ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

ফিটনেসবিহীন ও মেয়াদোত্তীর্ণ গাড়ির বিরুদ্ধে ব্যবস্থা-সাঈদ খোকন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

আগামী রোববার থেকে টানা একমাস দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) এলাকার পাঁচ স্থানে মেয়াদোত্তীর্ণ ও ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে অভিযান চালানো হবে বলে জানিয়েছেন মেয়র সাঈদ খোকন। গতকাল রোববার সকালে নগরে ভবন ব্যাংক ফ্লোর সভাকক্ষে ডিএসসিসি এলাকায় সরকারী সেবা প্রদানকারী সংস্থাসমূহের সাথে এক সমন্বয় সভায় তিনি এ কথা বলেন।
সাঈদ খোকন বলেন, ফুলবাড়ীয়া বাসস্ট্যান্ডকে আনন্দবাজার বস্তিতে স্থানান্তর করা হবে। এর আগে আনন্দবাজার বস্তিতে অভিযান চালিয়ে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে। আজিমপুরের বাসস্ট্যান্ডকে অবৈধ উল্লেখ করে মেয়র সাঈদ খোকন বলেন, এখানে যাত্রী ওঠানামার জন্য যতটুকু সময় প্রয়োজন ততটুকু সময় বাস দাঁড়াতে পারবে, এর বেশি হলে ব্যবস্থা নেওয়া হবে।
এছাড়া আজিমপুর এলাকায় অবৈধভাবে গড়ে ওঠা বাসস্ট্যান্ড এলাকায় ঢাকা মেট্টোপলিটন পুলিশ (ডিএমপি) যেন অভিযান পরিচালনা করে এবং সেখানে কোনো বাস যেনো থেমে না থাকে সেদিকে নজর দেওয়ার কথা বলেন মেয়র। সভার শুরুতে মেয়র বলেন, রাজধানীর যানজট অসহনীয় হয়ে উঠেছে। কিন্তু যখন মোবাইল কোর্ট পরিচালনা করা হয়, তখন যানজট কম থাকে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, রাজধানীর বাসিন্দাদের যানজটের ভোগান্তি কমাতে রাজনৈতিক দলগুলোকে ছুটির দিনে সভা-সমাবেশ করার আহবান জানিয়েছিলাম। আওয়ামী লীগ সে আহবানে সাড়া দিয়েছে। কিন্তু অন্য দলগুলো তা করেনি। তাই আমি আবারো রাজনৈতিক দলগুলোকে ছুটির দিনে সভা-সমাবেশ করার আহবান জানাবো। এতে যানজট কমবে, নগরবাসীর ভোগান্তিও কমবে। ডিএমপি, ডিএসসিসি ও বিআরটিএ দ্রæত সমন্বয় সভা করে ১৯ নভেম্বর থেকে ডিএসসিসির ৫টি এলাকায় টানা একমাস মোবাইল কোর্ট পরিচালনা করবে।
এ প্রসঙ্গে ডিএমপি’র যুগ্ম পুলিশ কমিশনার মফিজ উদ্দিন আহমেদ বলেন, ঢাকায় ৩০০ কোম্পানির প্রায় ৮ হাজার বাস চলাচল করে। এইট টিসি প্রকল্পের মাধ্যমে শহরের বাইরে থেকে গাড়ি ঘুরবে। শহরের মধ্যে কোনো গাড়ি ঘুরতে পারবে না।
এর আগে মেয়র সাঈদ খোকন বলেন, দেশের দক্ষিণাঞ্চল থেকে এবং পুরান ঢাকা থেকে নতুন ঢাকায় আসতে হলে ফুলবাড়িয়া বাসস্ট্যান্ড পার হয়ে আসতে হয়। ফুলবাড়িয়া বাসস্ট্যান্ড অবৈধভাবে চলে আসছে, আর শহরের মধ্যে হওয়ায় যানজট খুব বেশি দেখা দেয়। কারণ সেখানে কোনো শৃঙ্খলা নেই, উল্লেখ করে মেয়র আরো বলেন, আগামী ১০ দিনের মধ্যে কমিটি গঠন করে আনন্দবাজার বস্তি এলাকায় ফুলবাড়িয়া বাসস্ট্যান্ড সরিয়ে নেওয়ার উদ্যোগ নিতে হবে। এ বিষয়ে সিটি কর্পোরেশন এবং ডিএমপি মিলে কমিটি গঠন করে ডিএমপিকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের নির্দেশ দেন মেয়র।
সাঈদ খোকনের সভাপতিত্ব সমন্বয় সভায় ২৪টি এজেন্ডা নিয়ে আলোচনা করা হয়। এছাড়া সভায় ২৬টি সেবা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন