিকান দলের এ তিনজনের মাঝেই সম্ভবত ঘুরে-ফিরে প্রতিদ্বন্দ্বিতা হবে। তবে প্রতিপক্ষকে ঘায়েল করে বারবার নির্বাচনে জেতা রিপাবলিকান কৌশলটি এবার আগের মতো শানিত হবে বলে মনে হয় না।
রিপাবালিকান দলের মোট ডেলিগেটের সংখ্যা ২ হাজার ৪৭২ জন। মনোনয়নের জন্য প্রয়োজন ১ হাজার ২৩৭ ডেলিগেটের সমর্থন। আইওয়া, নিউ হ্যাম্পশায়ার এবং সাউথ ক্যারোলিনা নামের তিনটি রাজ্যে ভোট হয়েছে। এর মধ্যে ট্রাম্পের ৬১ ক্রুজ ১১, রুবিও ১০, কাসিস ৫, বুশ ৪ এবং কারসন পেয়েছেন ৩ জন ডেলিগেটের সমর্থন। গত শনিবার সাউথ ক্যারোলিনায় অনুষ্ঠিত নির্বাচনে ট্রাম্প ৪৪ জন ডেলিগেটের সমর্থন পেয়েছেন। যেখানে ডেলিগেট ছিল ৫০ জন। রিপাবলিকান প্রার্থীদের মাঝে ট্রাম্প আলোড়ন সৃষ্টি করে জনমত জরিপেও এগিয়েছিলেন। কিন্তু আইওয়ার প্রাইমারিতে হেরে যান টেড ক্রুজের কাছে। এরপর নিউ হ্যাম্পশায়ারে গিয়ে এগিয়ে থাকেন। টেড ক্রুজ রক্ষণশীল রিপাবলিকান। টেড ক্রুজের বিজয় এসেছে আইওয়ার ইভানজেলিক্যাল ভোটারদের সমর্থনের কারণে। আইওয়ার ককাসে নিচের থেকে উঠে এসেছেন ফ্লোরিডার সিনেটর মার্কো রুবিও। আইওয়া তার অতি রক্ষণশীল ইনভানজেলিক্যাল প্রবণতার জন্য পরিচিত। এ রাজ্যের রিপাবলিকান সমর্থকরা চোখে সব চেয়ে বেশি যিনি খ্রিস্টপন্থি তাকেই ভোট দিয়ে থাকেন। রিপাবলিকানদের ধর্মপ্রীতি ডেমোক্রেটদের চেয়ে বেশি। বিবিসি, রয়টার্স ও ইনডিপেন্ডেন্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন