বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ইসলামাবাদে ১৯তম সার্ক শীর্ষ সম্মেলন ৯-১০ নভেম্বর

প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে আগামী ৯ ও ১০ নভেম্বর ১৯তম সার্ক শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। নেপালের পোখারায় সার্ক পররাষ্ট্রমন্ত্রীদের ৩৭তম সভায় ওই তারিখ চূড়ান্ত করা হয়েছে। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী সভায় উপস্থিত ছিলেন। গত বৃহস্পতিবার সার্ক সদস্যদের চার দিনব্যাপী ওই সভার শেষ দিনের পর্ব উদ্বোধন করেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি। সম্মেলনের ভেন্যু হিসেবে পাকিস্তানকে গত বছর সার্ক শীর্ষ সম্মেলনেই ঠিক করা হয়েছিল।
নেপালের পররাষ্ট্রমন্ত্রী কামাল থাপার উদ্ধৃতি দিয়ে দেশটির গণমাধ্যমের খবরে বলা হয়, অতীতে সার্ক সম্মেলন বাতিল হওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে পররাষ্ট্রমন্ত্রীরা প্রতি দুই বছর পর নভেম্বরে সার্ক সম্মেলন অনুষ্ঠানের সিদ্ধান্ত নেন। আগামী শীর্ষ সম্মেলনে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। কামাল থাপা বলেন, ৯ ও ১০ নভেম্বর সম্মেলনের তারিখ ঠিক করা হয়েছে।
পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী। তিনি সার্ক দেশগুলোর মধ্যে বিশেষভাবে কানেক্টিভিটি, বাণিজ্য ও বিনিয়োগ, জ্বালানি, কৃষি, সন্ত্রাসবাদ ও সমুদ্র অর্থনীতিসহ অন্যান্য সব ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর ওপর জোর দেন।
বৃহস্পতিবার মন্ত্রীদের কাউন্সিলের আগে সার্ক স্থায়ী কমিটির ৪২তম বৈঠক এবং সার্ক প্রোগ্রামিং কমিটির ৫২তম বৈঠক হয়। স্থায়ী কমিটির বৈঠকে পররাষ্ট্রসচিব শহিদুল হক বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। এতে বাংলাদেশ আগামী ৪ থেকে ৭ এপ্রিলে সার্ক কৃষিমন্ত্রীদের তৃতীয় বৈঠক এবং চলতি বছরের শেষ দিকে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রীদের তৃতীয় বৈঠক আয়োজনের ঘোষণা দেয়। সার্ক সংস্কৃতিমন্ত্রীদের বৈঠক এবং চলতি বছরের অক্টোবরে সার্ক কালচারাল ক্যাপিটাল প্রোগ্রামের উদ্বোধনী পর্ব রাখারও ঘোষণা দেয় বাংলাদেশ। এছাড়া আগামী বছরের ফেব্রুয়ারিতে দারিদ্র্য দূরীকরণের ওপর সার্ক মন্ত্রীদের পঞ্চম বৈঠকের আয়োজনও করবে ঢাকা।
পররাষ্ট্র্রমন্ত্রীদের কাউন্সিলে ভারতের নয়াদিল্লিতে সার্ক দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র (এসডিএমসি) প্রতিষ্ঠা এবং পাকিস্তানের ইসলামাবাদে থাকা পরিবেশ কেন্দ্রটি সেটির সাথে একীভূত করার সুপারিশ করা হয়। কাউন্সিলের বৈঠকে নেপালে থাকা পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ভারত, নেপাল, ভুটান, আফগানিস্তান ও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়েও আলোচনা করেন।
এর আগে গত বছরের নভেম্বরে নেপালের কাঠমান্ডুতে ১৮তম সার্ক সম্মেলনে অনুষ্ঠিত হয়। সেখানে অংশ নিয়ে ইসলামাবাদে পরবর্তী সার্ক শীর্ষ সম্মেলন আয়োজনের ঘোষণা দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। বর্তমানে তিনি সার্কের চেয়ারের দায়িত্ব পালন করছেন। পাকিস্তানের পর শ্রীলঙ্কার হাতে যাবে সার্ক চেয়ারের দায়িত্ব।
উল্লেখ্য, ১৯৮৫ সালে বাংলাদেশ, ভারত, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, মালদ্বীপ ও পাকিস্তানের মধ্যে অর্থনৈতিক ও রাজনৈতিক সহযোগিতার ফোরাম যাত্রা শুরু করে সার্ক। প্রতিষ্ঠাকালীন সাত সদস্য থাকলেও পরে সার্কের সদস্যপদ পায় আফগানিস্তান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন