ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭, ১১ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

সঠিক রোগ নির্ণয় ও চিকিৎসায় গবেষণালব্ধ উপাত্ত জরুরি-ডা. মো. শহীদুল্লাহ সিকদার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (গবেষণা ও উন্নয়ন) দায়িত্বপ্রাপ্ত ভিসি ডা. মো. শহীদুল্লাহ সিকদার বলেছেন, সঠিকভাবে রোগ নির্ণয় ও চিকিৎসার জন্য গবেষণালব্ধ উপাত্ত অত্যন্ত জরুরি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমানে বাংলাদেশ সারাবিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। শিক্ষা, স্বাস্থ্য তথ্য-প্রযুক্তি, অবকাঠামোগত উন্নয়নসহ নিজস্ব অর্থ ও প্রযুক্তি নির্ভর টেকসই শিল্প ও অন্যান্য ব্যয়বহুল প্রকল্পসমুহ বাস্তবায়িত হচ্ছে। বর্তমান আধুনিক বিশ্বের স্বাস্থ্য ব্যবস্থার সাথে তাল মিলিয়ে চলার জন্যে বাংলাদেশের চিকিৎসাখাতে গবেষণা, শিক্ষা ও সেবার মাঝে চলমান উন্নয়নকে আরো গতিশীল করা প্রয়োজন। এজন্য প্রয়োজন আধুনিক প্রযুক্তি নির্ভর উন্নত স্বাস্থ্য বিষয়ক গবেষণা। ইতিমধ্যে প্রধানমন্ত্রীর নির্দেশনা ও স্বাস্থ্যমন্ত্রীর তত্ত¡বধানে গ্রাম পর্যায়ে পর্যন্ত স্বাস্থ্য ও তত্ত¡ ব্যবস্থা জোরদার করা হয়েছে। শিশু মৃত্যু হার আরো কমানোর লক্ষ্যে নবজাতকদের জন্মগত ক্রটি নির্ণয় একটি জরুরি গবেষণা কর্ম।
তিনি বলন, ন্যাশানাল নিউন্যাটাল পেরিন্যাটাল ডাটাবেজ (এনএনপিডি) ও নিউবর্ন বার্থ ডিফেক্ট (এনবিবিডি) সার্ভিল্যান্স ইন বাংলাদেশ-এর নেটওয়ার্ক মিটিং ও নেটওয়ার্ক নীতি পেরিন্যাটাল এবং নবজাতকদের স্বাস্থ্য তথ্য সংরক্ষণ প্রক্রিয়া আরও অধিকতর বিজ্ঞান নির্ভর ও কল্যাণকর হবে। যা সামগ্রিক স্বাস্থ্য ব্যবস্থায় ইতিবাচক ভূমিকা পালন করবে।
গতকাল বিশ্ববিদ্যালয়ে ২ দিনব্যাপী নেটওয়ার্ক মিটিং-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সভায় বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর ডা. মো. শারফুদ্দিন আহমেদ। সভাপতিত্ব করেন নিউনেটোলজি বিভাগের প্রফেসর ও প্রিন্সিপাল ইনভেষ্টিগেটর, এনএনপিডি এন্ড এনবিবিডি এন্ড প্রজেক্ট ডাইরেক্টর ডা. মোহাম্মদ সহিদুল্লা। সভায় ‘অভারভিউ অব বাংলাদেশ নেটওয়ার্ক প্রোগ্রেস ইন বার্থ ডিফেক্টস সার্ভিল্যান্স এন্ড নীড ফর ইমপ্রোভমেন্ট’ বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন নিউনেটোলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. এম এ মান্নান। এছাড়া প্রবন্ধ উপস্থাপন করেন নিউনেটোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. সঞ্জয় কুমার দে। উপস্থিত ছিলেন ভারতের অধ্যাপক ডা. মাদুলিকা কাবরা, পরিচালক ডিজিএইচএস এন্ড লাইন ডিরেক্টর, এমএনসি এন্ড এএইচ ডা. মো. জাহাঙ্গীর আলম সরকার প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন