সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

গভীর রাতে প্রশাসনে আবারো পদোন্নতি

উপসচিব থেকে যুগ্ম-সচিব হলেন ১৯৩ কর্মকর্তা

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৭, ১২:২৯ পিএম

প্রশাসনে স্থায়ী পদ না থাকলেও অতিরিক্ত সচিবের পদোন্নতির এক মাস যেতে না যেতে জনপ্রশাসনে আবারো ১৯৩ জন উপ-সচিব ও সমমর্যাদার কর্মকর্তাকে পদোন্নতি দিয়ে যুগ্ম-সচিব করেছে সরকার। বৃহস্পতিবার গভীর রাতে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। রেওয়াজ অনুযায়ী পদোন্নতির পর তাদের ওএসডি করা হয়। তা করা হয়েছে।
বর্তমান সরকারের মেয়াদে পঞ্চম দফায় জনপ্রশাসনের কর্মকর্তারা বড় ধরনের পদোন্নতি দেয়া হয়। কয়েক দিনের মধ্যে উপসচিব পদেও পদোন্নতি দেওয়া হবে বলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন। এবার নতুন করে বিসিএস ত্রয়োদশ ব্যাচের কর্মকর্তাদের যুগ্ম-সচিব পদে পদোন্নতি দেওয়া হয়েছে। আগে বাদ পড়া বিভিন্ন ব্যাচের কয়েকজনও পদোন্নতি পেয়েছেন। জনপ্রশাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, যুগ্ম-সচিবের স্থায়ী পদ আছে ৪৩০টি। পদোন্নতির পর বর্তমানে জনপ্রশাসনে যুগ্ম-সচিবের সংখ্যা হল ৮৪২ জন। গত ১১ ডিসেম্বর প্রশাসনের ১২৮ জন যুগ্ম-সচিবকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দেয় সরকার।
এক যুগ্মসচিব বলেন, মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে সুপিরিয়র সিলেকশন বোর্ডের (এসএসবি) বেশ কয়েকটি সভার পর গত মাসে কর্মকর্তাদের পদোন্নতি দেওয়ার তালিকা করে অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়। ওই তালিকা অনুমোদন না দিয়ে প্রধানমন্ত্রী কিছু পর্যবেক্ষণসহ তা জনপ্রশাসন মন্ত্রণালয়ে ফেরত পাঠান। পরে আবার এসএসবি সভা করে ওই তালিকা চূড়ান্ত করা হয়।
বৃহস্পতিবার রাতেই প্রধানমন্ত্রী যুগ্ম-সচিব হিসেবে পদোন্নতির তালিকা অনুমোদন করেন জানিয়ে ওই কর্মকর্তা বলেন, শুক্র-শনিবার সরকারি ছুটি বলে বৃহস্পতিবার মধ্যরাতেই আদেশ জারি করা হয়েছে। এর আগে গত ২৩ এপ্রিল ২৬৭ জন সিনিয়র সহকারী সচিবকে উপসচিব পদে পদোন্নতি দেয় সরকার। ২০১৬ সালের ২৭ নভেম্বর অতিরিক্ত সচিব, যুগ্ম-সচিব ও উপসচিবের তিন স্তরে পদোন্নতি পান ৫৩৬ জন কর্মকর্তা। ২০১৬ সালের মে মাসে অতিরিক্ত সচিব, যুগ্ম-সচিব ও উপসচিব পদে ২১৭ কর্মকর্তা এবং ২০১৫ সালের জুনে উপ-সচিব, যুগ্ম-সচিব এবং অতিরিক্ত সচিব পদে আরও ৮৭৩ কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়। ২০০৯-২০১৩ মেয়াদে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার বিভিন্ন ধাপে জনপ্রশাসনের ২ হাজার ৫২৮ জন কর্মকর্তাকে পদোন্নতি দিয়েছিল। গত সরকারের মেয়াদে পদোন্নতি পাওয়া দুই হাজার ৫২৮ কর্মকর্তার মধ্যে সচিব পদে ৭৮ জন, অতিরিক্ত সচিব পদে ২৯৩ জন, যুগ্ম-সচিব পদে এক হাজার ৯১ জন এবং ১ হাজার ৬৬ জন উপ-সচিব হন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন