বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাজ্যকে ইইউ ত্যাগ না করার আহ্বান হকিংয়ের

ইইউর সাথে সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেলে বিজ্ঞান গবেষণায় বিপর্যয় ঘটবে

প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : দেড়শর বেশি শীর্ষ বিজ্ঞানীর দলে এবার যোগ দিয়েছেন বিজ্ঞানী স্টিফেন হকিং। তিনি যুক্তরাজ্যকে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) থেকে যাওয়ার পক্ষে আহ্বান জানিয়েছেন। পদার্থ বিজ্ঞানের জীবন্ত এই কিংবদন্তী হকিং বলেন, ইইউ ত্যাগ যুক্তরাজ্যের বিজ্ঞান ও বিশ্ববিদ্যালয়গুলোর জন্য বিপর্যয়কর পরিণতি বয়ে আনবে। সায়েন্টিস্ট ফর ব্রিটেন নামের বিজ্ঞানীদের একটি দল ব্রিটেনের ইউরোপ পরিত্যাগ নিয়ে গবেষণা করছে। দলটির মুখপাত্র লন্ডন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যানগাস ডাগলেশ বিবিসিকে বলেন, ইউরোপের বাইরে গেলেও ব্রিটেনের এমন কোনো লাভ হবে না। অর্থনীতিতে ধস নামবে। একসাথে থাকলে যে সমস্যাগুলো হবে সেগুলো ইউরোপ থেকে কামানো বাড়তি টাকা দিয়ে সমাধান করা সম্ভব। ইইউ ত্যাগ করলেই বরং বড় ধরনের বিপর্যয় নেমে আসার আশংকা বাড়বে।
গত বৃহস্পতিবার দ্য টাইমস-এ এক চিঠিতে হকিং ও দ্য রয়্যাল সোসাইটির অন্যান্য সদস্যরা (যাদের মধ্যে নোবেল পুরস্কার বিজয়ী তিন বিজ্ঞানীও রয়েছেন) যুক্তরাজ্যের ইইউ ত্যাগের প্রবল বিরোধিতা করেন। তারা এ মর্মে যুক্তি উপস্থাপন করেন যে, ইইউর সাথে যুক্তরাজ্যের সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেলে বিজ্ঞান গবেষণার জন্য দুইদিক থেকে বিপর্যয় হবে। প্রথমত, তহবিল বৃদ্ধির কারণে সামগ্রিকভাবে ইউরোপে বিজ্ঞান চর্চার মাত্রা অনেকখানি বেড়েছে, বিশেষত যুক্তরাজ্যে। কারণ, আমরা এখন তীব্র প্রতিযোগিতার দ্বারপ্রান্তে রয়েছি।
দ্বিতীয়ত, এখন আমরা ইউরোপ মহাদেশ থেকে অনেক সেরা গবেষককে নিয়োগ দিতে পারি। তাদের মধ্যে ওই সব তরুণও আছে যারা ইইউ থেকে অনুদান পেয়েছে এবং তা নিয়ে যুক্তরাজ্যে পাড়ি জমানোর পথ বেছে নিয়েছে। আমরা ইউরোপের সবচেয়ে মেধাবী মানুষদের এখানে এনে এবং তাদের গবেষণায় তহবিল সরবরাহের মাধ্যমে যুক্তরাজ্যের বিজ্ঞানের ভবিষ্যত নিশ্চিত করতে সক্ষম হব। সেইসঙ্গে অন্যান্য জায়গার সেরা বিজ্ঞানীদের এখানে এসে কাজ করতে উৎসাহিত করতে পারব।
উদাহরণ হিসেবে বিজ্ঞানীরা সুইজারল্যান্ডের প্রসঙ্গ টেনে বলেছেন, দেশটি শ্রমিকদের অবাধ চলাচলে বাধা সৃষ্টির পক্ষে ভোট দেওয়ার পর তরুণ মেধাবীরা এখন আর সেদেশে যেতে চাইছে না। ইইউতে থাকা বা না থাকা বিষয়ে জুনে যুক্তরাজ্যে গণভোট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এপি।
পরবর্তী সময়সূচি
ইনকিলাব ডেস্ক : আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন প্রক্রিয়ায় নির্ধারিত সময়সূচি অনুযায়ী, ১৫ মার্চের প্রাইমারির পর আগামী ২২ মার্চ ডেমোক্রেট দলের আরিজোনা প্রাইমারি, ইউটাহ ককাস ও আইডাহো ককাস। এছাড়া ২৬ মার্চ আলাস্কা, হাওয়াই ও ওয়াশিংটনে ডেমোক্রেট দলের ককাস। ১ এপ্রিল রিপাবলিকানদের নর্থ ডাকোটা প্রাইমারি। ৫ এপ্রিল উইসকিনসন প্রাইমারি, ৯ এপ্রিল ডেমোক্রেটদের উইয়োমিং ককাস। আর ১৯ এপ্রিল নিউইয়র্ক প্রাইমারি। বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন