বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হিজবুল মুজাহিদীনকে সন্ত্রাসী তালিকাভুক্ত করার কোন যুক্তি নেই : পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৭, ১২:৩৮ এএম

ভারত অধিকৃত কাশ্মীরের স্বাধীনতাকামী সংগঠন হিজবুল মুজাহিদীনকে ‘বিদেশি সন্ত্রাসবাদী’ গোষ্ঠী আখ্যায়িত করায় ওয়াশিংটনের বিরুদ্ধে মুখ খুলল ইসলামাবাদ। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাফিস জাকারিয়া বলেছেন, হিজবুল মুজাহিদিনকে ‘বিদেশি সন্ত্রাসবাদী’ গোষ্ঠী আখ্যায়িত করার সিদ্ধান্তের কোনও যুক্তি নেই। এমনকি ‘কাশ্মীরের মানুষের স্বাধীনতা’র লড়াইয়ে পাকিস্তানের যে কূটনৈতিক, রাজনৈতিক ও নৈতিক সমর্থন রয়েছে, তা অব্যাহত রাখার কথা বলেছেন তিনি।
মাস দুয়েক আগেই হিজবুল নৈতা সৈয়দ সালাউদ্দিনকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ বলে ঘোষণা করেছিল আমেরিকা। গত বুধবার কাশ্মীরের স্বাধীকার আন্দোলনে নেতৃত্ব দানকারী সংগঠন হিজবুল মুজাহিদিনকেও ‘বিদেশি সন্ত্রাসবাদী’ গোষ্ঠীর তালিকায় অন্তর্ভুক্ত করেছে ওয়াশিংটন। আমেরিকার এই সিদ্ধান্তকে বড় কূটনৈতিক জয় হিসেবেই দেখছে ভারত। নয়াদিল্লির মতে, আমেরিকার এই সিদ্ধান্তে প্রয়োজনীয় রসদ ও সম্পদ জোগাড় করতে হিমসিম খেতে হবে হিজবুলকে। হাওয়ালা মারফত অর্থের জোগানও কমবে। কিন্তু, হিজবুল মুজাহিদিনকে ‘বিদেশি সন্ত্রাসবাদী’ গোষ্ঠীর তকমা দেওয়ার মার্কিনি সিদ্ধান্তে একেবারেই অসন্তুষ্ট পাকিস্তান। খোলাখুলি সেকথা জানিয়েও দিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাফিস জাকারিয়া। তিনি বলেন, ‘কাশ্মীরের স্বাধীনতা আন্দোলনের সমর্থক কোনও সংগঠন বা গোষ্ঠীকে জঙ্গিগোষ্ঠী হিসেবে চিহ্নিত করার সিদ্ধান্ত অযৌক্তিক।’ মুখপাত্র আরও বলেন, কাশ্মীরের ’৭০ বছরের স্বাধীনতার লড়াইয়ের বিষয়টি বিবেচনা করে দেখেনি আমেরিকা। কাশ্মীর নিয়ে যে বিতর্ক আছে, তা মেনে নিয়েছে আন্তর্জাতিক মহল। তাই আমেরিকার এই সিদ্ধান্তে হতাশ পাকিস্তান। বস্তুত, কাশ্মীরের ‘স্বাধীনতার লড়াই’-কে পাকিস্তান যে কূটনৈতিক, রাজনৈতিক ও নৈতিকভাবে পাকিস্তান সমর্থন করে, তা ফের একবার স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন সেদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।
নাফিস জাকারিয়া বলেন, কাশ্মীর বিষয়ে জাতিসংঘের একটি প্রস্তাব পাস হয়ে রয়েছে, কিন্তু এখনো তা বাস্তবায়ন করা হয়নি। সূত্র : ওয়েবসাইট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন