বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চরম অনিশ্চয়তার দিকে এগিয়ে যাচ্ছে দেশ : আ স ম আব্দুর রব

প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সরকারের ক্ষমতাবাজীর কারণে দেশ আজ চরম অনিশ্চয়তার দিকে এগিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব। গতকাল বৃহস্পতিবার বিকালে রাজধানীর গুলিস্তানে দলের কেন্দ্রীয় কার্যালয়ে ‘ফ্যাসীবাদবিরোধী গণতান্ত্রিক দিবস’ উপলক্ষে জেএসডি আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তৃতায় তিনি এ মন্তব্য করেন।
আ স ম আবদুর রব বলেন, রাষ্ট্রীয় কোষাগারে চুরির মধ্য দিয়ে তা জনমনে চরম আতঙ্কের সৃষ্টি করেছে। এরই মধ্যে বিভিন্ন ব্যাংক থেকে প্রায় ২০ হাজার কোটি, শেয়ারবাজার থেকে ৮০ হাজার কোটি টাকা লুট হয়েছে। বিদেশে পাচার হয়েছে ৩০ থেকে ৫০ হাজার কোটি টাকা। এ সকল বিষয় মানুষ অনেকটা ভুলে গিয়েছিল।
তিনি বলেন, কিন্তু সম্প্রতি খোদ বাংলাদেশ ব্যাংকের জিম্মা থেকে ৮০০ কোটি টাকা চুরি হয়ে যাওয়া মানুষের উদ্বেগকে চরম পর্যায়ে নিয়ে গিয়েছে। এর সঙ্গে যুক্ত হয়েছে আন্তর্জাতিক বিষয়াবলী। এরই মধ্যে যুক্তরাজ্যের সঙ্গে কার্গো বিমান যোগাযোগ, মার্কিন যুক্তরাষ্ট্রে জিএসপি সুবিধা বাতিল হয়েছে।
রব বলেন, মালয়েশিয়ার সঙ্গে শ্রমিক পাঠানোর চুক্তি হওয়ার পরও সেই চুক্তি বাতিল হয়ে গিয়েছে। পৃথিবীর বিভিন্ন দেশের শান্তি মিশনে বাংলাদেশ সেনাবাহিনীর অবস্থান নিয়ে বেশ কয়েক জায়গায় প্রশ্ন উঠেছে। অথচ সরকার এ সকল বিষয়ে কার্যকর কূটনৈতিক উদ্যোগ নিতে পারছে না।
তিনি বলেন, তাহলে দেশ আজ যাচ্ছে কোথায়? আমরা কি সারা দুনিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে যাচ্ছি? ইতোমধ্যে লাখো মানুষের ত্যাগের বিনিময়ে উন্নয়নের যে সম্ভাবনা তৈরি হয়েছে তার সব কিছুই শুধু ক্ষমতার স্বার্থে শেষ হয়ে যাবে? এ সকল বিষয়ে জনগণকে আজ সদাসতর্ক দৃষ্টি রাখতে হবে।
জেএসডি সভাপতি আবদুর রব বলেন, ৭৪ এর ১৭ মার্চে দলের নেতাকর্মীরা যেভাবে জীবন দিয়ে জনগণের অধিকার প্রতিষ্ঠার জন্য এগিয়ে গিয়েছে। আজও চিরতরে দুঃশাসন অবসানে তৃতীয় রাজনৈতিক শক্তি গড়ে তোলার জন্য একইভাবে এগিয়ে যেতে হবে।
দলটির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন বলেন, বাংলাদেশ ব্যাংকের টাকা চুরি হয়েছে জানার পরও দীর্ঘদিন তা সরকার ও জনগণকে কেন জানানো হলো না? ব্যাংকের গভর্নর কেন অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ না করে সরাসরি প্রধানমন্ত্রীর নিকট গিয়ে পদত্যাগ করলেন? তা কি ঔদ্ধত্য না রহস্যময় তা সর্বস্তরের জনগণকে ভেবে দেখতে হবে। এ ধরনের একটি ঘটনা বরখাস্ত বা পদত্যাগের মধ্য দিয়ে শেষ হতে পারে না। এ জন্য সবাইকেই তদন্ত ও বিচারের অন্তর্ভুক্ত করতে হবে।
সভায় আরও উপস্থিত ছিলেন জেএসডি নেতা এমএ গোফরান, তানিয়া ফেরদৌসী, আতাউল করিম ফারুক, মো. সিরাজ মিয়া, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, আবদুল খালেক, দেলওয়ার হোসেন, জিয়া  খোন্দকার, মোশারফ হোসেন, আবদুর রাজ্জাক রাজা, জাহাঙ্গীর আলম প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন