সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি সাইবার সন্ত্রাস হাছান মাহমুদ

প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার ঃ বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনাকে ‘সাইবার সন্ত্রাস’ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ।
গতকাল (শনিবার) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপ-কমিটি আয়োজিত ‘সাম্প্রদায়িকতা, জঙ্গীবাদ ও সন্ত্রাস মোকাবেলায় শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।
হাছান মাহমুদ বলেন, সন্ত্রাসের এখন বহুমাত্রিকতা দেখা দিয়েছে। সন্ত্রাস শুধু পেট্রোল বোমা, আগুনে বোমার মাধ্যমে হচ্ছে না। আধুনিক বিশ্বে যখন আইসিটির চরম উন্নতি হচ্ছে তখন সাইবার সন্ত্রাস শুরু হয়েছে। সাইবার সন্ত্রাসের কারণে পৃথিবীর বিভিন্ন দেশে নানা ধরনের ঘটনা ঘটেছে। বাংলাদেশেও ঘটেছে এবং ঘটছে। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের যে রিজার্ভ চুরি হয়েছে তা সাইবার সন্ত্রাস।
তিনি বলেন, আজকে রাজনৈতিক সন্ত্রাস এবং সন্ত্রাসের যে রূপ দেখছি তা দেশে বিরোধী বিএনপি-জামায়াতের নেতৃত্বে হচ্ছে। একই সঙ্গে আমরা দেখছি বাংলাদেশ সাইবার সন্ত্রাসে আক্রান্ত হচ্ছে। এটিও দেশের বিরুদ্ধে একটি ষড়যন্ত্র।
আওয়ামী লীগের এ নেতা বলেন, বাংলাদেশ ব্যাংকের ৮০০ কোটি টাকা চুরি হয়েছে। আমরা জানি, দেশের কোন ব্যাংকে আপনার স্বাক্ষরিত একটি দুই লাখ টাকার চেক দেন কারও মাধ্যমে। তারপরও ব্যাংক থেকে ফোন করে নিশ্চিত হয় তা। বাংলাদেশ ব্যাংক থেকে সাইবার সন্ত্রাসের মাধ্যমে আমেরিকার ফেডারেল ব্যাংকে একটি বার্তা গেছে কিন্তু তা কাউন্টার চেক করা হয়নি। শুক্রবার একটি ই-মেইল করা হয়েছিল কিন্তু শুক্রবার বন্ধ ছিল। তারপরও তারা সে ই-মেইলের উত্তরের জন্য পর্যন্ত অপেক্ষা করা হয়নি। তাই এতে ফেডারেল ব্যাংক দায়-দায়িত্ব এড়াতে পারে না।
সরকারে প্রতি অনুরোধ জানিয়ে হাছান বলেন, এটি কোন ষড়যন্ত্রের অংশ এবং কেন কনফারমেশন না নিয়ে অর্থ ছাড় করা হল তার জন্য সরকারের ব্যবস্থা গ্রহণ করা উচিত বলে আমি মনে করি।
প্রচার ও প্রকাশনা উপ-কমিটির চেয়ারম্যান এইচটি ইমামের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ও কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, দলটির প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ, উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক অসীম কুমার উকিল, বিএম-এর মহাসচিব ডা. ইকবাল আর্সেনাল, সিনিয়র আইনজীবী ব্যারিস্টার আমীর-উল-ইসলাম, শাহরিয়ার কবির, ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন