বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিয়ের জন্য পাত্রী খুঁজছেন চীনের অবিবাহিত পাত্ররা

প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিয়ে করার জন্য মেয়ে খুঁজছেন চীনের পাত্ররা। কিন্তু পাত্রী না পাওয়ায় অধিকাংশ পুরুষই অবিবাহিত রয়েছেন। শুনে অবাক লাগলেও, এমনটা সত্যিই ঘটছে চীনে। চীনে পুরুষ মহিলার অনুপাতের মধ্যে বেশ কিছুটা পার্থক্য রয়েছে। সেখানে ছেলেদের অনুপাত ১১৫ হলে মেয়েদের অনুপাত ১০০। তাই মেয়ের সংখ্যা কম হওয়ায় অবিবাহিত পুরুষের সংখ্যা ক্রমশ বাড়ছে। বিষয়টা এমন পর্যায় পৌঁছতে চলেছে যে, ২০২০ সালে চীনে অবিবাহিত ছেলেদের সংখ্যাটা গিয়ে দাঁড়াবে ৩০ মিলিয়নে। একটি সমীক্ষায় দেখা গিয়েছে, চীনের গ্রামগুলিতে ২০ থেকে ৪৫ বছরের মধ্যে প্রায় ২০ মিলিয়ন অবিবাহিত পুরুষ রয়েছেন, যারা বিয়ে করার জন্য পাত্রী খুঁজে পাচ্ছেন না।
এর কারণ হিসেবে জানা গেছে, চীনের গ্রামগুলিতে একটা বিয়ের খরচ প্রায় ১০ হাজার ৯৯৩ পাউন্ড। যেখানে ওই জায়গার ছেলেদের রোজগারের অঙ্কটা ১ হাজার ১৫১ পাউন্ড। তাই এত কম রোজগারে এত বেশি বিয়ের খরচের সামর্থ নেই তাদের। প্রধানত এই কারণেই তারা বিয়ে করতে পারছেন না।
চীনের এক দৈনিকে প্রকাশিত খবর অনুযায়ী জানা গিয়েছে, গ্রামগুলি এতটাই দরিদ্র যে বিয়ের জন্য এত বেশি টাকা খরচ করার সামর্থ্য তাদের নেই। তাই এখন ওখানকার অবিবাহিত পুরুষেরা মরিয়া হয়ে বিয়ে করার জন্য এমন পাত্রী খুঁজছেন, যাদের বিয়ের জন্য এত খরচ হবে না। আবার অনেকে তো অন্য শহরে বেশি উপার্জনের জন্যও চলে যাচ্ছেন। রয়টার্স, ওয়েবসাইট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
MD ABDUL WAHID SHIPLU ১৬ ডিসেম্বর, ২০২১, ১:২২ এএম says : 0
I'M NEW BANGLADESH AND I'M HERE NEW JERSEY PATERSON AVENUE NJ
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন