শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিতর্কিত ট্রাম্পকে আরেক বিতর্কিত নেত্রী সারাহ পলিনের সমর্থন

প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বিতর্কিত মন্তব্য করে আলোচিত ও সমালোচিত রিপাবলিকান মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পকে এবার সমর্থন দিলেন দলের সাবেক ভাইস প্রেসিডেন্ট প্রার্থী সারাহ পলিন। এই প্রথম কোনো শীর্ষস্থানীয় ব্যক্তি ডোনাল্ড ট্রাম্পকে সমর্থন দিলেন। সারাহ পলিন বলেন, ডোনাল্ড ট্রাম্প এমন এক ব্যক্তি যিনি মার্কিন সেনা দিয়ে আইএসকে দমনে প্রস্তুত। পলিন ২০০৮ সালে রিপাবলিকান দলের ভাইস প্রেসিডেন্ট প্রার্থী ছিলেন। আইওয়ায় এক প্রচার-সমাবেশে আলাস্কার সাবেক গভর্নর পলিন বলেন, ট্রাম্প যুক্তরাষ্ট্রের নতুন এক উচ্চ মর্যাদায় নিয়ে যাওয়ার জন্য তিনি যথার্থ ব্যক্তি। রাজনীতিতে না থাকলেও, সারাহ পলিনকে এখনো যথেষ্ট প্রভাবশালী বলে মনে করা হয়। এক বিবৃতিতে ট্রাম্প বলেছেন, মিসেস পলিনের সমর্থন পেয়ে তিনি গর্ব বোধ করছেন। উল্লেখ্য, ডোনাল্ড ট্রাম্পের মতো সারাহ পলিনও একজন বিতর্কিত ব্যক্তি। আলাস্কার গভর্নর থাকাকালে তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ রয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রের রিপাবলিকান পার্টির সাবেক ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী সারাহ পলিন কোকেন ও মারিজুয়ানা সেবন করতেন বলেও অভিযোগ রয়েছে। তাছাড়া, স্বামী টড পলিনের ব্যবসায়িক অংশীদারের সঙ্গেও তার দীর্ঘদিন পরকিয়া সম্পর্ক ছিল।
এদিকে, ব্রিটেনে ট্রাম্প নিষিদ্ধ করা হবে কিনা তা নিয়ে গত সোমবার হাউস অফ কমন্সে প্রায় তিন ঘন্টা চলেছে বিতর্ক। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্সিয়াল নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে ব্রিটেনে প্রবেশ না করতে দেয়ার প্রসঙ্গে সম্প্রতি যে বির্তক চলছে সেই বিতর্কে জড়িয়ে পড়েছেন ব্রিটিশ সংসদ সদস্যরা। কিন্তু ব্রিটেনে ট্রাম্পের প্রবেশাধিকার নিষিদ্ধ করার পক্ষে নন সাংসদরা। তারা মনে করছেন, মুসলমানদের যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে না দেয়ার বিষয়ে ট্রাম্পের বক্তব্য ছিল অত্যন্ত বিপদজনক। কিন্তু তাই বলে এখন যদি তাকে ব্রিটেনে ঢুকতে দেয়া না হয় তাহলে সেটি হবে ‘এন্টি-অ্যামেরিকান’। ট্রাম্পকে নির্বোধ প্রকৃতির এক বক্তৃতাবাজ নেতা হিসেবেও উল্লেখ করেছেন কোনো কোনো ব্রিটিশ এমপি।
বিভিন্ন জায়গায় নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। শুধু তাই নয় ডোনাল্ড ট্রাম্প যে সকল কথা-বার্তা বলেন, সেগুলোকে ‘বিষাক্ত’ বলেও মন্তব্য করেছেন একজন সাংসদ। তবে ডোনাল্ড ট্রাম্প থেমে নেই। কোনো বিতর্কের তোয়াক্কা না করে কালও তিনি প্রচারণা চালিয়েছেন মার্কিন এক বিশ্ববিদ্যালয়ে। নির্বাচনী প্রচারণা চালানোর সময় খ্রিস্টান ধর্মকে রক্ষার আহ্বান জানিয়ে ট্রাম্প বলেছেন ‘এই দেশে ৭০-৭৫ শতাংশ মানুষ খ্রিস্টান, কেউ কেউ বলে আরো বেশি। অতএব আমাদের শক্তি আছে। যেভাবেই হোক’ আমাদের ঐক্যবদ্ধ হতে হবে এবং একসঙ্গে থাকতে হবে। নানান সময়ে মুসলিম বিরোধী ও অভিবাসী বিরোধী বক্তব্য দেয়ার কারণে, যুক্তরাষ্ট্র ও যুক্তরাষ্ট্রের বাইরে তীব্র সমালোচনার স্বীকার হয়েছেন যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। কিন্তু মুসলিমবিরোধী এক বক্তব্যে তিনি যখন বলেন যে, যুক্তরাষ্ট্রে কোনও মুসলমানকে আসতে দেয়া উচিত নয়, তাদের প্রবেশ নিষিদ্ধ করে দেয়া উচিত তখন তার বিরুদ্ধে দেখা দেয় প্রচুর ক্ষোভ। সেই ক্ষোভ থেকেই এক পিটিশানে ৫ লাখ ৭৪ হাজার মানুষ স্বাক্ষর করে দাবি জানায়, ট্রাম্পকে যেনো ব্রিটেনে প্রবেশ করতে দেয়া না হয়। বিবিসি, ডেইলি মেইল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন