শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মিসৌরিতে হিলারির কাছে পরাজয় মানলন স্যান্ডার্স

প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ন পাওয়ার লড়াইয়ে মিসৌরির প্রাইমারিতে সিনেটর বার্নি স্যান্ডার্স হিলারি ক্লিনটনের কাছে পরাজয় মেনে নিয়েছেন। বৃহস্পতিবার স্যান্ডার্সের মুখপাত্র একথা জানান। এর মধ্যদিয়ে ক্লিনটন মঙ্গলবার অনুষ্ঠিত পাঁচটি রাজ্যের প্রাইমারি ভোটের সবগুলোতে জয় পেলেন। এগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ ফ্লোরিডা এবং ওহাইও রাজ্য রয়েছে।
মিসৌরি রাজ্যের ফলাফলে বৃহস্পতিবার পর্যন্ত হাড্ডাহাড্ডি লড়াইয়ের চিত্র দেখা যায়। স্যান্ডার্স পরাজয় মেনে নিয়ে বলেছেন, তিনি পুনরায় ভোট গণনার আবেদন জানাবেন না।
গিনিতে ইবোলায় আক্রান্ত হয়ে ২ জনের মৃত্যু
গিনিতে ইবোলা ভাইরাসে আক্রান্ত হয়ে একই পরিবারের দু’জন মারা গেছে। বৃহস্পতিবার দেশটির সরকার একথা বলেছে। ডিসেম্বরে দেশটিতে প্রাণঘাতী রোগটির নির্মূল অবসান ঘোষণা করার পর ফের রোগটির প্রাদুর্ভাব দেখা দিল। সরকার এক বিবৃতিতে বলেন, ‘ওই দুই রোগীর স্বাস্থ্য পরীক্ষার নমুনায় ইবোলা রোগের ভাইরাস পাওয়া গেছে।’ কর্মকর্তারা দেশটির আরো মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে আশঙ্কা করছেন। এতে আরো বলা হয়, ‘এখন আমাদের দেশে দু’জনের দেহে এই রোগের ভাইরাস রয়েছে বলে আমরা নিশ্চিত হয়েছি এবং আরো তিনজনের দেহে ভাইরাসটি রয়েছে বলে সন্দেহ করছি।’ এই পাঁচজনের বাড়ি দক্ষিণাঞ্চলীয় এলাকা এনজেরেকোরার কোরোকপারা শহরে।
বিবৃতিতে আরো বলা হয়, ‘এই রোগের বিস্তার রোধে স্বাস্থ্য কর্তৃপক্ষ যথাযথ পদক্ষেপ গ্রহণ করেছে।’ বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, গিনির পার্শ্ববর্তী দেশ সিয়েরা লিওনে ইবোলা ভাইরাসের সর্বশেষ যে বিস্তার লাভ করেছিল আনুষ্ঠানিকভাবে তা শেষ হয়েছে।’ একই দিনে গিনি সরকার এই ঘোষণাটি দিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) তাদের টুইটার অ্যাকাউন্টে গিনির সর্বশেষ ঘটনা নিশ্চিত করেছে।
পশ্চিমবঙ্গে ৩৪ নির্বাচনী কর্মকর্তা অপসারিত
নির্বাচন কমিশন (ইসি) গত বৃহস্পতিবার রাতে পশ্চিমবঙ্গের নির্বাচন সংশ্লিষ্ট এক জেলা ম্যাজিস্ট্রেট ও পুলিশের চার সুপারিনটেনডেন্ট (এসপি) সহ ৩৪ কর্মকর্তাকে অপসারণ করেছে। রাজ্যের মুখ্য সচিব বাসুদেব ব্যানার্জী বলেছেন, সিদ্ধান্ত আজ থেকে কার্যকর হবে। পশ্চিম বঙ্গের বিভিন্ন জেলায় নির্বাচন সংশ্লিষ্ট কার্যক্রম ও আইনশৃঙ্খলা পরিস্থিতি মূল্যায়ন ও পর্যবেক্ষণের জন্য নির্বাচন কমিশন আজ পাঁচটি বিশেষ দল পাঠাচ্ছে। পাঞ্জাব, কর্ণাটক, হিমাচল প্রদেশ, ছত্তিশগড় ও দিল্লীর সিইও (মুখ্য নির্বাচনী অফিসার) এসব দলের নেতৃত্বে থাকবেন। এছাড়া প্রত্যেক দলে একজন আইপিএস কর্মকর্তা, একজন যুগ্ম সিইও ও দুইজন কমিশনার পর্যায়ের কর্মকর্তা থাকবেন। এসব টিম ২৩ মার্চ কমিশনে প্রতিবেদন দাখিল করবে। সাধারণ পর্যবেক্ষণের পাশাপাশি কমিশন নির্বাচনী দায়িত্ব পালনের জন্য ২১ পুলিশ পর্যবেক্ষক নিয়োগ করবে।
ব্রাজিলে বিক্ষোভকারীদের ওপর কাঁদানে গ্যাস নিক্ষেপ
ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রৌসেফের বিরুদ্ধে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাসের শেল ও স্টান গ্রেনেড নিক্ষেপ করেছে। দেশটিতে রাজনৈতিক সঙ্কটের প্রেক্ষাপটে দিলমা রৌসেফকে পদত্যাগের আহবান জানাচ্ছে বিক্ষোভকারীরা। খবরে বলা হয়েছে, রৌসেফ ও তার দল ওয়ার্কার্স পার্টির (পিটি) বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে এনে বৃহস্পতিবার রাজধানী ব্রাসিলিয়ায় কংগ্রেস ও প্রেসিডেন্টের সদরদপ্তরের সামনে হাজার হাজার লোক বিক্ষোভ করছিল। বিক্ষোভকারীরা সরকারি কার্যালয়ের দিকে এগুতে চাইলে পুলিশ বাধা দেয়। একপর্যায়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ তাদেরকে লক্ষ্য করে কাঁদানে গ্যাসের শেল ও স্টান গ্রেনেড নিক্ষেপ করে। বিরোধীদের শক্ত ঘাঁটি দেশের বাণিজ্যিক রাজধানী সাও পাওলোর পাওলিসতা অ্যাভিনিউতেও হাজার হাজার লোক বিক্ষোভ করেছে। সূত্র : এএফপি।

 
ইডেন

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন