সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯, ১৪ রজব ১৪৪৪ হিজিরী

ইসলামী বিশ্ব

পশ্চিমারা চায় মুসলমানরা দুর্বল হোক : এরদোগান

আঞ্চলিক শান্তি এবং স্থিতিশীলতা প্রতিষ্ঠায় অবদান রাখতে পারে ইরান ও তুরস্ক

প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোগান বলেছেন, ইরান ও তুরস্কের মধ্যকার সম্পর্ক দুই প্রতিবেশী দেশ এবং আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় অবদান রাখতে পারে। তুর্কি প্রেসিডেন্ট বলেন, পশ্চিমারা চায় মুসলমানরা দুর্বল হয়ে পড়ুক। এ অবস্থায় ইরান ও তুরস্কের কাঁধে আঞ্চলিক সমস্যা সমাধানের বিষয়ে অনেক বড় দায়িত্ব রয়েছে। তুরস্ক সফররত ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ এরদোগানের সাথে সাক্ষাৎ করতে গেলে তুর্কি নেতা এসব মন্তব্য করেন। এরদোগান ইসলামিক স্টেটকে ইরান ও তুরস্কের অভিন্ন শত্রু বলে উল্লেখ করেন। ইরান ও তরস্কের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক আরো বাড়ানোর ওপর জোর দিয়ে এরদোগান তার দেশ সফরের জন্য ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানিকে আমন্ত্রণ জানান। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেন, তেহরান ও আংকারার মধ্যে কার্যকরী সহযোগিতা থাকলে আঞ্চলিক যেকোনো সমস্যা সমাধান করা সম্ভব।
মধ্যপ্রাচ্যের চলমান সমস্যা সমাধানে দু’দেশ পরস্পরের দিকে সহযোগিতার হাত বাড়াতে পারে বলেও তিনি মন্তব্য করেন। এ সময় তিনি ইরান ও তুরস্কের মধ্যকার সর্বোচ্চ পর্যায়ের সহযোগিতার ওপর গুরুত্বারোপ করে বলেন, ইরানের শীর্ষ পর্যায়ের নেতৃত্ব থেকেও তুরস্কের সঙ্গে সম্পর্ক রক্ষার বিষয়ে অনেক বেশি গুরুত্ব দেয়া হয়। জাওয়াদ জারিফ আরো বলেন, ইরান ও তুরস্ক ধর্মীয় বিভাজনের চেয়ে ধর্মীয় নৈকট্য প্রতিষ্ঠার ক্ষেত্রে আদর্শ স্থাপন করতে পারে। প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গে বৈঠকের আগে ইরানের পররাষ্ট্রমন্ত্রী তুর্কি প্রধানমন্ত্রী আহমেদ দাউদওগ্লু ও পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লুর সঙ্গে বৈঠক করেন। প্রেস টিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Manik ২১ মার্চ, ২০১৬, ১১:০২ এএম says : 0
After second world they plan to destroy socialism and they success . Then they trying to finishes Islam from the world but they do not know its impossible
Total Reply(0)
Giash Uddin Irfan ২১ মার্চ, ২০১৬, ১১:০২ এএম says : 0
এতদিন পরে জ্ঞান হল।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন