শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

তদন্ত কমিটির কাজ শুরু আজ : সুইফট প্রতিনিধি দল বাংলাদেশ ব্যাংকে

নতুন গভর্নরের প্রথম অফিস

প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশ ব্যাংকের নবনিযুক্ত গভর্নর ফজলে কবির আজ (রোববার) আনুষ্ঠানিকভাবে যোগদান করবেন। এদিকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির তদন্তে তিন সদস্যের কমিটি করা হলেও, এখনও আনুষ্ঠানিকভাবে কাজ শুরু হয়নি। ওই কমিটিও আজ কাজ শুরু করবেন বলে জানা গেছে। এছাড়া রিজার্ভের টাকা চুরি ঘটনা তদন্তে সিস্টেম পরীক্ষা-নিরীক্ষার জন্য সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফাইন্যান্সিয়াল টেলিকমিউনিকেশনের (সুইফট) প্রতিনিধি দল ঢাকায় কাজ করছে। অপরদিকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় আরসিবিসি ব্যাংকের শাখা ব্যবস্থাপক মায়া সান্তোস দেগুইতো এবং তার সহকারীর বিরুদ্ধে স্বাক্ষর জাল করে অ্যাকাউন্ট খোলার অভিযোগে মামলা করেছেন উইলিয়াম গো নামে এক ব্যবসায়ী। গতকাল এ মামলা করা হয় বলে জানা গেছে।
বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, নব-নিযুক্ত গভর্নর সাবেক অর্থসচিব ফজলে কবির আজ প্রথম বাংলাদেশ ব্যাংকে যোগদান করবেন। তবে কখন যোগদান করবেন এটা নিশ্চিত হওয়া যায়নি। গত মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরির ঘটনার দায় নিয়ে গভর্নর পদ থেকে পদত্যাগ করেন আতিউর রহমান। পরে সাবেক অর্থসচিব ফজলে কবিরকে নতুন গভর্নরের দায়িত্ব দেয়া হয়।
এদিকে রিজার্ভ চুরির ঘটনায় গঠিত কমিটি আজ অর্থমন্ত্রীর সাথে আনুষ্ঠানিক বৈঠক করবেন বলে জানা গেছে। তিন সদস্যের কমিটির জন্য বাংলাদেশ ব্যাংকে একটি সচিবালয় করা হবে। সেখান থেকেই সব ধরনের কাজ করবেন তারা। এই কাজের সঙ্গে যুক্ত করা হবে দেশি-বিদেশি তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞদের।
বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাসউদ্দিনকে প্রধান করে ঘটনা তদন্তে গঠিত তিন সদস্যের কমিটির অন্য সদস্যরা হলেন, অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব গকুল চাঁদ দাস এবং বুয়েটের কম্পিউটার প্রকৌশল বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ কায়কোবাদ।
কমিটি গঠনের পর তদন্তকারী দলের প্রধান ড. মোহাম্মদ ফরাসউদ্দিন জানান, রোববার থেকে কাজ শুরু করতে চান তারা। ফরাসউদ্দিন বলেন, দেশের একটি গুরুত্বপূর্ণ বিষয়ে তদন্ত করা হচ্ছে। তাই তদন্ত কাজ চলাকালীন এ বিষয়ে কোনো মন্তব্য করা ঠিক হবে না। তদন্ত শেষে করে সরকারের কাছে রিপোর্ট দেয়া হবে। কমিটির সদস্য বুয়েটের প্রফেসর মোহাম্মদ কায়কোবাদ মনে করেন, তদন্ত কমিটির বাইরে আলাদা একটি বিশেষজ্ঞ দল প্রয়োজন। আর তদন্তের স্বার্থে সহায়তা চাওয়া হতে পারে জাতিসংঘেরও। তবে, ৩০ দিনের মধ্যে প্রাথমিক প্রতিবেদন দেয়া নিয়ে সন্দেহ আছে বলে মনে করেন কমিটির এই সদস্য।
সূত্র জানায়, রিজার্ভ চুরির ঘটনায় ফিলিপাইনসহ তিনটি দেশের জড়িত ব্যাংকগুলোর কাছে তথ্য চাইবে বাংলাদেশের তদন্ত কমিটি। ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশন (আরসিবিসি), যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক এবং শ্রীলংকার কেন্দ্রীয় ব্যাংকের কর্তৃপক্ষের কাছে এ বিষয়ে চিঠি দেয়া হবে। তাছাড়া তদন্তে থাকবেন দেশি-বিদেশি বিশেষজ্ঞরা। একই সঙ্গে তদন্ত কমিটিও চুরি যাওয়ার সময় কম্পিউটার লগ সিস্টেমে করা কাজের তালিকা ধরে এগুতে চায়।
তদন্ত কমিটি বাংলাদেশ ব্যাংক থেকে কীভাবে ও কার বরাবর অবৈধভাবে অর্থ পরিশোধের নির্দেশ গেছে তা খতিয়ে দেখবে অবৈধ অর্থ পরিশোধ ঠেকানোর লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের নেয়া পদক্ষেপ পর্যাপ্ত ছিল কি না, রিজার্ভ চুরির বিষয় কেন বাংলাদেশ ব্যাংক শুরুতে সরকারের কাছে গোপন করেছে, এর পেছনে যৌক্তিকতা কতটুকু তা বের করার জন্য নির্দেশ দেয়া হয়েছে কমিটিকে।
এছাড়া কমিটি রিজার্ভ চুরির সঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের কোনো কর্মকর্তার সংশ্লিষ্টতা আছে কি না এবং দায়িত্বের অবহেলা ছিল কি না, যে অর্থ চুরি হয়েছে তা উদ্ধারের সম্ভাবনা এবং এ ব্যাপারে নেয়া কার্যক্রম সরকারকে জানাবে। একই সঙ্গে ভবিষ্যতে যাতে এই ধরনের ঘটনা না ঘটাতে পারে হ্যাকাররা তার জন্য কি কি নতুন পদক্ষেপ নেয়া দরকার তারও সুনির্দিষ্ট সুপারিশ করবে সরকারের এই কমিটি।
রিজার্ভ থেকে টাকা চুরির একমাস পর বিদেশি পত্রিকার খবরে নড়েচড়ে বসে বাংলাদেশ। সমালোচনার মুখে পদত্যাগে বাধ্য হন ড. আতিউর রহমান। সরিয়ে দেয়া হয় দুই ডেপুটি গভর্নরকেও।
এরই মধ্যে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে বৈঠক করেছে সিআইডি। তাদের মতে, রিজার্ভ চুরির ঘটনা তদন্তে চারটি দেশের সহায়তা প্রয়োজন। ইতোমধ্যে সার্ভার ও পর্যবেক্ষণ যন্ত্রপাতি জব্দ করেছে তারা। কাজ করছে এফবিআইও। বাংলাদেশ ব্যাংকের দাবি, তারা একটি একাউন্টের টাকা ফ্রিজ করতে পেরেছে। তবে, ফিলিপাইনে সরানো টাকা উদ্ধার হওয়া নিয়ে সংশয় আছেই।
সুইফট প্রতিনিধি দল বাংলাদেশ ব্যাংকে
রিজার্ভের টাকা লুটের ঘটনায় বাংলাদেশ ব্যাংকের সিস্টেম পরীক্ষা-নিরীক্ষার জন্য সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফাইন্যান্সিয়াল টেলিকমিউনিকেশনের (সুইফট) দু’জন প্রতিনিধি গতকাল বাংলাদশ ব্যাংকে কাজ শুরু করছেন। বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র শুভংকর সাহা জানান, রিজার্ভের অর্থ সরাতে সুফইট মেসেজ কীভাবে ব্যবহার হয়েছে সে বিষয়টি দেখতে কাজ করবেন তারা। তবে ব্যাংকে আসা সুইফটের প্রতিনিধিদের নাম জানাতে পারেননি তিনি। বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলেন, সুইফটের প্রতিনিধিরা নিজেদের সিস্টেম পর্যবেক্ষণের পাশাপাশি বাংলাদেশ ব্যাংক ও সরকার গঠিত তদন্ত দলের সঙ্গেও বৈঠক করবে।
সুইফট হচ্ছে আন্তর্জাতিক লেনদেনের মাধ্যম। সারা বিশ্বের কেন্দ্রীয় ও বাণিজ্যিক ব্যাংকগুলো এর সদস্য। এক দেশ থেকে আরেক দেশে সুইফটের মাধ্যমে অর্থ স্থানান্তর হয়ে থাকে। এজন্য সুইফট প্রত্যেকটি সদস্যকে একটি নির্দিষ্ট কোড ও সিস্টেম ব্যবহারের জন্য গোপন নম্বর (পিন) দিয়ে থাকে। গত মাসে সুইফট মেসেজ পাঠিয়েই যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে থাকা বাংলাদেশ ব্যাংকের হিসাব থেকে ফিলিফিন্স ও শ্রীলঙ্কায় ১০ কোটি ডলার সরানো হয়। বলা হচ্ছে, বাংলাদেশ ব্যাংকের সিস্টেম হ্যাক করে অর্থ স্থানান্তরের ওই বার্তা পাঠানো হয়েছিল। এর আগে রিজার্ভ চুরির ঘটনায় গতকাল দুপুরে ৪র্থ দিনের মতো বাংলাদেশ ব্যাংকে তদন্ত কাজ পরিচালনা করে সিআইডির কর্মকর্তারা। এর আগে রিজার্ভের টাকা চুরির ঘটনা তদন্তের স্বার্থে বুধ, বৃহস্পতি ও শুক্রবার বাংলাদেশ ব্যাংকে যান সিআইডি কর্মকর্তারা। এ সময় তারা একটি কম্পিউটার জব্দ করেন। বাংলাদেশ ব্যাংকের বেশ কয়েকজন কর্মকর্তাকে অনানুষ্ঠানিক জিজ্ঞাসাবাদ করেন তারা।
আরসিবিসি ব্যাংকের শাখা ব্যবস্থাপক ও সহকারীর বিরুদ্ধে মামলা
বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় আরসিবিসি ব্যাংকের শাখা ব্যবস্থাপক মায়া সান্তোস দেগুইতো এবং তার সহকারীর বিরুদ্ধে স্বাক্ষর জাল করে অ্যাকাউন্ট খোলার অভিযোগে মামলা করেছেন উইলিয়াম গো নামে এক ব্যবসায়ী। গতকাল শনিবার মামলাটি দায়ের করা হয়। গত শুক্রবার বাংলাদেশ ব্যাংকের অর্থ চুরির ঘটনায় জড়িত থাকার অভিযোগে ফিলিপিন্সের রিজাল ব্যাংকের জুপিটার স্ট্রিটের ম্যানেজার মায়া সান্তোস দেগুইতোসহ পাঁচজনকে তলব করে দেশটির বিচার বিভাগ। অ্যান্টি মানি লন্ডারিং কাউন্সিলের করা মামলায় তাদের তলব করা হয়। আগামী ১২ ও ১৯ এপ্রিল মায়াসহ অভিযুক্ত পাঁচজনকে প্রয়োজনীয় নথি ও সাক্ষীসহ হাজির হওয়ারও নির্দেশ দিয়েছে বিচার বিভাগ। এর আগে বৃহস্পতিবার অর্থ চুরির ঘটনায় সিনেট কমিটির দ্বিতীয় শুনানিতে অংশ নেন ব্যাংকের জুপিটার শাখার ব্যবস্থাপক মায়া দেগুইতো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন