শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সরকারি কর্মকর্তারা ফ্ল্যাট পাচ্ছেন

প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সরকারি চাকরিজীবীদের আবাসন সমস্যা দূর করার উদ্যোগ নিয়েছে সরকার। নারায়ণগঞ্জের আলীগঞ্জে একটি বহুতল ভবন নির্মাণের লক্ষ্যে একটি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা। এটি-সহ মোট ৬টি প্রকল্পের অনুমোদন দেয় একনেক।
এদিকে সোমবার থেকে অর্থমন্ত্রী পদত্যাগ করছেন বলে নানা গুঞ্জন চললে গতকাল একনেকের বৈঠকে উপস্থিত হন তিনি। অন্য সময়ে মাঝে মাঝে একেনেকের বৈঠকে তিনি উপস্থিত না হলেও দেশব্যাপী গুঞ্জন চলাকালে তিনি উপস্থিত হয়ে সেই গুঞ্জন অনেক চাপা দিয়েছেন। গতকাল মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে এসব প্রকল্পের অনুমোদন দিয়েছে। এসব প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১ হাজার ২১৯ কোটি ২৬ লাখ টাক্।া এর মধ্যে সরকারি তহবিল থেকে ৮৯৪ কোটি ৯২ লাখ টাকা, সংস্থার নিজস্ব তহবিল থেকে ৮৪ কোটি ১৯ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ২৪০ কোটি ১৫ লাখ টাকা ব্যয় করা হবে।
একনেকের সভা শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, সরকারি চাকুরিজীবীদের ঢাকা শহরে আবাসন সমস্যা একটি অত্যন্ত প্রকট সমস্যা। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে আবাসন পরিদপ্তর চাহিদা অনুযায়ী আবাসন সমস্যা সমাধান করতে পারছে না। ফলে বাধ্য হয়ে সরকারি কর্মকর্তাদের অধিকাংশ তাদের ক্ষমতার বাইরে অধিক মূল্যে ব্যক্তি মালিকানাধীন নিম্নমানের অথবা দূরবর্তী স্থানে ভাড়া বাড়িতে বসবাস করছেন। এতে তাদের অর্থনৈতিক ও বিভিন্ন সামাজিক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে, যা তাদের কর্মদক্ষতাকে হ্রাস করছে।
মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন, সরকারি চাকুরিজীবিদের জন্য ১ হাজার স্কয়ারফিট যেগুলো ফ্ল্যাট তৈরি করা হবে সেগুলোতে তিনটি বাথরুম করার পরিবর্তে ২টি করার নির্দেশ দিয়েছেন। এছাড়া নদীর তীর ভাঙ্গন যেগুলো প্রকল্প আছে সেগুলো দ্রুত বাস্তবায়ন করার তাগিদ দিয়েছেন তিনি।
অনুমোদিত অন্য প্রকল্প গুলো হচ্ছে- উত্তরাঞ্চলের দারিদ্র বিমোচন উদ্যোগ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৩২৪ কোটি ৩৪ কোটি টাকা। রাজশাহী বিসিক শিল্প নগরী সম্প্রসারণ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ১২৮ কোটি ৮১ লাখ টাকা। জলাভুমির তালিকা ও স্থায়ীত্বশীল জলাভূমি ব্যবস্থাপনার ফ্রেমওয়ার্ক উন্নয়নসহ হাওড় ও নদীর ইকোসিস্টেমের আন্ত:সম্পর্ক বিষয়ক সমীক্ষা প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৫৪ কোটি ৪১ লাখ। বৃহত্তর যশোর জেলায় মৎস্য উন্নয়ন প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ৩৪ কোটি ১২ লাখ টাকা। মেঘনা নদীর ভাঙ্গন হতে ভোলা জেলার সদও উপজেলাধীন রাজাপুর ও পূর্ব ইলিশা ইউনিয়ন রক্ষার্থে তীর সংরক্ষণ প্রকল্প, এর ব্যয় ধরা হয়েছে ২৭৯ কোটি ৪২ লাখ টাকা।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব তারিকুল-ইসলাম, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কানিজ ফাতেমা, সাধারন অর্থনীতি বিভাগের সিনিয়র সদস্য ড. শামসুল আলম, আইএমইডির সচিব ফরিদ উদ্দিন আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন