শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

উগ্র ডানপন্থি সন্ত্রাসবাদকে উপেক্ষা করছে ইউরোপ

পাশ্চাত্যের ৩১টি দেশে পরিচালিত জরিপের ফল

প্রকাশের সময় : ২ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইউরোপীয় সরকারগুলোর পাশাপাশি তাদের আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলো উগ্র ডানপন্থি সন্ত্রাসবাদের হুমকিকে উপেক্ষা করছে বলে সদ্য প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে জানা গেছে। ইউরোপের কয়েকটি প্রধান গবেষণা প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগে প্রকাশিত ৯৮ পৃষ্ঠার প্রতিবেদনে বলা হয়েছে, পাশ্চাত্যে সক্রিয় উগ্র ডানপšি ছোট ছোট গোষ্ঠীগুলোর হুমকি অন্যান্য জঙ্গি গোষ্ঠীর চেয়ে কোনো অংশে কম নয়; বরং এগুলো অনেক বেশি বিপদজনক। কিন্তু সেই বিপদকে উপেক্ষা করা হচ্ছে। ইউরোপের ৩১টি দেশের ওপর জরিপ চালিয়ে গবেষকরা দেখতে পেয়েছেন, গত ১৫ বছরে ইউরোপীয় দেশগুলোতে ৯৮টি হামলা বা হামলার ষড়যন্ত্রে এ ধরনের গোষ্ঠীগুলোর ১২৪ ব্যক্তি জড়িত ছিল। এসব ব্যক্তির মধ্যে ৫০ জন ধর্মীয় কারণে এবং বাকিরা উগ্র ডানপন্থি চিন্তাধারার কারণে সন্ত্রাসী হামলা চালিয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, ধর্মীয় উগ্রতার দিকে জনমতের দৃষ্টি বেশি থাকার কারণে উগ্র ডানপন্থি সন্ত্রাসকে উপেক্ষা করা হয়েছে; অথচ এই সন্ত্রাসবাদের ভয়াবহতাও কম ছিল না। প্রতিবেদনটির অন্যতম লেখক স্মিথ বলেছেন, ইউরোপ জুড়ে সশস্ত্র হামলা চালানোর দিক দিয়ে উগ্র ডানপন্থিদের জড়িত থাকার সংখ্যা দেখে তারা বিস্মিত হয়েছেন।
প্রতিবেদনে ইউরোপে গত ১৫ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ হামলা হিসেবে ২০১১ সালের ২২ জুলাইর হামলার কথা উল্লেখ করা হয়। ওইদিন নরওয়ের রাজধানী অসলোতে ৩৬ বছর বয়সি অ্যান্ডার্স ব্রেইভিক বোমা হামলার পাশাপাশি গুলিবর্ষণ করে ৭৭ ব্যক্তিকে হত্যা করে। ওই ঘটনায় ২৪২ ব্যক্তি আহত হয়। নরপশু ব্রেইভিককে আদালত ২১ বছরের কারাদ- দিয়েছে এবং এই দ- ভোগ করার পরও তাকে জননিরাপত্তার জন্য হুমকি মনে করা হলে তার দ-ের মেয়াদ অনির্দিষ্টকালের জন্য বাড়ানো হবে। রেডিও তেহরান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন