সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুকে তুলে ধরাই উদ্দেশ্য রাদওয়ান

মুজিব কমিক নোবেলের ইংরেজি ভার্সনের মোড়ক উন্মোচন

| প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মোড়ক উন্মোচন ন হলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী ভিত্তিক কমিক গ্রন্থ মুজিব কমিক নোবেলের ইংরেজি ভার্সনের। গতকাল বৃহস্পতিবার বাংলা একাডেমিতে ঢাকা লিট ফেস্টে গ্রন্থটির মোড়ক উšে§াচন করেন বঙ্গবন্ধুর দৌহিত্র এবং গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ এন্ড ইনফরমেশন (সিআরআই) এর ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক ববি।
এর আগে বঙ্গবন্ধুর ৯৫তম জš§বার্ষিকীতে কমিক এই বাংলা সিরিজের প্রথম পর্বের উদ্বোধন করা হয়। ১২ পর্বের এই সিরিজের এরপর ৩টি পর্ব বের হলেও ইংরেজি সংস্করণ এই প্রথম। বঙ্গবন্ধুর অসমাপ্ত আতœজীবনীর উপর ভিত্তি করে এই কমিজ সিরিজ গ্রন্থ উšে§াচনের উদ্যোগ নেয় সিআরআই। এতে জাতির জনকের শৈশব-কৈশোর থেকে শুরু করে তার জীবনের সংগ্রাম অর্জন তুলে ধরা হবে।
মোড়ক উšে§াচন শেষে ‘মুজিব ঃ টেকিং হিস্টোরি টু দ্য নেক্সট জেনারেশন’ শীর্ষক আলোচনা সভায় রাদওয়ান মুজিব সিদ্দিক বলেন, নতুন প্রজšে§র কাছে বঙ্গবন্ধুকে তুলে ধরতে গ্রাফিক নভেল মুজিবের কার্যক্রম শুরু করা হয়েছে। সকল শ্রেণীর পাঠকের কথা মাথায় রেখে এই নভেলের তিনটি বাংলা পর্ব প্রকাশের পর এবার প্রথম পর্বটি প্রকাশ করা হয়েছে ইংরেজিতে।
গ্রাফিক নভেল ১২ পর্বে তৈরির পরিকল্পনা প্রসঙ্গ তিনি বলেন, আমি যখন ছোট ছিলাম, তখন আমার স্কুলের বন্ধুদের কাছে নানা (বঙ্গবন্ধু) সম্পর্কে বিভিন্ন কথা বলতাম। কিন্তু তারা সে সময় তার সম্পর্কে কোথাও কিছু খুঁজে পেতো না। ছয় বছরের একটা ছোট শিশুর জন্য বিষয়টা মোটেও মজাদার কিছু ছিলো না। সে সময় নেতাজি সুভাষচন্দ্র বা ইন্দিরা গান্ধি সম্পর্কে গ্রাফিক নভেল ছিলো। আমিও ভাবতাম, আমার নানা সম্পর্কে এমন কিছু থাকলে বন্ধুদের হাতে তুলে দিতে পারতাম। কিন্তু তখন আমি অনেক ছোট। এর অনেক বছর পর ২০১১ সালে দেশে ফিরে এলাম। আর তখন আবারো আমার মাথায় এই ভাবনাটি উকি দেয়। নতুন প্রজšে§র কাছে তাকে তুলে ধরার এর থেকে ভালো আর কি উপায় হতে পারে।
রাদওয়ান মুজিব বলেন, গ্রাফিক নভেল তৈরি প্রসঙ্গে আমি প্রথমে আমার মা ও খালাকে জানাই। তারা আমাকে কাজটি শুরু করতে বলেন। কাজটি সহজ ছিলো না। এমন বড় মাপের একজন ব্যক্তি সম্পর্কে গ্রাফিক নভেল তৈরির ক্ষেত্রে আমাদের বেশ সাবধান থাকতে হয়েছিল। তিনি বলেন, মুজিব গ্রাফিক নোবেলের ক্রিটিকাল দুই পাঠক বঙ্গবন্ধুর দুই মেয়ে। আমাদের প্রাথমিক কাজ শেষে তাদের কাছে গ্রাফিক নভেলটি উপস্থাপন করা হলে অধিকাংশ বিষয়ে তারা সম্মতি দিলেও তাদের দাদার (বঙ্গবন্ধুর পিতা) চুলের গঠন নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলো। বর্তমানে আমরা যারা আছি, তারা কেউ কখনও বঙ্গবন্ধুর পিতার চুল দেখিনি। এমন বেশ কিছু সংশোধন শেষে আমরা গ্রাফিক নভেলের কাজটি শেষ করতে পেরেছি।
আলোচনা প্যানেলে উপস্থিত একজনের প্রশ্নের উত্তরে রাদওয়ান মুজিব বলেন, সকল শ্রেণীর পাঠকের কথা চিন্তা করেই বইটি বাংলা ও ইংরেজিতে তৈরি করা হয়েছে। আর ইংরেজি বইটির ভাষা ব্যবহারের ক্ষেত্রে আন্তর্জাতিক ও স্থানীয় উভয় শ্রেণীর পাঠকের কথা ভাবা হয়েছে।
গ্রাফিক নভেল মুজিবের কার্টুনিস্ট সৈয়দ রাশেদ ইমাম তš§য় বলেন, আমার জন্য বিষয়টা স্বপ্নের মত ছিলো। এত বড় মাপের একজন মানুষকে আঁকতে গিয়ে আমার নিজস্ব স্টাইল পরিবর্তন করতে হয়েছে। আমি সাধারণত কার্টুন চরিত্র আঁকতাম। কিন্তু এখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিভিন্ন বয়সের ছবির সঙ্গে মিলিয়ে আঁকার চেষ্টা করেছি। এর জন্য আমাদের দীর্ঘদিন কাজ করতে হয়েছে।
ভারতের কবি ও শিশু ফিকশনের লেখক জেরি পিন্টোর সঞ্চালনায় এই আলোচনা পর্বে আরো উপস্থিত ছিলেন গ্রান্তা ম্যাগাজিনের অনলাইন এডিটর লুক নেইমা এবং ইউল্যাবের শিক্ষক আর্জু ইসমাইল।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন