শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সংস্কার করা হবে জমজম কূপ

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

সউদী আরবের মক্কায় মসজিদ আল-হারামের ভেতরে অবস্থিত জমজম কূপ সংস্কারের উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। আগামী বছর রমজানের আগেই এই সংস্কারের কাজ শেষ হয়ে যাবে বলে জানিয়েছেন মক্কা ও মদিনার দুই পবিত্র মসজিদের রক্ষণাবেক্ষণ কমিটির চেয়ারম্যান আব্দুর রহমান আস-সুদাইস। গত সোমবার সউদী সরকারি সংবাদমাধ্যম সউদী গেজেট এ তথ্য জানিয়েছে।
আস-সুদাইস জানিয়েছেন, সউদী বাদশাহ ও দুই পবিত্র মসজিদের তত্ত¡াবধায়ক বাদশাহ সালমান জমজম কূপ সংস্কারের প্রস্তাবে অনুমোদন দিয়েছেন। এই কাজটি করতে সাত মাস সময় লাগবে। তবে আগামী রমজানের আগেই এই কাজ শেষ হয়ে যাবে। তিনি জানান, সংস্কার প্রকল্পের দুটি অংশ রয়েছে। প্রথম ধাপে পূর্ব দিকে মাতাফ এলাকায় জমজমের কাছে পৌঁছার জন্য পাঁচটি পানি সংগ্রহ কেন্দ্র নির্মাণ করা হবে। এই ক্রসিংটির প্রস্থ হবে আট মিটার এবং মোট দৈর্ঘ্য হবে ১২০ মিটার।
আর দ্বিতীয় ধাপে সংস্কার কাজের ইট ও ধাতব পদার্থ অপসারণ এবং এলাকাটি জীবাণুমক্তকরণ। বিশ্বের কোটি কোটি মুসলমান জমজমের পানিকে অত্যন্ত পবিত্র ও অলৌকিক ক্ষমতাসম্পন্ন মনে করেন। প্রতি বছর লাখ লাখ হাজি মক্কা থেকে ফেরার সময় জমজমের পানি নিয়ে দেশে ফেরেন। সউদী আরবের জিওলজিক্যাল সার্ভের আওতায় জমজম স্টাডিজ অ্যান্ড রিসার্চ সেন্টার আছে। তারা এই কূপের মান, গভীরতা, অমøতার মাত্রা বা তাপমাত্রার দিকে নিয়মিত নজর রাখে। সূত্র : সউদী গেজেট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন