বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নির্বাচনী সহিংসতায় নয় গুলিবিদ্ধসহ আহত ৩৮ : দশ মোটর সাইকেল ভাঙচুর

প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইউপি নির্বাচনকে কেন্দ্র করে জেলায় জেলায় সহিংসতা অব্যাহত রয়েছে। এতে আহত হয়েছে কমপক্ষে ৩৮ জন। নোয়াখালীতে প্রতিপক্ষের গুলিতে ৯ জন আহত হয়েছে। পিরোজপুরে পৃথক দুই ঘটনায় ১০ মোটর সাইকেল ভাঙচুর করেছে আ’লীগ প্রার্থীর সমর্থকরা। বাউফলে আশংকাজনক অবস্থায় আহত একজনকে বরিশাল শেবাচিম হাসপাতালে ভর্তি করা হয়েছে।
হাতিয়ায় সংঘর্ষে গুলিবিদ্ধ-৯
নোয়াখালী ব্যুরো : হাতিয়া উপজেলার চরকিং ইউনিয়নে নির্বাচনী প্রচারণাকালে আওয়ামী লীগ চেয়ারম্যান প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থী (আনারস মার্কা) সমর্থকদের মধ্যে ধাওয়া পাল্টা-ধাওয়া এবং সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে ৯ জন গুলিবিদ্ধ হয়েছে। শুক্রবার দিবাগত রাত ১১টার দিকে এ চরশুল্লকিয়া কিল্লাবাজার এলাকায় এ ঘটনা ঘটে। গুলিবিদ্ধরা হলো, আলমগীর হোসেন (১৫), আব্দুল মন্নান (৫৫), জহির উদ্দিন (২৫), মাঈন উদ্দিন (২৮), আবুল কাশেম (৪২), আব্দুল হক (৬২), সালা উদ্দিন (২৬), স্বপন (১৯) ও মো. ইউনুছ (২০)।
স্থানীয় সূত্রে জানা গেছে, রাতে স্বতন্ত্র প্রার্থী (আনারস মার্কা) মুহিনের কয়েকজন সমর্থক কিল্লার বাজারে তার নির্বাচনী অফিসে বসে ছিল। এসময় আওয়ামী লীগ প্রার্থী মহিউদ্দিন আহম্মদের কয়েকজন সমর্থক একটি মিছিল নিয়ে এসে স্বতন্ত্র প্রার্থীর অফিসে গুলি চালায়। এসময় উভয় পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। এতে স্বতন্ত্র প্রার্থীর ৯ জন সমর্থক গুলিবিদ্ধ হয়।
হাতিয়া থানার ওসি আরিসুল হক জানান, বিষয়টি শুনেছি। তবে এ ব্যাপারে কেউ থানায় অভিযোগ করেনি।
পিরোজপুরের ১০ মোটর সাইকেল ভাঙচুর
পিরোজপুর জেলা সংবাদদাতা : পিরোজপুরের কদমতলায় আওয়ামী লীগ দলীয় চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের হামলায় ৪ আহত হয়েছেন। এ সময় প্রতিপক্ষের ৪টি মোটর সাইকেল ভাংচুর করে হামলাকারীরা।
স্থানীয় সূত্রে জানা গেছে, গতকাল (শনিবার) বিকেল ৩টার দিকে কদমতলা ইউনিয়ন পরিষদের সামনে দিকে ৪টি মোটর সাইকেল পিরোজপুরের দিকে আসছিল। এ সময় বাজারে আ’লীগের চেয়ারম্যান প্রার্থীর কর্মীরা স্বতন্ত্র প্রার্থীর কর্মী মনে করে তাদের উপর হামলা চালায় এবং মোটর সাইকেলগুলো ভাঙচুর করা হয়। আহতরা বিএনপি দলীয় চেয়ারম্যান প্রার্থীর কর্মী না কি স্বতন্ত্র প্রার্থীর কর্মী তা নিশ্চিত করা যায়নি। তবে একটি অসর্থিত সূত্রে জানা গেছে আহতরা ভাড়ায় চালিত মোটর সাইকেল চালক যারা নির্বাচনী প্রচারণা করে ফিরছিলো।
এদিকে একই দিন বেলা ১১ টার দিকে কদমতলা ইউনিয়নের ভৈরমপুর এলাকায় বিএনপি দলীয় চেয়ারম্যান প্রার্থী তার কর্মীদের নিয়ে নির্বাচনী প্রচারনায় গেলে আ’লীগ দলীয় প্রার্থী তার কর্মীদের নিয়ে সেখানে যায়। পরে তারা বিএনপি দলীয় প্রার্থীর কর্মীদের উপর ইট পাটকেল নিক্ষেপ করলে এক জন আহত হন। এ সময় তারা দৌড়ে পালিয়ে গেলে তাদের ফেলে যাওয়া ৬টি মোটর সাইকেল ভাঙচুর করে।
নির্বাচনী অফিসে অগ্নিসংযোগ
শরণখোলা উপজেলা সংবাদদাতা : বাগেরহাটের শরণখোলা উপজেলার খোন্তাকাটা ইউনিয়নে নৌকা প্রতীকের একটি নির্বাচনী অফিসে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। ১৮ ফেব্রুয়ারি গভীর রাতে মঠেরপাড় চৌমহনী এলাকায় এ ঘটনা ঘটে।
আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী মো. জাকির হোসেন মহিউদ্দিন খান বলেন, তার জনপ্রিয়তায় ঈর্ষন্বিত হয়ে বিএনপির প্রার্থী মতিয়ার রহমান খান ও তার কর্মী-সমর্থকরা এ ঘটনা ঘটিয়েছে। এ ঘটনায় মামলা করবেন বলে আওয়ামী লীগের ওই চেয়ারম্যান প্রার্থী জানান।
এ ব্যাপারে বিএনপি মনোনীত ধানের শীষের প্রার্থী মতিয়ার রহমান খান বলেন, নির্বাচন থেকে সরাতে না পেরে নৌকার প্রার্থী ও তার সমর্থকরা অফিসে আগুন লাগিয়ে আমাকে ফাঁসানোর চেষ্টা করছেন।
থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহ্ আলম মিয়া জানান, পুলিশ অগ্নিসংযোগস্থল পরিদর্শন করেছে। তদন্ত সাপেক্ষে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
বাকেরগঞ্জে অগ্নিসংযোগ
বরিশাল ব্যুরো :বাকেরগঞ্জ উপজেলার ভরপাশা ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী আসাদুজ্জামান খানের ওয়ার্ড নির্বাচনী কার্যালয়ে অগ্নিসংযোগ করেছে অজ্ঞাত দুর্বৃত্তরা। শুক্রবার দিবাগত গভীর রাতে এ ঘটনা ঘটে। প্রার্থী আসাদুজ্জামান খান ঘটনার জন্য আওয়ামী লীগ থেকে বহিস্কৃত স্বতন্ত্র প্রার্থী আশ্রাফুজ্জামান খোকন এবং বিএনপির প্রার্থী হারুন সিকদারকে দায়ী করেছেন।
আসাদুজ্জামান খান সাংবাদিকদের জানান, ৪ নম্বর ওয়ার্ডের গোলদার বাড়ির সামনে তার নির্বাচনী ক্যাম্পটি শনিবার ভোর পৌনে ৫টার দিকে দুর্বৃত্তরা অগ্নিসংযোগ করে। এতে ওই ক্যাম্পটি সম্পূর্ণ ভস্মীভূত হয়। নির্বাচনে আতংক সৃষ্টি জন্য প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা এ কাজ করেছেন বলে আসাদুজ্জামান খানের অভিযোগ। তিনি এ ঘটনার সঙ্গে জড়িত ১৪ জনের নামোল্লেখ ও অজ্ঞাত ২০/২৫ জনকে আসামী করে বাকেরগঞ্জ থানায় মামলা দায়ের করেছেন।
চরফ্যাশন আহত ৭
চরফ্যাশন উপজেলা সংবাদদাতা: চরফ্যাশন উপজেলার হাজারীগঞ্জের ইউপির সদস্য জাহাঙ্গীর হোসেনের কর্মীরা প্রতিপক্ষ জামাল উদ্দিনের কর্মীদের উপর গতকাল সকাল ১১টায় হামলা চালায়। এতে ফারুক মাঝি (৩৫), মোতাহার হোসেন (৩০), আলাউদ্দিন (৩২), আ. মন্নান (৪৫), ছালাম (৩৫) আহত হয়। তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক হওয়া বরিশাল শেবাসিমে চিকিৎসাধীন রয়েছে। এদিকে চরমাদ্রাজ শুক্রবার রাত ১টায় আলমগীর হোসেন (৩৫) নামে একজনকে আহত করেছে বলে স্থানীয় সূত্রে জানা গেছে।
বাউফলে নারীসহ আহত ২০
বাউফল উপজেলা সংবাদদাতা : নির্বাচনী প্রচারণার শেষ দিনে গতকাল প্রকাশ্যে ফাঁকা গুলি, বোমাবাজী, হামলা, ভাঙচুর, লুটাপাটের মধ্য দিয়ে প্রচারণার পটুয়াখালীর বাউফল উপজেলার ধুলিয়া, নওমালা ও চন্দ্রদ্বীপ ইউনিয়নে ব্যাপক সহিংসতা হয়। এ সময় নারীসহ কমপক্ষে ২০ জন আহত হয়। স্থানীয়দের অভিযোগ তিনটি ইউনিয়নেই বহিরাগতরা এ ধরনের সহিংস ঘটনা ঘটাচ্ছে।
স্থানীয় সূত্রে জানা গেছে, গতকাল বেলা সাড়ে ১১টার দিকে ধূলিয়া ইউনিয়ন পরিষদ ভবন এলাকায় বিএনপির মনোনীত চেয়ারম্যান প্রার্থী আবদুল জব্বারের সমর্থক মো.আলামিন (৩০), মো. সমীর (৩৫) ও স্বপন তিন কর্মীকে পিটিয়ে ও কুপিয়ে আহত করে আওয়ামী লীগের প্রার্থী আনিচুর রহমানের লোকজন। খবর পেয়ে বিএনপি সমর্থিত প্রার্থীর লোকজন এলে দুইপক্ষের মধ্যে সংঘর্ষ হয়। এ সময় ফাঁকা গুলিবর্ষণ ও বোমা ফাটানো হয়। এতে উভয়পক্ষের অন্তত ১১ জন আহত হয়েছেন। এর মধ্যে স্বপনকে আশঙ্কাজনক অবস্থায় বরিশাল শেরে-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
নওমালা ইউনিয়নে বটকাজল এলাকায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী কামাল হোসেন বিশ্বাসের লোকজন গতকাল বেলা ১১টার দিকে বিদ্রোহী ঘোড়া মার্কার শাহাজাদা হাওলাদারের সমর্থক রব মৃধা, মন্নান মৃধা, কুডু মৃধা ও মোতাহার মৃধার বসতঘরে হামলা চালিয়ে ব্যাপক ভাঙচুর ও লুটপাট করে। এ সময় হামলায় মন্নান মৃধার স্ত্রী পিয়ারা বেগম (৪৫) মোতাহার মৃধার স্ত্রী রাহেলা বেগম (৫০) এবং কুডু মৃধার স্ত্রী হেমেলা বেগম (৪০) আহত হয়।
দুপুর ১২টার দিকে চন্দ্রদ্বীপ ইউপির চরওয়াডেল খানকা এলাকায় স্বতন্ত্র চেয়ারম্যান পদপ্রার্থী মো. এনামুল হকে ওরফে আলকাস মোল্লার সমর্থকের ওপর হামলা চালিয়ে অন্তত নয়জনকে এলোপাতাড়ি পিটিয়ে গুরুতর জখম করে। এদের মধ্যে মো. আল আমিন (২৫), নিজাম প্যাদ্যা (৩০), মো. আব্দুল, কাশেম দর্জী (৪৫) ও জামাল হোসেনকে (৩৫) বাউফল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।
এদিকে কেশবপুর ইউনিয়নের স্বতন্ত্র (আওয়ামী লীগ বিদ্রোহী) প্রার্থী মো. আসাদুল হক জুয়েল অভিযোগ করেন, গত শুক্রবার রাতে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. মহিউদ্দীন ওরফে লাবু হাওলাদারের বহিরাগত ৩০-৪০ জনের একটি সন্ত্রাসী দল তাঁর বাড়িতে গিয়ে অশ্লীল ভাষায় গালাগাল করে ভয়ভীতি দেখায় এবং নির্বাচনের আগে এলাকা ছেড়ে চলে যাওয়ার জন্য হুমকি দেয়।
তজুমদ্দিনে তোপের মুখে উপজেলা চেয়ারম্যান
চরফ্যাশন উপজেলা সংবাদদাতা : তজুমদ্দিন উপজেলার চাচড়া ইউনিয়নে আ‘লীগের দলীয় প্রার্থীর নির্বাচনী প্রচারণা চালাতে গিয়ে বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থীর কর্মীদের তোপের মুখে পড়লেন উপজেলা চেয়ামর‌্যান জসিম উদ্দিন। তিনি পুলিশ প্রহরায় স্থান ত্যাগ করেছেন বলে অভিযোগ করেছেন স্থানীয়রা। ঘটনাটি ঘটেছে শুক্রবার সন্ধ্যায় সাড়ে ৭টার চাচড়া ইউনিয়ন পরিষদ চত্বরে ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন