ঢাকা শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ১৭ আশ্বিন ১৪২৭, ১৪ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের ভোট গ্রহণ আজ থেকে

প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

মালেক মল্লিক : সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের ২০১৬-২০১৭ সালের কার্যনির্বাহী কমিটির নির্বাচনের ভোট গ্রহণ শুরু আজ (বুধবার)। ভোট গ্রহণ চলবে আগামীকাল বৃহস্পতিবার পর্যন্ত। ইতোমধ্যে নিবার্চনের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন নির্বাচন কমিশনার। এ বছর মোট ভোটার সংখ্যা পাঁচ হাজার ৩৪ জন। সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। মাঝে বেলা ১টা থেকে থাকবে এক ঘণ্টার বিরতি। ভোট গ্রহণ শেষে ফলাফল ঘোষণা করবেন নির্বাচন কমিশন। প্রতিবছরের মতো এবারও আওয়ামী লীগ সমর্থক সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ এবং বিএনপি সমর্থক জাতায়ীতাবাদী ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদের মধ্যে নির্বাচনে লড়াই হচ্ছে। সর্বোচ্চ আদালতে আইনজীবীদের সংগঠনের পরবর্তী কে সভাপতি ও সম্পাদক কে হচ্ছেন এ নিয়ে আইনজীবীদের মাঝে চলছে নানা জল্পনা ও কল্পনা।
এদিকে, সুপ্রিম কোর্ট বার নির্বাচন ২০১২-২০১৩, ২০১৪-১৫ ও ২০১৫-১৬ কার্যনিবার্হী কমিটির সভাপতি ও সম্পাদকসহ ১৪ পদের অধিকাংশ পদে জয়লাভ করেছিল জাতীয়তাবাদীরা। টানা তিন বছরে সুপ্রিম কোর্ট বারে উপর্যুপরি পরাজয় সরকারপন্থীদের ব্যাপক ভরাডুবির কারণে সুপ্রিম কোর্ট বারের নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ নতুন মুখ মনোনয়ন দিয়েছেন। সমন্বয় পরিষদের নেতারা বলেছেন, টানা কয়েকবার হারের পর এবার সমিতির নেতৃত্ব নিতে তারা ভেদাভেদ ভুলে একাট্টা হয়েছেন। জয়ের ব্যাপারে আশাবাদী তারা। অন্যদিকে, ঐক্য প্যানেলের আইনজীবীরা বলছেন, জয়ের ধারাবাহিকতা রাখতে তারা আশাবাদী।
গতকাল মঙ্গলবার সর্বশেষ দিন পর্যন্ত প্রার্থীরা নিজ নিজ পদে জেতার জন্য জোড় প্রচার প্রচারণায় ব্যস্ত সময় কাটিয়েছেন। আদালত প্রাঙ্গণে সভা-সমাবেশসহ নানাভাবে প্রচার প্রচারণা চালিয়ে ভোটারদের ভোট প্রার্থনা করেছেন প্রার্থীরা। এ সময় প্রার্থীরা আইনজীবীদের কল্যাণে কাজ করার নানা প্রতিশ্রতি দিয়েছেন। এদিকে সারাদেশে জেলা বারে জাতীয়তাবাদী আইনজীবী প্যানেল ও সরকার সমর্থিত আওয়ামীপন্থী প্যানেল সমানে সমানে বিজয়ী হয়েছেন বলে সূত্রে জানা যায়। তবে ঢাকা জেলা বারে জাতীয়তাবাদী আইনজীবী প্যানেলের ব্যাপক ভরাডুবি হয়েছে। গতবছর বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা খন্দকার মাহবুব হোসেন ১৭৯ ভোটে ইউসুফ হোসেন হুমায়ুনকে পরাজিত করে টানা দ্বিতীয় মেয়াদের মতো সমিতির সভাপতি হয়েছিলেন। আর সাবেক সংসদ সদস্য ও বিএনপির যুগ্ম মহাসচিব মাহবুব উদ্দিন খোকন ৪০৮ ভোটে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য মোমতাজ উদ্দিন আহমেদ মেহেদিকে হারিয়ে হন সম্পাদক। সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল থেকে সভাপতি পদে মুহাম্মদ ইউসুফ হোসেন হুমায়ুন, সম্পাদক পদে মো. আজাহার উল্লাহ ভুঁইয়া, সহ সভাপতি পদে মো. তাহেরুল ইসলাম ও সুরাইয়া বেগম, কোষাধ্যক্ষ পদে রমজান আলী শিকদার, সহ-সম্পাদক পদে একেএম রবিউল হাসান সুমন ও শেখ সিরাজুল ইসলাম সিরাজ এবং কার্যনির্বাহী সদস্য পদে কুমার দেবুল দে, খান মোহাম্মদ শামীম আজিজ, মো. আব্দুল আজিজ মিয়া মিন্টু, মো. হাবিবুর রহমান হাবিব, এম আশরাফুল ইসলাম, নাসরীন সিদ্দিকা লিনা ও শাহানা পারভীন প্রতিদ্বন্দ্বিতা করছেন।
অপরদিকে জাতীয়তাবাদী ঐক্য প্যানেল থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন সভাপতি পদে জয়নুল আবেদীন, সম্পাদক পদে এ এম মাহবুব উদ্দিন খোকন, সহ-সভাপতি পদে ফাহিমা নাসরীন মুন্নী ও মো. গোলাম মোস্তফা, কোষাধ্যক্ষ নাসরীন আকতার, সহ-সম্পাদক মো. শহিদুজ্জামান ও মো. ইউসুফ আলী, কার্যনির্বাহী সদস্য পদে মমতাজ বেগম বিউটি, মো. কামাল হোসেন, মো. নাসির উদ্দিন খান সম্রাট, নাসির উদ্দিন আহমেদ অসীম, নাসরিন ফেরদৌস, রেজাউল করিম রেজা ও এস কে তাহসিন আলী। সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়শনের নির্বাচন পরিচালনার জন্য অ্যাডভোকেট হারুনর রশীদের নেতৃত্বে সাত সদস্য বিশিষ্ট একটি নির্বাচন উপকমিটি গঠন করা হয়েছে। ইতোমধ্যে সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করছেন বলে জানিয়েছেন নির্বাচন উপকমিটি। এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন উপকমিটি আহ্বায়ক হারুনুর রশীদ সাংবাদিকদের বলেন, চলতি বছর সমিতির নেতৃত্ব নির্বাচনে ভোট দেবেন পাঁচ হাজার ৩৪ জন। ভোটের যাবতীয় প্রস্তুতি শেষ। ১৪টি পদে এবার মোট ৩২ জন প্রার্থী হয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন