বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

হজ ব্যবস্থাপনায় অনিয়ম হলে কঠোর শাস্তি-ধর্মমন্ত্রী

প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : যাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। তবে ২৩ মার্চ থেকে সরকারি ও বেসরকারি পর্যায়ে হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম শুরু হবে। গতকাল রোববার সকালে সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ কার্যক্রমের উদ্বোধন করেন ধর্মমন্ত্রী। উদ্বোধনী অনুষ্ঠানে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেন, সুষ্ঠু ব্যবস্থাপনার ক্ষেত্রে কোনো প্রকার অন্যায়, অনিয়ম ও শিথিলতা গ্রহণযোগ্য হবে না। ‘হজ ব্যবস্থাপনার ক্ষেত্রে কোনো প্রকার অনিয়ম দেখা গেলে দায়ী ব্যক্তি, এজেন্সি, কর্মকর্তা, কর্মচারী যিনিই হোন না কেন, তাকে কঠিন শাস্তির মুখোমুখি হতে হবে। ধর্মমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ তত্ত্বাবধানে হজ ব্যবস্থাপনাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে কার্যক্রম চালিয়ে যাচ্ছি। হজযাত্রীরা আল্লাহর মেহমান। তাদের ব্যবস্থাপনার দায়িত্বটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর বিষয়। এক্ষেত্রে সরকারি ও বেসরকারি পর্যায়ে আমাদের সকলকে বাংলাদেশ ও সউদী সররকারের নিয়ম নীতি মেনে চলতে হবে।
ভারপ্রাপ্ত ধর্ম সচিব আবদুল জলিল বলেন, হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হলেও ২৩ মার্চ থেকে সারাদেশে পুরোদমে প্রাক-নিবন্ধন কার্যক্রম শুরু হবে। ২১ মার্চ সোনালি ব্যাংক সংশ্লিষ্ট ২৪টি ব্যাংকের সঙ্গে চুক্তি করার পর ২২ মার্চ মনোনীত এজেন্সিগুলোকে ‘ইউজার পাসওয়ার্ড’ দেয়া হবে। যার মাধ্যমে তারা অনলাইনে ঢুকে প্রাক-নিবন্ধন কার্যক্রম পরিচালনা করবে। ধর্ম সচিব এক প্রশ্নের জবাবে বলেন, হজযাত্রীদের এনআইডি ও পাসপোর্টের মধ্যে ছোটখাটো ত্রুটি সংশোধনের জন্য এন আই ডি কর্তৃপক্ষ পৃথক বিভাগ খুলেছেন। এ ব্যাপারে কোনো সমস্যা হবে না। নতুন নিয়ম অনুযায়ী, এবার সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের মুয়াল্লেম ফি ৩০ হাজার এবং বেসরকারিভাবে হজযাত্রীদের মুয়াল্লেম ফি ৩০ হাজার ৭৫২ টাকা জমা দিয়ে অনলাইনে প্রাক-নিবন্ধন করতে হবে। প্রাক-নিবন্ধনের পর একটি নিবন্ধন নম্বর দেয়া হবে। এরপর হজ প্যাকেজের বাকি টাকা জমা দিলে একটি আইডি নম্বর দেয়া হবে। এই নম্বর ব্যবহার করে ব্যাংকের ছাড়পত্র আনার পর হজের ভিসার জন্য পিলগ্রিম আইডি নম্বর দেয়া হবে। এরপরই দেয়া হবে হজের ভিসা। এসব ধাপের কোনো একটিতে বিচ্যুতি ঘটলে হজে যাওয়া যাবে না। প্রাক-নিবন্ধনের ক্ষেত্রে ১৮ বছরের ঊর্ধ্বে সব ব্যক্তির জন্য এনআইডির তথ্য দেয়া বাধ্যতামূলক। এর কম বয়সীদের ক্ষেত্রে জন্মনিবন্ধন সনদ দিতে হবে। চলতি বছর সরকারিভাবে হজে যেতে পারবেন ১০ হাজার এবং বেসরকারিভাবে ৯১ হাজার ৭৫৮ জন।
উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. শহিদুজ্জামান, যুগ্ন সচিব মীর নজরুল ইসলাম, যুগ্ম সচিব মোঃ আমজাদ আলী, যুগ্ম সচিব ডা. বোরহান উদ্দিন, যুগ্ম সচিব জাকির আহমেদ, পরিচালক হজ ড. আবু সালেহ মোস্তফা কামাল, হজ এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সভাপতি মোহাম্মদ ইব্রাহিম বাহার, মহাসচিব শেখ আব্দুল্লাহ, ধর্মমন্ত্রী’র এপিএস শফিকুল ইসলাম শফিক, উপ-সচিব (হজ) মোঃ জাকের হোসাইন, সহকারী সচিব শহিদুল্লাহ তালুকদার, আইটি ফার্ম বিজনেস অটোমেশন লিমিটেডের সিইও ও সাবেক পরিচালক হজ (উপ-সচিব) বজলুল হক বিশ্বাস। অনুষ্ঠানে আইটি ফার্ম-এর ম্যানেজিং ডিরেক্টর জাহিদুল হাসান মিতুল হজযাত্রীদের প্রাক-নিবন্ধনের পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন