রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ড্রোন হামলায় দেড় শতাধিক শাবাব জঙ্গি নিহত

প্রকাশের সময় : ৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সোমালিয়ায় যুক্তরাষ্ট্রের বিমান ও ড্রোন হামলায় জঙ্গি গোষ্ঠী আল-শাবাবের ১৫০ জনেরও বেশি সদস্য নিহত হয়েছেন। পেন্টাগনের মুখপাত্র ক্যাপ্টেন জেফ দাভিসের বরাতে বিবিসি জানিয়েছে, একটি প্রশিক্ষণ শিবিরকে লক্ষ্য করে এই বিমান হামলা চালানো হয়। জঙ্গিরা  সেখানে বড় ধরনের হামলার পরিকল্পনা করছিল বলে অভিযোগ করা হয়। দাভিস বলেন, আমরা জানতাম তারা শিবিরটি ছেড়ে যাওয়ার পরিকল্পনা করেছিল এবং তারা যুক্তরাষ্ট্র ও আফ্রিকান ইউনিয়ন বাহিনীর জন্য হুমকি হয়ে উঠছিল। প্রাথমিক হিসাব অনুযায়ী ১৫০ জনেরও বেশি সন্ত্রাসী-যোদ্ধা নিহত হয়েছেন বলে উল্লেখ করেন দাভিস। খবরে বলা হয়, গত শনিবার চালকবিহীন বিমান (ড্রোন) ও যুদ্ধবিমান শাবাবের শিবির লক্ষ্য করে হামলা চালায়। রাসো নামক শাবাবের প্রশিক্ষণ শিবিরে পরিচালিত হামলায় ড্রোন ও যুদ্ধবিমান ব্যবহার করা হয়েছে।
উল্লেখ্য, রাজধানী মোগাদিসু থেকে ১২০ মাইল উত্তরে এই প্রশিক্ষণ শিবিরের অবস্থান। ২০১১ সালে মোগাদিসু থেকে আফ্রিকান ইউনিয়নের শান্তিরক্ষীরা আল-কায়েদার সঙ্গে সম্পৃক্ত আল-শাবাব জঙ্গিদের হটিয়ে দেয়। কিন্তু এরপরও জঙ্গি এই গোষ্ঠীটি সোমালিয়ার পশ্চিমা সমর্থিত সরকারকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে ধারাবাহিক হামলা চালিয়ে আসছে। আল-শাবাব জঙ্গিরা সোমালিয়ায় কঠোর ইসলামি শরিয়া আইন চালু করতে চায়।
অপরদিকে পেন্টাগণ জানিয়েছে, তারা সোমালিয়ার রাজধানী মোগাদিসু থেকে ১৯৫ কিলোমিটার উত্তরে আল শাবাবের ঘাঁটি লক্ষ্য করে পুরো সপ্তাহ জুড়ে ড্রোন হামলা চালানোর ফলে এই পরিমাণ জঙ্গি হতাহত হয়। পেন্টাগণ মুখপাত্র ক্যাপ্টেন ডাভিস জানান, জঙ্গিরা প্রশিক্ষণ নিয়ে একটি বড় রকমের হামলা চালানোর উদ্দেশ্যে বের হচ্ছিল যা মার্কিন বাহিনী এবং আফ্রিকান সৈন্যদের জন্য হুমকি হিসেবেই ধরা হয়েছে। শেষ খবর পর্যন্ত আমরা যা জানতে পেরেছি তাতে ধারণা করছি প্রায় ১৫০ জন জঙ্গি হামলায় নিহত হয়েছে। আল-জাজিরা, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন