শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

থিন কিয়াও প্রেসিডেন্ট নির্বাচিত

মিয়ানমারের দীর্ঘ ৫০ বছরের ইতিহাসে প্রথম বেসামরিক রাষ্ট্রপ্রধান

প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের পার্লামেন্ট অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) প্রার্থী থিন কিয়াওকে দেশটির পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করেছে। তিনি সেনাশাসিত মিয়ানমারে বিগত ৫০ বছরের মধ্যে প্রথম বেসামরিক প্রেসিডেন্ট। থিন কিয়াও অং সান সু চির অত্যন্ত ঘনিষ্ঠ মিত্র ও একসময় তার ব্যক্তিগত গাড়িচালক ছিলেন। তিনি নির্বাচনে দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে পরাজিত করেন। নতুন প্রেসিডেন্ট আগামী পহেলা এপ্রিল দায়িত্ব নিতে পারেন। গতকাল মঙ্গলবার দীর্ঘদিনের সামরিক শাসনের অবসানের পর প্রথম গণতান্ত্রিক সরকারের প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ভোট হয় দেশটিতে। গত সোমবার পার্লামেন্টের স্পিকার মান উইন খাইং থান নতুন প্রেসিডেন্ট নির্বাচনে ভোটাভুটির দিনটি ঘোষণা করেন। প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে থিন কিয়াও এর পরে রয়েছেন টিন মিয়ো উইন, টিন মার অংয়ে।
গত বছর নভেম্বরের জাতীয় নির্বাচনে সু চির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি) বিপুল ভোটে জয় লাভ করে। নিজের দলের এত বড় জয়ের পরও দেশটির প্রেসিডেন্ট হতে পারবেন না সু চি। কেননা সু চির স্বামী ছিলেন ব্রিটিশ নাগরিক। সংবিধান অনুযায়ী স্বামী বা সন্তান অন্য দেশের নাগরিক বলেই সু চির প্রেসিডেন্ট হওয়া আটকে গেছে। নির্বাচনে ভোটের ব্যবধানে বাকি দুইজন ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন। নতুন প্রেসিডেন্ট এপ্রিলের ১ তারিখ থেকে দায়িত্ব গ্রহণ করবেন।
প্রথমদিকে ধারণা করা হয়েছিল প্রেসিডেন্ট হিসেবে সু চির দলের কেউ নির্বাচিত হলে পেছন থেকে কল কাঠি নাড়বেন সু চি। কিন্তু এ ধারণা মিথ্যা প্রমাণ করেন সু চি। তিনি ঘোষণা করেন প্রেসিডেন্টের ওপর কোনো প্রভাব খাটানো বা প্রেসিডেন্টের দায়িত্বে নাক গলানোর কোনো ইচ্ছেই তার নেই। এর আগে প্রেসিডেন্টের মনোনয়নের যে অধিবেশন অনুষ্ঠিত হয়েছে সেখানে উপস্থিত ছিলেন না সু চি।
এদিকে, মিয়ানমারের প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট পদে অং সান সুচি মনোনীত প্রার্থীদের নিয়ে গত সোমবার আপত্তি তোলেন প্রভাবশালী সেনাবাহিনী। দেশটির শীর্ষ পদ কে অলঙ্কৃত করবেন, সেটা নির্ধারণে পার্লামেন্টে ভোটের এক দিন আগে এ নিয়ে সেনাবাহিনীর সঙ্গে সু চির দলের উত্তেজনা আরও বাড়তে থাকে। গত নভেম্বরে বিপুল ভোটে বিজয় লাভের প্রায় চার মাস পর গত সপ্তাহে সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) পক্ষ থেকে নোবেলজয়ী এই নেত্রীর ঘনিষ্ঠ সহযোগী বলে পরিচিত থিন কিয়াওকে প্রেসিডেন্ট পদের জন্য মনোনয়ন দেয়া হয়। ভাইস প্রেসিডেন্ট পদে মনোনয়ন দেয়া হয় হেনরি ভ্যান থিওকে। অন্যদিকে পার্লামেন্টের এক-চতুর্থাংশ আসনে প্রতিনিধিত্বকারী সেনাবাহিনী ভাইস প্রেসিডেন্ট পদে মনোনয়ন দিয়েছে তৃতীয় একজন প্রার্থীকে। ভাইস প্রেসিডেন্ট পদে হেনরি ভ্যান থিওর প্রার্থিতার ব্যাপারেও প্রশ্ন তোলেন থান সোয়ে। তার মতে, হেনরির বিদেশে অবস্থান করাটা তার জন্য অযোগ্যতা হতে পারে। বিবিসি, আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন